আধিপত্যবাদের বিরুদ্ধে তারুণ্যের সজাগ থাকার শপথ

৩৬ জুলাই বিপ্লবোত্তর নোঙর সাহিত্য আড্ডা

| বৃহস্পতিবার , ১৭ অক্টোবর, ২০২৪ at ৮:১৪ পূর্বাহ্ণ

৩৬ জুলাই বিপ্লবোত্তর নোঙর সাহিত্য আড্ডা গত ১১ অক্টোবর থিয়েটার ইনস্টিটিউট, চট্টগ্রামের গ্যালারি হলে অনুষ্ঠিত হয়েছে। সাহিত্য সংস্কৃতি বিষয়ক পত্রিকা নোঙরএর আয়োজনে আড্ডায় চট্টগ্রামের প্রথিতযশা লেখক সাহিত্যিকদের পাশাপাশি সামপ্রতিক বিপ্লবের সম্মুখসারির যোদ্ধাগণ অংশগ্রহণ করেন।

আড্ডায় প্রবন্ধ উপস্থাপন করেন লেখকগবেষক, মাসিক দ্বীনদুনিয়ার সম্পাদক মুহাম্মদ জাফর উল্লাহ। স্বরচিত কবিতা পাঠ করেনকবি চৌধুরী গোলাম মাওলা, ছড়াকার ও প্রকাশক মিজানুর রহমান শামীম, ওসমান মাহমুদ, শফিকুর রহমান সবুজ। ৩৬ জুলাই বিপ্লবের বীরত্বগাঁথা ও স্মৃতিচারণ করেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন চট্টগ্রামের সমন্বয়ক রিজাউর রহমান, ইসহাক ভুঁইয়া, রিদুয়ান সিদ্দিকী ও মুজাহিদুল ইসলাম। এছাড়া নীলা আফরোজ, রায়হান মাহমুদ, সোনিয়া আফরোজ, মোহাম্মদ মাসুদ, সাদিয়া আফরিন, মোসলেহ মহসিন প্রমুখ বিপ্লবের বীরত্বগাঁথা তুলে ধরে বক্তব্য দেন।

ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রাম : ১৮৫৭ থেকে জুলাই ২০২৪’ শিরোনামে মুখ্য আলোচনা উপস্থাপন করেন অধ্যাপক তানবীর মুহাম্মদ। সম্পূরক আলোচনা উপস্থাপন করেন মীযানুর রহমান মীযান, মাঈন উদ্দিন জাহেদ, আমিনুল ইসলাম নজির। আড্ডায় আধিপত্যবাদ বিরোধী আন্দোলনের প্রথম শহীদ আবরার ফাহাদকে বিশেষভাবে স্মরণ করা হয় এবং তাঁর শাহাদাত কবুল করার জন্য মহান আল্লাহর কাছে প্রার্থনা করা হয়। পাশাপাশি আবরার ফাহাদের চেতনাকে বুকে ধারণ করে যেকোনো আধিপত্যবাদী শক্তিকে রুখে দেয়ার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা হয়। নোঙর সম্পাদক কবি ইকবাল করিম রিপনের সভাপতিত্বে ঐতিহ্য সন্ধানী লেখক ও সাংবাদিক হানিফ মজুমদারের সঞ্চালনায় আড্ডায় শুভেচ্ছা বক্তব্য দেন, প্রকাশক আমীরুল ইসলাম এবং নোঙর সাহিত্য আড্ডার সচিব শামস সাইমুম। আড্ডায় পঠিত লেখার নির্বাচিত অংশ নিয়ে ‘নোঙর ৩৬ জুলাই সংখ্যা’ শীঘ্রই প্রকাশ হবে বলে ঘোষণা দেয়া হয়। লেখা পাঠানোর শেষ সময় ৩১ অক্টোবর।

আড্ডায় আরও উপস্থিত ছিলেন নোঙর নির্বাহী সম্পাদক গল্পকার আবু সাঈদ হাননান, মুক্তকণ্ঠ সম্পাদক আবদুল্লাহ মুহাম্মদ আনাস, শিল্পী ইব্রাহিম মাহমুদ, সংস্কৃতি সংগঠক আজিজুল হক ও সংগঠক সাইফুল্লাহ মুহাম্মদ সায়েম প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় হেফাজতে ইসলামের সম্মেলন
পরবর্তী নিবন্ধজামেয়া আহ্‌মদিয়া সুন্নিয়া কামিল মাদরাসায় আলিম পরীক্ষায় সাফল্যের ধারা অব্যাহত