আন্দোলনে জানমালের নিরাপত্তার অভাব হলে পুলিশ ‘বসে থাকবে না’: স্বরাষ্ট্রমন্ত্রী

| শুক্রবার , ১২ জুলাই, ২০২৪ at ৪:৫১ পূর্বাহ্ণ

দেশে চলমান কোটা সংস্কার আন্দোলনের কারণে সড়কে ‘জানমালের নিরাপত্তা ব্যাহত হলে’ পুলিশ ব্যবস্থা নেবে বলে সতর্ক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আন্দোলনকারীদের উদ্দেশে তিনি বলেছেন, যখন অপারগ হয়ে যায়, যখন অগ্নিসংযোগ করতে যায়, যখন ধ্বংস করতে যায়, যখন জানমালের নিশ্চয়তার অভাব হয়ে যায়, যখন অনৈতিকভাবে কোনো সিচুয়েশন তৈরি হয়, এসব হলে পুলিশ বসে থাকবে না। খবর বিডিনিউজের।

সচিবালয়ে নিজ কার্যালয়ে গতকাল বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে কোটা আন্দোলন নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিচ্ছিলেন মন্ত্রী। মাদক দ্রব্যের অপব্যবহার ও পাচার বিরোধী দিবস ঘিরে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোমলমতি শিক্ষার্থীরা যেন রাস্তায় কষ্ট না করে আদালতের যে নির্দেশনা রয়েছে, সেখানে যদি কিছু বলার থাকে সেখানে তারা উপস্থাপন করে। লেখাপড়া ছেড়ে তারা যে রাস্তায় বসে থাকবে এবং জনগণের দুর্ভোগ হবে, এটা যেন তাদের মাথায় থাকে।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৮ সালে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে সব কোটা বাতিল করে পরিপত্র জারি করে সরকার। এক রিট আবেদনের রায়ে গত ৫ জুন মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাই কোর্ট। এরপর থেকেই ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নতুন করে আন্দোলনে নামেন চাকরিপ্রত্যাশী তরুণরা। প্রথম কয়েক দিন মিছিল, মানববন্ধনের মত কর্মসূচি থাকলেও এ সপ্তাহের শুরু থেকে শুরু হয় তাদের অবরোধ কর্মসূচি, যার নাম তারা দিয়েছে ‘বাংলা ব্লকেড’। ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে আন্দোলনকারীরা শুরুতে চার দফা দাবিতে বিক্ষোভ করলেও এখন তারা মাঠে রয়েছেন কোটা সংস্কার বা সংশোধনের এক দফা নিয়ে।

বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও সাংবাদিকদের এক প্রশ্নে বলেন, আমরা যে তথ্য পেয়েছি, ‘অনেকেই’ তাদের (শিক্ষার্থীদের) ব্যবহার করার জন্য কাজ শুরু করে দিয়েছে। আমি মনে করি আমাদের এই ছাত্রসমাজ তাদের কুমন্ত্রণা কানে নেবে না। শিক্ষার্থীরা কর্মসূচি প্রত্যাহার করে শিক্ষা প্রতিষ্ঠানে ফিরবে বলে প্রত্যাশা করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে পাহাড় ধসে শিশুসহ ৩ জন নিহত
পরবর্তী নিবন্ধসব কোটা থাকবে, হার বদলাতে পারবে সরকার : হাই কোর্ট