আনোয়ারায় ৫২ মণ সামুদ্রিক মাছ জব্দ, ৫ হাজার টাকা জরিমানা

সীতাকুণ্ডে পোড়ানো হল ৩৫ হাজার মিটার জাল

আনোয়ারা ও সীতাকুণ্ড প্রতিনিধি | বৃহস্পতিবার , ৪ জুলাই, ২০২৪ at ১১:১৯ পূর্বাহ্ণ

৬৫ দিন সাগরে মাছ ধরার নিষিদ্ধ সময়ে সামুদ্রিক মাছ পরিবহন করায় দায়ে আনোয়ারায় ভ্রাম্যমাণ আদালত ছৈয়দ আলম নামে এক গাড়ি চালককে ৫ হাজার টাকা জরিমানা করেছে। এ সময় ৫২ মণ চাপিলা মাছ জব্দ করা হয়।

গত মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে আনোয়ারা থানার সামনে থেকে ট্রাকটি আটক ও মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইশতিয়াক ইমন। এ সময় সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. রাশিদুল হক, মেরিন ফিশারিজ অফিসার মো. হুজ্জাতুল ইসলামসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. রাশিদুল হক জানান, ৬৫ দিন সাগরে মাছ ধরার নিষিদ্ধ সময়ে সামুদ্রিক মাছ পরিবহনের দায়ে এক চালককে ৫ হাজার টাকা জরিমানাসহ ৫২ মণ মাছ জব্দ করা হয়। জব্দ করা মাছ থেকে ৬টি এতিমখানায় ৩০ কেজি করে মাছ দেওয়া হয়েছে। বাকী মাছ ১ লাখ ৩৫ হাজার টাকায় নিলাম দেওয়া হয়েছে।

এদিকে সীতাকুণ্ড প্রতিনিধি জানান, নিষেধাজ্ঞা উপেক্ষা করে সাগরে মাছ শিকারের দায়ে সীতাকুণ্ডে অভিযান চালিয়ে ৩৫ হাজার মিটার জাল জব্দ করা হয়েছে। এ সময় সাগর থেকে অবৈধভাবে আহরণ করা ৫ কেজি ইলিশ মাছও জব্দ করা হয়। গতকাল বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলা মৎস্য দপ্তর ও কোস্ট গার্ডের যৌথ উদ্যোগে সন্দ্বীপ চ্যানেলের কুমিরা ও বাঁশবাড়িয়া ঘাটে এ অভিযান চালানো হয়। অভিযানে উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. কামাল উদ্দিন চৌধুরী ও বাংলাদেশ কোস্টগার্ড কুমিরার কন্টিনজেন্ট কমান্ডার আব্দুর গাফফার প্রমুখ। মৎস্য কর্মকর্তা মো. কামাল উদ্দিন চৌধুরী বলেন, সামুদ্রিক মাছের সুষ্ঠু প্রজনন ও টেকসই আহরণ নিশ্চিত করতে ২০ মে থেকে ২৩ জুলাই মোট ৬৫ দিন সামুদ্রিক মাছ ও ক্রাশটাসিয়ান্স আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার। কিন্তু নিষেধাজ্ঞা চলাকালে তা উপেক্ষা করে কিছু জেলে মাছ শিকার করছেন বলে তারা গোপন সংবাদের ভিত্তিতে জানতে পেরে অভিযান চালান। অভিযানকালে ৩৫ হাজার মিটার চরঘেরা জাল ও ৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। পরে জব্দকৃত মাছগুলো স্থানীয় এতিমখানায় বিতরণের পাশাপাশি জব্দ করা জালগুলো সমুদ্রপাড়ে পুড়িয়ে ধ্বংস করা হয়।

পূর্ববর্তী নিবন্ধখালেদা জিয়ার জনপ্রিয়তাকে আওয়ামী লীগ ভয় পায়
পরবর্তী নিবন্ধমিলিটারি ইঞ্জিনিয়ারিং সার্ভিসের সাবেক সহকারী প্রকৌশলী শেখ গিয়াস উদ্দিন আহমদের ইন্তেকাল