আবারও গবাদিপশু ধরা, অভিযানে রাঙামাটি পৌরসভা

রাঙামাটি প্রতিনিধি | সোমবার , ৮ জুলাই, ২০২৪ at ১০:২০ পূর্বাহ্ণ

আবারও পর্যটন জেলা রাঙামাটি শহরে অবাধে বিচরণ করা মালিকানাধীন গবাদিপশু ধরার অভিযান দিয়েছে রাঙামাটি পৌরসভা। গতকাল ৭ জুলাই অভিযানে রাঙামাটি জেলা শহরের পুলিশ সুপার (এসপি) কার্যালয় সংলগ্ন এলাকা, শহীদ মিনার ও কলেজগেইট এলাকায় অভিযান চালিয়ে ১৪টি গরু ধরেছে পৌরসভা কর্তৃপক্ষ। যদিও অভিযানে ধরা এসব গবাদিপশু পূর্বের মতো মালিকের কাছ থেকে জরিমানা আদায়ের পর হস্তান্তর করা হবে বলে জানিয়েছে পৌরসভা সূত্র।

স্থানীয় ও সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বিগত কয়েকবছর যাবৎ দুএক মাস পরপর রাঙামাটি পৌর এলাকার সড়কে অবাধে বিচরণ করা ‘গবাদিপশুর বিরুদ্ধে’ অভিযানে নামছে পৌরসভা। বিভিন্ন সময়ে অভিযানে ধৃত গবাদিপশু নামমাত্র জরিমানা করে ছেড়ে দেওয়ার কারণে ফের এসব গবাদিপশু সড়কে ছেড়ে দেন অসচেতন মালিকরা। এদিকে, যততত্র অবাধে বিচরণ ও ডাস্টবিনের ময়লা উলটপালট, সড়কে মলত্যাগের কারণে পর্যটন শহরের সৌন্দর্য নষ্ট হচ্ছে। এছাড়া গরুর গোবরে সড়কে যানবাহন ও মানুষ চলাচলে ঝুঁকি রয়েছে। পর্যটন শহর রাঙামাটি ভ্রমণে আসা পর্যটকরাও নিচ্ছেন বিরূপ অভিজ্ঞতা।

রাঙামাটি পৌরসভার কনজারভেন্সি ইন্সপেক্টর দোলন বড়ুয়া জানান, রোববার এসপি অফিস সংলগ্ন এলাকা, শহীদ মিনার এলাকায় ১২টি ও কলেজগেইট এলাকা থেকে দুইটি অবাধে বিচরণ করা গরু ধরা হয়েছে। আপাতত সেগুলো আমাদের খোয়াড়ে রাখা হয়েছে। প্যানেল মেয়র মো. হেলাল উদ্দীন আজাদীকে বলেন, আমরা এ সমস্যার স্থায়ী সমাধানের জন্য পৌরসভা এলাকায় কয়েকটি স্থায়ী খোয়াড় তৈরির পরিকল্পনা নিয়েছিলাম। কিন্তু পরে সেই উদ্যোগ গ্রহণ সম্ভব হয়নি।

জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, শহরে অবাধে বিচরণ করা গবাদিপশু ধরা পৌরসভার কাজ। এবিষয়ে আমরা মেয়রকে বিভিন্ন সময় বলে আসছি। গরুর মালিকদের সাথেও বসেছি। এগুলো মালিকানাধীন পশু; তাই বলে অবাধে বিচরণ করতে পারে না। আমরা এবিষয়ে পৌরসভাকে সব ধরনের সহায়তার কথাও জানিয়েছি।

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের সাথে বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ ও মানবিক : রাষ্ট্রদূত
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে রথযাত্রা, বর্ণিল আয়োজন