আন্দোলনে প্রশিক্ষণরত ও শিক্ষানবিশ চিকিৎসকরা

চমেক হাসপাতালে চিকিৎসাসেবা ব্যাহত

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৫ মার্চ, ২০২৪ at ৬:০৬ পূর্বাহ্ণ

বেতনভাতা বৃদ্ধির দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে প্রশিক্ষণরত ও শিক্ষানবিশ চিকিৎসকরা সেবা কার্যক্রম বন্ধ রেখে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। গতকাল সকালে পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসক পরিষদ যৌথভাবে চমেক হাসপাতালের মূল ফটকে মানববন্ধন করে। এতে হাসপাতালে চিকিৎসাসেবা বাধাগ্রস্ত হয়।

মানববন্ধনে পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসক আল আমিন ইসলাম বলেন, আমাদের যে ভাতা দেওয়া হয় সেটা অমানবিক। চমেক হাসপাতালের আনাচেকানাচে বিভিন্ন ধরনের দালাল আপনারা পাবেন, ডায়াগনস্টিক সেন্টারের দালাল, হাসপাতালক্লিনিকের দালাল। মাস শেষে এ দালালরা পর্যন্ত ডাক্তারদের থেকে বেশি ইনকাম করে। ওয়ার্ডেওয়ার্ডে আপনারা যেসব মেডিকেল রিপ্রেজেন্টেটিভ দেখেন, তাদের মাসিক বেতন ডাক্তারদের মাসিক বেতনের চেয়ে কয়েক গুণ বেশি।

কর্মবিরতির সিদ্ধান্তে অনড় থাকার কথা জানিয়ে তিনি বলেন, মাননীয় স্বাস্থ্যমন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন। দুদিনের মধ্যে আমাদের দাবি পূরণ না হলে পোস্টগ্রাজুয়েট ও ইন্টার্ন চিকিৎসকরা কেউ হাসপাতালে এবং ওয়ার্ডে ফেরত যাবেন না। আমরা আমাদের দাবিতে অনড় থাকব।

চমেক ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডা. মোহাম্মদ ফয়েজউল্লাহ বলেন, একজন পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডাক্তারের ভাতা ২৫ হাজার টাকা। একজন ইন্টার্ন চিকিৎসকের ভাতা মাত্র ১৫ হাজার টাকা। এ টাকায় কি বর্তমান বাজারে চলা সম্ভব? আবার বলে দিয়েছে, প্রাইভেট প্র্যাকটিস করা যাবে না। তাহলে ২৫ হাজার টাকায় একজন মানুষ কিভাবে নিজে চলবে আর সংসার চালাবে? আবার তাদের ছয় মাসের বেতনও বকেয়া আছে। আমাদের দাবি হচ্ছে, পোস্টগ্রাজুয়েটদের ভাতা ৫০ হাজার টাকা এবং ইন্টার্নদের ৩০ হাজার টাকা করতে হবে। এ দাবিতে আমাদের কর্মবিরতি অব্যাহত থাকবে।

উল্লেখ্য, চার দফা দাবিতে গত শনিবার ঢাকায় অনুষ্ঠিত এক সমাবেশ থেকে সারা দেশে পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসক ও ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি ঘোষণা করা হয়। এরপর রাত ৮টা থেকে দেশের সব হাসপাতালে একযোগে শিক্ষানবিশ চিকিৎসকেরা সেবা কার্যক্রম বন্ধ করে দেন।

পূর্ববর্তী নিবন্ধআবারো সিরিয়ালে জাহাজ বরাদ্দ দেয়ার নোটিশ, উঠছে প্রশ্ন
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে সপ্তাহব্যাপী সমরাস্ত্র প্রদর্শনী শুরু