আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ

| রবিবার , ১৫ মে, ২০২২ at ৫:১৯ পূর্বাহ্ণ

সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল সুপ্রিম কাউন্সিল দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানকে নির্বাচিত করেছে। এমবিজেড নামে খ্যাত মোহাম্মদ বিন জায়েদ সৎভাই আমিরাতের সাবেক প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদের শাসনামলের শেষ ক’বছর দেশের ‘ডি ফ্যাক্টো’ শাসক হিসেবে পরিচিত ছিলেন। খবর বিডিনিউজের।
শেখ খলিফার মৃত্যুর পরদিন গতকাল শনিবার আরব আমিরাত ফেডারেশনভুক্ত ৭টি আমিরাতের শাসকদের নিয়ে গঠিত সুপ্রিম কাউন্সিল এমবিজেডের হাতেই দায়িত্ব তুলে দিল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। প্রেসিডেন্ট হওয়ায় মোহাম্মদ বিন জায়েদ ওপেকের সদস্য তেল উৎপাদনকারী ও উপসাগরীয় অঞ্চলের অন্যতম প্রভাবশালী দেশটির সর্বত্র নিজের ক্ষমতা আরও সুসংহত করার সুযোগ পেলেন।
দুবাইয়ের শাসক, আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম টুইটারে বলেছেন, আমরা তাকে অভিনন্দন জানাচ্ছি এবং আমাদের জনগণের মতো আমরাও আনুগত্যের অঙ্গীকার করছি। পুরো দেশ তার নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে।
শেখ খলিফা অসুস্থ থাকার কয়েক বছরে কার্যত এমবিজেড-ই দেশ শাসন করছিলেন। ২০১৪ সালে স্ট্রোক হওয়ার পর থেকে শেখ খলিফাকে জনসম্মুখে খুব একটা দেখা যেত না। ৬১ বছর বয়সী মোহাম্মদ বিন জায়েদ এমন এক সময়ে প্রেসিডেন্ট হলেন, যখন আমিরাতের সঙ্গে তাদের দীর্ঘদিনের মিত্র ওয়াশিংটনের সম্পর্ক দৃশ্যত খুব একটা ভালো যাচ্ছে না। যুক্তরাষ্ট্র তার উপসাগরীয় মিত্রদের নিরাপত্তা উদ্বেগকে পাশ কাটিয়ে যাচ্ছে এমন ধারণা থেকেই অসন্তোষ সৃষ্টি হচ্ছে বলে অনেকে মনে করছেন।
আবুধাবি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী : সংযুক্ত আরব আমিরাতের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল- নাহিয়ানের মৃত্যুতে শোক জানাতে আবুধাবি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। গতকাল সন্ধ্যায় একদিনের সফরে তার ঢাকা ছাড়বেন বলে জানা যায়।
বিকালে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানে মোমেন বলেন, আমাদের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সেখানে যেতে পারছেন না। আমার ওপর হুকুম হয়েছে, আমি আজ যাচ্ছি। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে সরকার ও রাষ্ট্রপ্রধানরা যাচ্ছেন। বাংলাদেশের পক্ষ থেকে আমি যাচ্ছি, একদিনের জন্য।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধুর নাম আর কেউ মুছে ফেলতে পারবে না : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধলায়নিজমের ঐতিহ্য সমুন্নত রাখতে হবে