আফগানিস্তানকে রুখে দিল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ৪ জুন, ২০২১ at ৫:৪৯ পূর্বাহ্ণ

আফগানিস্তানকে রুখে দিয়ে এক পয়েন্ট সংগ্রহ করেছে বাংলাদেশ দল। গতকাল বৃহস্পতিবার বিশ্বকাপ এবং এশিয়া কাপের বাছাই পর্বের খেলায় বাংলাদেশ দল ১-১ গোলে ড্র করেছে আফগানিস্তানের সাথে। দু দলের আগের লড়াইটা ১-০ গোলে জিতেছিল আফগানিস্তান। ফলে এই ম্যাচটি ছিল বাংলাদেশের জন্য প্রতিশোধের। শেষ পর্যন্ত সে প্রতিশোধ নিতে না পারলেও অন্তত এক পয়েন্ট কেড়ে নিতে পেরেছে আফগানদের কাছ থেকে। যদিও গতকালের ম্যাচে পিছিয়ে পড়েছিল বাংলাদেশ। তবে শেষ ১০ মিনিটে দারুণভাবে জ্বলে উঠে জেমি ডে এর দল। আর তাতেই আসে সাফল্য। রুখে দিতে সক্ষম হয় আফগানদের।
শক্তি, সামর্থ্য আর প্রস্তুতি সব দিক থেকেই বলতে গেলে এগিয়ে ছিল আফগানিস্তান। তার উপর আফগানরা গতকাল বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে খেলেছে দুটি প্রস্তুতি ম্যাচ। তবে বাংলাদেশ যে প্রস্তুতি নিয়েছিল সেটাকে বেশ ভালভাবেই কাজে লাগিয়েছে কাতারের মাঠে। যদিও ম্যাচের শুরু থেকেই কিছুটা রক্ষণাত্মক কৌশল অবলম্বন করে বাংলাদেশ। আর সে সুযোগে আফগানরা কয়েকটি আক্রমণ করলেও সেগুলো থেকে সাফল্য পায়নি। ফলে ম্যাচের প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবে।
দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল হজম করে বসে বাংলাদেশ। সতীর্থের পাস ধরে নাজেম বল বাড়ান আমিরের উদ্দেশ্যে। আমিরের প্লেসিং শট জড়গায় জালে। পিছিয়ে পড়ে বাংলাদেশ। এই গোল হজমের পর কিছুটা এলোমেলো হয়ে পড়ে বাংলাদেশ দলের রক্ষণ। ফলে আরো কয়েকটি সুযোগ সৃষ্টির চেষ্টা করে আফগানরা। কিন্তু সেগুলো সফল হতে পারেনি। খেলার শেষ দশ মিনিটে জ্বলে উঠে বাংলাদেশ দল। খেলার ৮০ মিনিটে সমতা ফেরানোর সহজ সুযোগ পেয়েছিল বাংলাদেশ। মানিক মোল্লার লম্বা পাস ধরে আব্দুল্লাহ যে শট নিয়েছিলেন তা আফগান গোল রক্ষকের পায়ে রেগে বেরিয়ে যায়। খেলার ৮৪ মিনিটে রাফির হেড থেকে আসা বল ধরে অনেকটা ইউটার্ন করে তপু বর্মন এক ডিফেন্ডার এবং গোল রক্ষকের মাঝখান দিয়ে বল পাঠিয়ে দেন জালে। সমতার উচ্ছ্বাসে মাতে বাংলাদেশ দল। তারপর ম্যাচের বাকি সময়ে আর কোন দলই গোল করতে পারেনি। যদিও আফগানরা দুটি সহজ সুযোগ পেয়েছিল। কিন্তু সেগুলোকে কাজে লাগাতে পারেনি। ফলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়তে হয় দুদলকে। এটি বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের দ্বিতীয় ড্র। এই ড্রয়ের ফলে ৬ ম্যাচ থেকে ২ পয়েন্ট অর্জন করল বাংলাদেশ। তবে আফগানদের রুখে দিয়ে যে আত্মবিশ্বাস অর্জন করল বাংলাদেশ সেটা কাজে লাগাতে চাইবে নিশ্চয়ই পরের ম্যাচ গুলোতে।

পূর্ববর্তী নিবন্ধজীবন-জীবিকার চমৎকার সমন্বয় হয়েছে বাজেটে
পরবর্তী নিবন্ধবিদেশি ফিচার ফোনের দাম বাড়ানোর প্রস্তাব বাজেটে