‘আপাতত’ বন্ধ হচ্ছে না সেবা

চমেক হাসপাতালে স্যান্ডরের ডায়ালাইসিস সেন্টার ২৩ অক্টোবর ঢাকায় উচ্চ পর্যায়ের বৈঠক

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৮ অক্টোবর, ২০২২ at ৫:০৬ পূর্বাহ্ণ

ঢাকার জাতীয় কিডনি ইনস্টিটিউট ও চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে স্যান্ডরের কিডনি ডায়ালাইসিস সেবা ‘আপাতত’ বন্ধ হচ্ছে না। এ দুটি হাসপাতালে ডায়ালাইসিস সেবাদানকারী ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডর মেডিকেইডস (প্রা.) লিমিটেডের ম্যানেজার (হিসাব) নাজমুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সোমবার (গতকাল) দুপুরে কিট ও কাঁচামাল সাপ্লাইয়ারদের সাথে আমাদের বৈঠক হয়েছে। বৈঠকে অন্তত আরো কিছুদিন কাঁচামাল সাপ্লাই অব্যাহত রাখতে তাদের অনুরোধ জানানো হয়। সাপ্লাইয়াররা রাজি হয়েছেন। তারা অন্তত এক সপ্তাহ কাঁচামাল সাপ্লাই অব্যাহত রাখবেন। কিট ও কাঁচামাল প্রাপ্তি নিশ্চিত হওয়ায় আপাতত সেবা বন্ধ হচ্ছে না। আরো কিছুদিন এ সেবা অব্যাহত থাকবে। আর স্বাস্থ্য অধিদপ্তর যেহেতু ইতিবাচকভাবে বিষয়টি দেখছে, এই সময়ের মাঝে আমাদের বকেয়া বিল ছাড়করণে ইতিবাচক কিছু হবে বলে আমরা আশা করছি।
এদিকে, পিপিপি’র এ প্রকল্প নিয়ে আগামী ২৩ অক্টোবর ঢাকায় উচ্চ পর্যায়ের বৈঠক ডাকা হয়েছে। এ তথ্য নিশ্চিত করে চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, ঢাকায় এ বৈঠক হবে। সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণে বৈঠকে বিস্তারিত আলোচনা হবে।
প্রসঙ্গত, সরকারের কাছ থেকে বকেয়া পাওনা না পাওয়ায় দুই হাসপাতালে একযোগে কিডনি ডায়ালাইসিস সেবা বন্ধের আল্টিমেটাম দেয় সেবাদানকারী ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডর মেডিকেইডস (প্রা.) লিমিটেড। গত শনিবার দেয়া এক চিঠিতে ১৭ বা ১৮ অক্টোবরের পর যেকোনো মুহূর্তে ডায়ালাইসিস সেবা বন্ধ হয়ে যেতে পারে বলে জানায় প্রতিষ্ঠানটি। এ নিয়ে রোববার ‘পাওনা বকেয়া : ডায়ালাইসিস সেবা বন্ধের আল্টিমেটাম’ শিরোনামে প্রধান প্রতিবেদন প্রকাশ করে দৈনিক আজাদী। প্রতিবেদন প্রকাশের পর এ নিয়ে তোড়জোর শুরু হয়। বিষয়টি নিয়ে রোববারই স্যান্ডরের ব্যবস্থাপনা পরিচালকের সাথে কথা বলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. আহমেদুল কবীর। বকেয়া বিল দ্রুত ছাড়করণের বিষয়ে আশ্বাস দেন তিনি। স্বাস্থ্য অধিদপ্তরের দ্রুত সাড়া দেয়ার বিষয়টি ইতিবাচক হিসেবেই নেয় সেবাদানকারী প্রতিষ্ঠান স্যান্ডর। স্বাস্থ্য বিভাগের এমন ইতিবাচক সাড়ায় অনেকটা আশ্বস্ত হয়েছেন বলে জানান স্যান্ডর মেডিকেইডস (প্রা.) লিমিটেডের ম্যানেজার (হিসাব) নাজমুল হাসান। রোববার তিনি বলেন, কিট ও কাঁচামাল সংকটে সেবা বন্ধের যে ঘোষণা দেয়া হয়েছিল, আপাতত সে চিন্তা থেকে আমরা সরে আসছি। সেবা চালু রাখতে আমাদের সর্বোচ্চ চেষ্টা চলছে। যদিও কাঁচামাল সংকট রয়ে গেছে। কাঁচামাল সাপ্লাইয়ারদের সাথে সোমবার বৈঠকের কথাও জানান তিনি। আর সাপ্লাইয়ারদের সাথে গতকাল বৈঠকের পর ডায়ালাইসিস সেবা আপাতত বন্ধ হচ্ছে না বলে নিশ্চিত করেন নাজমুল হাসান।
উল্লেখ্য, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় ঢাকার জাতীয় কিডনি ইনস্টিটিউট ও চমেক হাসপাতালে কিডনি ডায়ালাইসিসে দুটি সেন্টার স্থাপন করে ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডর মেডিকেইডস (প্রা.) লিমিটেড। এর মধ্যে ঢাকার জাতীয় কিডনি ইনস্টিটিউটে ৫৯টি এবং চমেক হাসপাতালে ৩১টি মেশিনে ডায়ালাইসিস সেবা দেয়া হচ্ছে। চমেক হাসপাতালের পূরণো (মূল) ভবনের নিচ তলায় (ন্যায্য মূল্যের ওষুধের দোকানের পাশে) এই ডায়ালাইসিস সেন্টারটি স্থাপন করা হয়েছে। ২০১৭ সালে এই সেন্টারে ডায়ালাইসিস সেবা কার্যক্রম চালু করা হয়। তবে সেবাদান বাবদ সরকারের কাছে ২২ কোটি টাকা পাওনা বকেয়া রয়েছে দাবি করে ঢাকা ও চট্টগ্রামে একযোগে ডায়ালাইসিস সেবা বন্ধের আল্টিমেটাম দিয়েছে প্রতিষ্ঠানটি। চমেক হাসপাতাল পরিচালক বরাবর শনিবার দেয়া এক চিঠিতে এমন আল্টিমেটাম দেয়া হয়।
স্যান্ডরের ব্যবস্থাপনা পরিচালক রাজীব সিন্ধীর স্বাক্ষরে প্রদত্ত চিঠিতে বলা হয়, ২২ কোটির অধিক বকেয়া নিয়ে সেবাদান অব্যাহত রাখতে কোম্পানির সক্ষমতা নেই। অর্থাভাবে গত মাসে স্টাফদের বেতন দেয়া সম্ভব হয়নি। বিল পরিশোধ করতে না পারায় কাঁচামাল সরবরাহ বন্ধ রয়েছে। চলতি মজুদে ১৭ বা ১৮ অক্টোবর পর্যন্ত সেবা দেয়া সম্ভব। এরপর যেকোনো মুহূর্তে সেবা বন্ধ হয়ে যেতে পারে মর্মে চিঠিতে উল্লেখ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধঅপহৃত বীমা কর্মকর্তাকে উদ্ধার
পরবর্তী নিবন্ধটানেলের কারণে বন্দর সেন্টারের গুরুত্ব বাড়ছে