আবারও চাঁদে যাচ্ছে মানুষ, ৪ নভোচারীকে বাছাই করল নাসা

প্রথমবারের মতো যাচ্ছেন এক নারী

| বুধবার , ৫ এপ্রিল, ২০২৩ at ৪:৫০ পূর্বাহ্ণ

আর্টেমিস প্রকল্পের অংশ হিসেবে আর্টেমিস ২ চন্দ্রাভিযানের প্রথম চার নভোচারীর নাম ঘোষণা করেছে নাসা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার পরিকল্পিত এই অভিযানের চার নভোচারী যথাক্রমে ক্রিস্টিনা হ্যামক কোচ, জেরেমি হ্যানসেন, ভিক্টর গ্লোভার ও রিড ওয়াইসম্যান।

চন্দ্রাভিযানের উদ্দেশ্যে পাড়ি জমানো প্রথম নারী হিসেবে মিশনের বিশেষজ্ঞের দায়িত্ব পালন করবেন ক্রিস্টিনা। একই দায়িত্বে থাকবেন কানাডীয় নভোচারী জেরেমিও। এমন অভিযানে যাওয়া প্রথম কৃষ্ণাঙ্গ নভোচারী হিসেবে মিশন পাইলটের দায়িত্ব পালন করবেন ভিক্টর। আর ওয়াইসম্যান মিশনের কমান্ডারের দায়িত্বে থাকবেন বলে নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে নাসা। খবর বিডিনিউজের। মিশনের সদস্যদের কেউ কেউ এরইমধ্যে বিভিন্ন যুগান্তকারী মহাকাশ মিশন পরিচালনা করেছেন। উদাহরণ হিসেবে, কোনো নারীর মহাকাশে দীর্ঘতম অবিচ্ছিন্ন সময় কাটানোর ও প্রথম নারী হিসেবে স্পেসওয়াকে অংশ নেওয়ার রেকর্ড ক্রিস্টিনার দখলে। এই চার নভোচারীকে বাছাই করেন নাসার ফ্লাইট পরিচালনা বিভাগের প্রধান নরম্যান ডি নাইট। গত সোমবারের আয়োজনে নাসার পরিচালক বিল নেলসনের সঙ্গে নতুন দল ঘোষণাতেও তিনি ছিলেন।

নাসা বলছে, তারা এমন এক প্রকল্পের নভোচারী হতে যাচ্ছেন, যাদের শেষ পর্যন্ত চাঁদে অবতরণের সম্ভাবনা আছে। আর একে পরবর্তীতে মঙ্গল গ্রহে যাওয়ার ভিত্তি হিসেবে ব্যবহারের কথা প্রতিবেদনে উল্লেখ করেছে ইন্ডিপেন্ডেন্ট।

আর্টেমিস ২ মিশনের উদ্দেশ্য চাঁদের আশপাশ ও পেছনে ১০ দিনে ২৩ লাখ কিলোমিটার দীর্ঘ ‘আকাশযাত্রা’। আর এটি পরীক্ষা করে দেখা যে ওরিয়ন ক্যাপসুলের সকল জীবনসহায়ক যন্ত্র ও অন্যান্য ব্যবস্থা গভীর মহাকাশের নভোচারীদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কিনা। সব ঠিকঠাক থাকলে এই অভিযান হবে ২০২৪ সালে।

১৯৬৯ সালে নিল আর্মস্ট্রং ও এডউইন ‘বাজ’ অলড্রিনের অ্যাপোলো ১১ মিশন দিয়ে শুরু করে অ্যাপোলো ১৭ পর্যন্ত মোট ছয়টি মিশনে মোট ১২ জন নভোচারী চাঁদে পাড়ি জমিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর কাছে ৪৭টি অডিট রিপোর্ট হস্তান্তর সিএজির
পরবর্তী নিবন্ধটেকনাফে ৬৭ লাখ টাকার বিদেশি সিগারেট উদ্ধার