আনোয়ারায় হঠাৎ জ্বরের প্রকোপ

দুই সপ্তাহে চিকিৎসা নিয়েছেন সাড়ে ৩ হাজার রোগী

আনোয়ারা প্রতিনিধি | বুধবার , ১৮ নভেম্বর, ২০২০ at ৯:১৯ পূর্বাহ্ণ

আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে আনোয়ারায় হঠাৎ বেড়েছে জ্বরের প্রকোপ। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বেসরকারি ক্লিনিক ও ডাক্তারের ব্যক্তিগত চেম্বারে বেড়ছে সর্দি, জ্বর ও কাশির রোগীর সংখ্যা। গত দুই সপ্তাহে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি ও বহির্বিভাগে চিকিৎসা নিয়েছেন সাড়ে ৩ হাজার রোগী। এদের অধিকাংশই শিশু ও বৃদ্ধ। বেশিরভাগ সিজনাল ফ্লু-তে আক্রান্ত হলেও রয়েছেন করোনা আতঙ্কে। তবে চিকিৎসকরা বলছেন, আতঙ্কিত হওয়ার কিছু নেই। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তারা বলেন, আবহাওয়া পরিবর্তনজনিত কারণে সর্দি, জ্বর বা কাশির প্রকোপ বেড়েছে।
আনোয়ারা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, গত দুই সপ্তাহে বহির্বিভাগে জ্বর, সর্দি ও কাশি নিয়ে ১৫শ ৮৯ জন রোগী চিকিৎসা নিয়েছেন। ইমার্জেন্সিতে চিকিৎসা নিয়েছে ২ হাজার ১৬০ জন, এছাড়া জ্বর, কাশি ও নিউমোনিয়া নিয়ে হাসাপাতালে ভর্তি হয়েছেন ৩৫ জন। এদের মধ্যে অধিকাংশই শিশু, নারী ও বৃদ্ধ। বেশিরভাগ রোগীর শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইটের বেশি। ছেলের চিকিৎসা নিতে আসা রহিমা খাতুন জানান, গত ৩ দিন ধরে জ্বরে ভুগছে তার ছেলে, সেই সাথে সর্দি ও কাশি রয়েছে। আনোয়ারা স্বাস্থ্য ৫ম পৃষ্ঠার ৪র্থ কলাম
কমপ্লেক্স ছাড়াও বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে সর্দি, জ্বর ও কাশির রোগী বাড়ছে। চিকিৎসকদের চেম্বারেও ভিড় করছেন রোগীরা। করোনার উপসর্গের সঙ্গে রোগ মিলে যাওয়ায় রোগী ও তার পরিবারের সদস্যদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। এই অবস্থায় কেউ কেউ করোনা সংক্রমণ আতঙ্কে নমুনা পরীক্ষা করাচ্ছেন। পরীক্ষায় কারও ধরা পড়ছে ‘করোনা পজেটিভ’, কারও-বা রিপোর্ট ‘নেগেটিভ’।
আনোয়ারা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু জাহিদ মো. সাইফ উদ্দিন জানান, আবহাওয়া পরিবর্তণের কারণে আনোয়ারায় গত দুই সপ্তাহ ধরে সর্দি, জ্বর ও কাশি রোগীর সংখ্যা বেড়েছে। অনেকেই করোনা মনে করে পরীক্ষা করাচ্ছেন। তবে রোগ নিয়ে আতঙ্কিত না হয়ে সবাইকে সচেতনভাবে স্বাস্থ্যবিধি মানার পরামর্শ দেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধমুজিববর্ষে বঙ্গবন্ধুর ছবিসহ ভারতের স্মারক হাতঘড়ি
পরবর্তী নিবন্ধআনোয়ারা ও কর্ণফুলীর ১৫ শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ভূমিমন্ত্রীর চাহিদাপত্র