আন্তর্জাতিক ভাষা দিবসে পর্তুগাল-বাংলা প্রেস ক্লাবের বিশেষ সম্মাননা অর্জন

মো. রাসেল আহম্মেদ, লিসবন (পর্তুগাল) থেকে | মঙ্গলবার , ২২ ফেব্রুয়ারি, ২০২২ at ৮:৪৪ অপরাহ্ণ

মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পর্তুগালের দ্বিতীয় বৃহত্তম শহর ও বন্দরনগরী পোর্তোয় বাংলাদেশ কমিউনিটি অভ পোর্তো এবং স্থানীয় সংগঠন এসপাসো-টি এর আয়োজনে ৮টি ক্যাটাগরিতে ভাষা দিবসের বিশেষ সম্মাননা পদক প্রদান করা হয়।

ইউরোপীয় ইউনিয়ন এবং পর্তুগাল সরকারের সাংস্কৃতিক মন্ত্রণালয়ের আয়োজনে চালু হওয়া ৪র্থ আসরে পর্তুগালের বেশ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের তত্ত্বাবধান ও বিচারে এই প্রথম কোনো বাংলাদেশী সংগঠন হিসেবে পর্তুগাল বাংলা প্রেস ক্লাবকে মিডিয়া ক্যাটাগরিতে সেরা সংগঠন হিসেবে পদকের জন্য মনোনীত করা হয়।

এবারের পদকের তালিকায় রয়েছে সদ্য অলিম্পিকে পর্তুগালের স্বর্ণ বিজয়ী ক্রীড়াবিদ, পর্তুগালে অভিবাসন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পূর্ব ইউরোপের অভিবাসন নিয়ে কাজ করা পর্তুগালের একটি সংগঠন, পোর্তোর রাজনৈতিক ব্যক্তি সহ মোট ৮ ব্যক্তি ও সংগঠন।

এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান ও নৈশভোজে উপস্থিত ছিলেন পর্তুগাল সরকারের মাইগ্রেশন এবং ইন্টিগ্রেশন ডিপার্টমেন্টের সচিব ড. ক্লাউডিয়া পেরেইরা, পোর্তো সিটি করপোরেশন পুলিশের সুপারিন্টেন্ডেন্ট ড. ম্যানুয়েল সিলভা লেইট, ইউরোপীয় ইউনিয়নের বর্তমান সদস্য ড. ম্যানুয়েল পিজারো, ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টির সংসদ সদস্য ড. টিয়াগো বারবোসা রিবেইরো, পোর্তো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওলগা মাগনো, পোর্তো সিটি কাউন্সিলর ড. ফারনান্দো পাউলো, পোর্তোর বনফিম ওয়াডের সভাপতি ড. জোয়াও রিকার্ডো আগুয়ার, পোর্তো ইসলামিক কমিউনিটির সভাপতি আবদুর রহমান, পোর্তো হিন্দু কমিউনিটির সভাপতি কামিল।

সোমবার স্থানীয় সময় রাত সাড়ে আটটায় পোর্তোর স্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

পোর্তো শহরের বিখ্যাত এন্তনীয় কমার্শিয়াল দো পোর্তো অডিটরিয়ামে রকি হোসেন এবং সাদিয়া আফরিনের উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এসপাসো-টি এর সভাপতি জর্জ অলিভেইরা এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিটি অভ পোর্তোর সভাপতি শাহ আলম কাজল, সাধারণ সম্পাদক আব্দুল আলিম এবং উপদেষ্টা মোশাররফ হোসেন কিরণ।

পর্তুগাল বাংলা প্রেসক্লাবের সকল কলম সৈনিকদের প্রচেষ্টা এবং মেধাবী লেখনি, পর্তুগালের মূলধারার এবং প্রবাসীদের সংবাদ সহ বিগত করোনা মহামারী চলাকালীন বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক সতর্কতামূলক সংবাদ বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে তুলে ধরার সফলতার স্মারক ছিল এই প্রাপ্তি বলে উল্লেখ করেন সংগঠনের সভাপতি রনি মোহাম্মদ।

তিনি আশা রাখেন আগামীতে দক্ষ এবং নতুন নতুন নেতৃত্বে এই সংগঠন অতীতের চেয়েও আরো শক্তিশালী সংগঠন হিসেবে পর্তুগালের প্রবাসীদের মাঝে ছড়িয়ে পড়বে।

পূর্ববর্তী নিবন্ধরাঙামাটিতে স্কুলছাত্রীকে ধর্ষণের দায়ে যুবকের যাবজ্জীবন
পরবর্তী নিবন্ধইতালি থেকে পার্সেলে আসা অস্ত্র উদ্ধারের ঘটনায় কর কর্মকর্তা রিমান্ডে