আন্দামানে ভাসমান রোহিঙ্গাদের উদ্ধারের আহ্বান জাতিসংঘের

| মঙ্গলবার , ২০ ডিসেম্বর, ২০২২ at ১০:১২ পূর্বাহ্ণ

আন্দামান দ্বীপপুঞ্জের কাছে সমুদ্রে খাবার-পানি ছাড়া একটি নষ্ট নৌকায় ভাসছে প্রায় ১৫০ রোহিঙ্গা। আশেপাশের দেশগুলোর কাছে তাদের সহায়তা করার অনুরোধ জানিয়েছে জাতিসংঘ। বিবিসি জানায়, দুই সপ্তাহ আগে নৌকাটির ইঞ্জিন নষ্ট হয়ে যায়। তারপর থেকে সেটি সমুদ্রে ভাসছে।

নৌকায় থাকা লোকজন স্যাটেলাইট ফোনের মাধ্যমে যোগাযোগ করে বলেছেন, তাদের নৌকায় নারী ও শিশুরাও রয়েছে। তাদের খাবার-পানি ফুরিয়ে গেছে এবং শিশুসহ নৌকার কয়েকজন যাত্রী এরই মধ্যে মারা গেছেন। গত শুক্রবারই জাতিসংঘ থেকে আন্দামান সাগরের চারপাশে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোকে রোহিঙ্গা শরণার্থীদের ওই নৌকায় সহায়তা পাঠানোর অনুরোধ জানানো হয়।

কিন্তু এখন পর্যন্ত ওই অনুরোধে কোনো দেশ সাড়া দেয়নি বলে জানায় বিবিসি। মাছ ধরার ছোট ওই নৌকাটি গত মাসে বাংলাদেশের দক্ষিণাঞ্চল থেকে সমুদ্রে যাত্রা শুরু করে। তিন সপ্তাহের বেশি সময় ধরে সেটি সমুদ্রে রয়েছে। ওই রোহিঙ্গা শরণার্থীরা মালয়েশিয়ায় পৌঁছানোর চেষ্টা করছিল বলে ধারণা করা হচ্ছে। খবর বিডিনিউজের।

ছোট্ট একটি ছাদ ছাড়া নৌকার পুরোটাই খোলা। খুব সম্ভবত সমু্‌দে্র রওয়ানা হওয়ার কয়েকদিন পরই সেটির ইঞ্জিন বিকল হয়ে যায়। তারপর থেকে এটি নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসছে। এটি এখন নিকোবর দ্বীপপুঞ্জের কাছে ভারতীয় জলসীমায় কয়েকশ কিলোমিটার দূরে অবস্থান করছে।

পূর্ববর্তী নিবন্ধপাইকারিতে কমেছে চিনির দাম, প্রভাব নেই খুচরায়
পরবর্তী নিবন্ধবেসরকারি ল্যাবে ছুটতে হচ্ছে প্রার্থীদের