আড়তে কোরবানির চামড়া বিক্রি শুরু

ঢাকার বড় বড় ট্যানারি মালিকরা চট্টগ্রামে যাচাই-বাছাই করে কিনছেন চামড়া

শুকলাল দাশ | বুধবার , ২৬ জুন, ২০২৪ at ১০:২৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামের আড়তে কোরবানি পশুর চামড়া বিক্রি শুরু হয়েছে। গত দুইদিন ধরে নগরীর বিবিরহাটআতুরার ডিপো কাঁচা চামড়ার আড়তে ঢাকার ট্যানারি মালিকদের কাছে চামড়া বিক্রি শুরু হয়েছে। ঢাকার বেশ কয়েকটি বড় বড় ট্যানারির মালিক গত দুইতিনদিন ধরে চট্টগ্রামে অবস্থান করছেন। তাদের অনেকেই নিজস্ব আড়তদারদের কাছ থেকে (যারা সারা বছরব্যাপী আড়তে চামড়া সংগ্রহ করে থাকে) পূর্বের টার্গেট অনুযায়ী চামড়া সংগ্রহ করেছেন। আবার অনেকেই বিভিন্ন আড়তে ঘুরে ঘুরে যাচাইবাছাই করে চামড়া সংগ্রহ করছেন।

গত দুই দিনে প্রায় ৫০ হাজার চামড়া বিক্রি হয়েছে বলে বিভিন্ন আড়তদারের সাথে কথা বলে জানা গেছে। এখন প্রতিদিন ঢাকার ট্যানারি মালিকরা চট্টগ্রাম আসবেন বলে জানান চট্টগ্রাম কাঁচা চামড়া ব্যবসায়ী সমিতির নেতারা। ইতোমধ্যে ঢাকার খোকন লেদার, রামিসা লেদারের মালিক দুলাল চেয়ারম্যান প্রায় ২০ হাজারের মতো চামড়া সংগ্রহ করেছে। একই সাথে চট্টগ্রামের রিফ লেদার ট্যানারিও ২৫ থেকে ৩০ হাজারের মতো চামড়া সংগ্রহ করেছে বলে জানিয়েছেন আড়তদার সমিতির নেতারা।

চট্টগ্রামে এবার কোরবানি ঈদে গরু, মহিষ ও ছাগল মিলে ৩ লাখ ৬০ হাজার ৯৫০টি চামড়া সংগ্রহ করেছেন বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী সমিতি এবং বিভিন্ন উপজেলার মৌসুমী ব্যবসায়ীরা। এর মধ্যে ২ লাখ ৯৭ হাজার ১৫০টি গরুর এবং ১২ হাজার ২০০ মহিষের চামড়া এবং ৬১ হাজার ৬০০ পিস ছাগলের চামড়া রয়েছে।

আড়তে চামড়া বিক্রি শুরু হয়েছে জানিয়ে বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি মুসলিম উদ্দিন আজাদীকে বলেন, গত দুইদিন থেকে আমাদের বিভিন্ন আড়তে চামড়া বিক্রি শুরু হয়েছে। ঢাকার বেশ কয়েকজন ট্যানারি মালিক চট্টগ্রাম এসেছেন। তারা আড়তে আড়তে ঘুরছে, চামড়া দেখছেনকিনছেন। আজকেকালকে আরো আসবে। ঢাকার খোকন লেদার গত দুইদিনে ১৫ হাজার চামড়া কিনেছে। আজকেকালকে আরো কিনবে। ঢাকার রামিসা লেদারের মালিক দুলাল চেয়ারম্যান এসেছেন। তিনিও আজকে (গতকাল) ২ হাজার চামড়া কিনেছেন। আগামীকাল বৃহস্পতিবার এপেক্স লেদার আসবে চামড়া কেনার জন্য। চট্টগ্রামের রিফ লেদার ট্যানারিও কেনা শুরু করেছে। রিফ লেদার প্রতি বছর ১ লাখের মতো চামড়া কিনে থাকে। এবছরও কেনা শুরু করেছে। রিফ লেদার আমাদের চট্টগ্রামের আড়তদারদের কাছ থেকে সহ সারাদেশ থেকে চামড়া সংগ্রহ করে থাকে।

চট্টগ্রাম কাঁচা চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, আমার আড়তসহ আমাদের আরেক আড়তদার জলিল সাহেবের আড়ত থেকে ৮ হাজার চামড়া আজকে বিক্রি করেছি ঢাকার খোকন লেদারের কাছে। খোকন লেদার মীরসরাই থেকেও চামড়া সংগ্রহ করেছে। আরো অন্যান্য আড়ত থেকে চামড়া কিনেছেন। ঢাকার অনেক ট্যানারি মালিক চামড়া কেনার জন্য এসেছেন। বুধবারবৃহস্পতিবার আরো অনেক ট্যানারি মালিক আসবেন। চামড়া কেনাবেচা পুরোদমে শুরু হয়েছে বলে জানান তিনি।

চট্টগ্রামের রিফ লেদার ট্যানারির পরিচালক মোখলেসুর রহমান আজাদীকে বলেন, আমরা প্রতি বছর আড়তদারদের কাছ থেকে ১ লাখের মতো লবণজাত কাঁচা চামড়া সংগ্রহ করে থাকি। আমাদের কারখানায় ১ লাখের বেশি চামড়া প্রসেস করার স্পেস নেই। শুধু চামড়া কিনলে হয়নাএগুলো নষ্ট হয়ে যায়। ঠিক মত প্রসেস করতে হয়।

ইতোমধ্যে আমরা চামড়া কেনা শুরু করেছি। ২৫ থেকে ৩০ হাজারের মতো চামড়া ক্রয় করেছি। প্রতিদিন বিভিন্ন জায়গা থেকে চামড়া আসতেছে। কালকে আতুড়ার ডিপো থেকে আসবে। এখন প্রতিদিনই চামড়া ট্যানারিতে আসতে থাকবে।

পূর্ববর্তী নিবন্ধবেপজা অর্থনৈতিক অঞ্চলে ১০ কোটি ৯০ লাখ ডলার বিনিয়োগে চুক্তি চীনা কোম্পানির
পরবর্তী নিবন্ধঋণ নিয়ে এনবিআরের সাড়ে ৩৭ হাজার কোটি টাকা পাওনা মেটাচ্ছে পেট্রোবাংলা