আবারও শুরু হচ্ছে ওয়াসার স্যুয়ারেজ প্রকল্পের কাজ

নিষেধাজ্ঞার আবেদন খারিজ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৯ এপ্রিল, ২০২২ at ৪:৫৭ পূর্বাহ্ণ

ভূমি অধিগ্রহণ সংক্রান্ত মামলায় থমকে যাওয়া চট্টগ্রাম ওয়াসার প্রায় চার হাজার কোটি টাকার স্যুয়ারেজ প্রকল্পের কাজ আবারও শুরু হচ্ছে। আদালত থেকে দেয়া নিষেধাজ্ঞা রহিত করা হলে কাজ শুরুর পথে আর কোন বাধা থাকছে না। আদালত অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদনও খারিজ করে দিয়েছেন। চট্টগ্রাম ওয়াসার স্যুয়ারেজ প্রকল্পের ভূমি অধিগ্রহণ নিয়ে এক মামলায় চট্টগ্রামের ৩ য় যুগ্ম জেলা জজ আদালত গত ৪ এপ্রিল এক তরফা শুনানি শেষে মামলার ১নং বিবাদী ওয়াসা ও ২নং বিবাদী সরকার পক্ষে জেলা প্রশাসককে আপত্তি দাখিল অন্তে শুনানি পর্যন্ত অন্তর্বর্তীকালীন অস্থায়ী নিষেধজ্ঞা প্রদান করেন। এতে উন্নয়ন প্রকল্পটি থামকে যায়।

উল্লেখ্য, চট্টগ্রাম ওয়াসা, জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড ও ভূমি প্রশাসন মন্ত্রণালয়ের বিরুদ্ধে হালিশহরের ওয়াসার স্যুয়ারেজ প্রকল্পের ভূমি অধিগ্রহণ অবৈধ ঘোষণা চেয়ে ২০২০ সালে জনপ্রতিনিধিত্বমূলক মামলাটি দায়ের করা হয়। হালিশহরের মুনীর নগরের পীর বাড়ির সৈয়দ মোহাম্মদ নুরুদ্দিনের ছেলে সৈয়দ মুহাম্মদ এনামুল হক প্রকাশ ছৈয়দ মুহাম্মদ এনামুল হক মুনিরী মামলাটি দায়ের করেন।

আদালতের নিষেধাজ্ঞায় কাজ বন্ধ হয়ে গেলে চট্টগ্রাম ওয়াসার পক্ষে গত ১১ এপ্রিল লিখিত আপত্তি দাখিল করা হয়। ওয়াসার আপত্তির প্রেক্ষিতে দোতরফা শুনানি হয়। উভয়পক্ষের শুনানি শেষে আদালত গতকাল আগেকার দেয়া নিষেধাজ্ঞার আদেশটি বাতিল করেন এবং একই সাথে আবেদনটি খারিজ করে দেন।

মামলা শুনানিকালে ওয়াসার পক্ষে অ্যাডভোকেট জিয়া হাবীব আহ্‌সান বলেন, প্রকল্পটি জনস্বার্থে নেয়া। সরকার চার হাজার কোটি টাকা ব্যয় করে এই মেগাপ্রকল্প বাস্তবায়ন করছে। এটি চট্টগ্রামের স্যুয়ারেজ সিস্টেমকে আধুনিকায়নে প্রধানমন্ত্রীর আগ্রহে বাস্তবায়িত হচ্ছে। এটি চট্টগ্রামকে হেলদি সিটিতে পরিণত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, জনগণের সুস্থভাবে বেঁচে থাকার অধিকার বাস্তবায়নের আলোকে প্রকল্পটি বাস্তবায়নাধীন। ওয়াসার পক্ষে আরও মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট সৈয়দ মোহাম্মদ হারুন, অ্যাডভোকেট মোহাম্মদ সাইফুদ্দিন খালেদ, অ্যাডভোকেট মোহাম্মদ হাসান আলী, অ্যাডভোকেট মোহাম্মদ বদরুল হাসান, অ্যাডভোকেট মোহাম্মদ জিয়াউদ্দীন (আরমান) প্রমুখ। বাদী পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার আফরোজা আকতারসহ কয়েকজন আইনজীবী।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধফেসবুকে সাবেক প্রেমিকার আপত্তিকর ছবি-ভিডিও ছড়িয়ে ব্ল্যাকমেইল