আবেদন সংশোধনের সুযোগ আজ, করা যাবে নতুন আবেদনও

একাদশে ভর্তি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩১ আগস্ট, ২০২৩ at ৫:৫৮ পূর্বাহ্ণ

কলেজের একাদশ শ্রেণি ভর্তিতে অনলাইনে আবেদনের সময়সীমা গত ২০ আগস্ট শেষ হয়েছে। এই সময়সীমার (২০ আগস্টের) মধ্যে আবেদনে কলেজ পরিবর্তন ও পছন্দক্রম পরিবর্তনের সুযোগ পেয়েছে শিক্ষার্থীরা। তবে পুনঃনিরীক্ষায় ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা ৩১ আগস্ট (আজ) একদিন পুনরায় আবেদনের সুযোগ পাচ্ছে। অন্য আবেনকারীরাও চাইলে আজ (একদিন) আবেদন সংশোধন করতে পারবে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। নির্ধারিত সময়ে যারা ভুল করে বা কোনো কারণে আবেদন করেনি বা করতে পারেনি, তারাও চাইলে আজ বৃহস্পতিবার (একদিন) নতুন করে আবেদন করতে পারবে বলে জানান তিনি। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি সূত্রে জানা গেছে, যারা ভুল ধারণায় আবেদনে কম সংখ্যক কলেজ পছন্দ দিয়ে আবেদন করেছে তারা এই সময়ে (আজ) আবেদন সংশোধন করতে পারবে। সংশোধনের মাধ্যমে আবেদনে তারা কলেজ যোগ করতে পারবে। একই ভাবে কলেজের পছন্দক্রমও পরিবর্তনের সুযোগ পাওয়া যাবে। ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে ‘আপডেট এপ্লিকেশন’ বা সংশোধন সংক্রান্ত অপশন যুক্ত করা আছে। ওই অপশনে গিয়ে সিকিউরিটি কোড ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন সংশোধনের সুযোগ পাবে।

যেহেতু অটো মাইগ্রেশনের সুযোগ রয়েছে, সেক্ষেত্রে আবেদনে কলেজের পছন্দক্রম সাজানো গুরুত্বপূর্ণ বিষয় বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক।

উল্লেখ্য, আবেদন পরবর্তী প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ৫ সেপ্টেম্বর। ২য় ও ৩য় পর্যায়ের ফল প্রকাশের পর ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবরের মধ্যে কলেজগুলোকে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। ভর্তি কার্যক্রম শেষে ৮ অক্টোবর থেকে কলেজগুলোতে একাদশের ক্লাস শুরু হবে।

পূর্ববর্তী নিবন্ধক্রেতা চাইলে নেই, অভিযানে মিলল ডেঙ্গুর পর্যাপ্ত স্যালাইন
পরবর্তী নিবন্ধকিছু বড় দেশ বাংলাদেশে তাঁবেদার সরকার চায় : প্রধানমন্ত্রী