আন্তঃনগরের বদলে কমিউটার ট্রেন

চট্টগ্রাম-কক্সবাজার রুট ।। আগামী মাস থেকে চলবে ১২ বগির দুই জোড়া ট্রেন, যেতে পারবেন ৭২০ জন প্রতিটি স্টেশনে দাঁড়াবে, আসা-যাওয়া করবে চারবার

শুকলাল দাশ | রবিবার , ১৪ জানুয়ারি, ২০২৪ at ৯:১১ পূর্বাহ্ণ

চট্টগ্রামকক্সবাজার রুটে একটি আন্তঃনগর ট্রেন চালুর ব্যাপারে সিদ্ধান্ত নিলেও ইঞ্জিন সংকটের কারণে সেটি চালু করা যায়নি। এখন আন্তঃনগরের পরিবর্তে কমিউটার ট্রেন চালু করতে যাচ্ছে রেলওয়ে।

এই রুটে আগামী মাস থেকে চালু হচ্ছে দুই জোড়া কমিউটার ট্রেন। এখনো সময়সূচি নির্ধারণ করা না হলেও ট্রেনটি চালুর সকল প্রস্তুতি নিয়েছে রেলওয়ে পূর্বাঞ্চলের মেকানিক্যাল বিভাগ ও পরিবহন বিভাগ। ১২ বগির কমিউটার ট্রেনটিতে যেতে পারবেন ৭২০ জন যাত্রী। এটি দিনে দুইবার কক্সবাজার থেকে চট্টগ্রাম আসবে এবং চট্টগ্রাম থেকে কক্সবাজার যাবে বলে জানিয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক প্রকৌশলী সাইফুল ইসলাম। এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক প্রকৌশলী সাইফুল ইসলাম বলেন, ফেব্রুয়ারি মাস থেকে চট্টগ্রামকক্সবাজার রুটে একটি কমিউটার ট্রেন চালুর ব্যাপারে আমরা সকল প্রস্তুতি নিয়েছি। এর মধ্যে ইঞ্জিন প্রস্তুত করে নেব। ফেব্রুয়ারি থেকে চলবে, সেটা নিশ্চিত। চারবার আসাযাওয়া করবে। প্রচুর যাত্রী আসাযাওয়া করতে পারবেন। কমিউটার ট্রেনটি চট্টগ্রামকক্সবাজার রুটের প্রতিটি স্টেশনে দাঁড়াবে এবং যাত্রী ওঠানামা করতে পারবে। এই ট্রেনে ১২টি বগি থাকবে। কমিউটার ট্রেন পুরোটাই ননএসি।

ঢাকাকক্সবাজার রুটে কক্সবাজার এক্সপ্রেসের পর চালু হয়েছে দ্বিতীয় ট্রেন পর্যটক এক্সপ্রেস। এই দুটি ট্রেনের সাথে তাল মিলিয়ে যাত্রীদের চাহিদা বিবেচনা করে চট্টগ্রাম থেকে একটি আন্তঃনগর ট্রেন চালুর কথা বলেছিলেন রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা। কিন্তু আন্তঃনগর ট্রেনটি আপাতত চালুর সম্ভাবনা নেই। সেটি বিবেচনায় নিয়ে আগামী মাসে কক্সবাজারচট্টগ্রাম রুটেও চালু হচ্ছে কমিউটার ট্রেন। নবনির্মিত এই রেলপথে প্রতিদিনই দুটি কমিউটার ট্রেন চলাচল করবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ২০২৩ সালের ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন নবনির্মিত দোহাজারীকক্সবাজার রেলপথ ও আইকনিক রেলস্টেশন। এরপর পহেলা ডিসেম্বর ঢাকাকক্সবাজার রুটে বাণিজ্যিকভাবে যাত্রা করে প্রথম আন্তঃনগর ট্রেন কক্সবাজার এক্সপ্রেস। কক্সবাজার পর্যটন নগরী হওয়ায় ঢাকাকক্সবাজার রুটে যাত্রীদের চাহিদা কয়েক গুণ বেড়ে যায়। যাত্রীদের চাহিদার কথা বিবেচনা করে রেল কর্তৃপক্ষ চলতি মাসের ১০ তারিখ এই রুটে পর্যটক এক্সপ্রেস নামে আরেকটি ট্রেন যুক্ত করে।

স্থানীয় যাত্রীদের চাহিদার কথা বিবেচনা করে কক্সবাজার থেকে রামু, ইসলামাবাদ, ডুলাহাজারা, চকরিয়া, হারবাং, দোহাজারীসহ বিভিন্ন স্টেশনে হয়ে চট্টগ্রাম; অপরদিকে চট্টগ্রাম থেকে কক্সবাজার যাওয়ার পথে বোয়ালখালী, পটিয়া, দোহাজারী, সাতকানিয়ালোহাগাড়া, হারবাং, ইসলামাবাদ, চকরিয়া, রামু হয়ে কক্সবাজার চলে যাবে ট্রেনটি।

পূর্ববর্তী নিবন্ধষড়যন্ত্র চলছে দুই ভাগে : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধসন্দ্বীপে ইউপি মেম্বারসহ তিনজন আটক