আদানিসহ ১১ বিদ্যুৎ চুক্তি পর্যালোচনা হচ্ছে

| শুক্রবার , ৪ অক্টোবর, ২০২৪ at ৪:৫২ পূর্বাহ্ণ

ভারতের আদানি পাওয়ারসহ বিভিন্ন কোম্পানির সঙ্গে বিদ্যুৎ সরবরাহ সংক্রান্ত ১১টি চুক্তি খতিয়ে দেখবে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের চুক্তি পর্যালোচনায় গঠন করা জাতীয় রিভিউ কমিটি। গতকাল বৃহস্পতিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, কমিটি ১১টি বিদ্যুৎকেন্দ্র সম্পর্কিত সব নথিপত্র তলব করেছে। খবর বিডিনিউজের।

বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধিত ২০২১) এর অধীন সম্পাদিত চুক্তিগুলো পর্যালোচনায় এ কমিটি গঠন করে অন্তর্র্বর্তী সরকার। যেসব বিদ্যুৎকেন্দ্রের চুক্তি পর্যালোচনা করা হচ্ছে এর সবগুলোই বিগত আওয়ামী লীগ সরকারের সময় হয়েছে। বৃহস্পতিবার এ কমিটিতে সংক্ষুব্ধ ব্যক্তিদের অভিযোগ জমা দিতে একটি গণবিজ্ঞপ্তিও প্রকাশ করেছে সরকার।

পর্যালোচনার আওতায় আসা এসব চুক্তিতে রাষ্ট্রীয় স্বার্থ ক্ষুণ্ন করে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকার তাদের আস্থাভাজন ও সুবিধাভুগীদের অধিক মুনাফার সুযোগ করে দেয় বলে বিশেষজ্ঞরা অভিযোগ করে আসছেন। যেসব চুক্তি পর্যালোচনা করা হচ্ছে সেখানে ভারতের ঝাড়খণ্ড রাজ্যে আদানি পাওয়ারের নির্মিত প্রায় ১৫০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন গোড্ডা পাওয়ার প্লান্টও রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় যুবলীগের আহ্বায়কসহ ১৬৮ জনের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধচকরিয়ায় ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু