আজ ভারত বাধা টপকানোর মিশন বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ৭ জুন, ২০২১ at ৬:৩৬ পূর্বাহ্ণ

২০২২ বিশ্বকাপ এবং ২০২৩ এশিয়া কাপ ফুটবলের বাছাই পর্বে আজ ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। কাতারে অনুষ্ঠিত হবে এই ম্যাচটি আজ বাংলাদেশ সময় রাত ৮ টায়। বাছাই পর্বের তিনটি ম্যাচ খেলতে কাতারে এখন বাংলাদেশ দল। এরই মধ্যে প্রথম ম্যাচটি খেলে ফেলেছে জামাল ভুইয়ারা। সে ম্যাচে আফগানিস্তানের সাথে ড্র করেছে বাংলাদেশ। প্রথশ লেগে দু’দলের লড়াইয়ে জিতেছিল আফগানরা। তবে ফিরতি লড়াইয়ে পিছিয়ে পড়েও শেষ দশ মিনিট দুর্দান্ত ফুটবল খেলে আফগানদের রুখে দিয়েছে বাংলাদেশ। এবার ভারত বধের পালা। দক্ষিণ এশিয়ার ফুটবলের দুই চির প্রতিদ্বন্দ্বী ভারত এবং বাংলাদেশের মধ্যকার প্রথম লেগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। ২০১৯ সালে কলকাতায় দুই দেশের ম্যাচটি শেষ মিনিট পর্যন্ত এগিয়ে থাকলেও একেবারে ইনজুরি সময়ে গোল খেয়ে পয়েন্ট হারিয়ে আসে বাংলাদেশ। তবে এ ম্যাচে আর সে পয়েন্ট হারাতে চায় না বাংলাদেশ। এবার পুরো তিন পয়েণ্ট তুলে নিতে চান বাংলাদেশ দলের কোচ জেমি ডে। নিজেদের প্রথম ম্যাচে ভারতকে ১-০ গোলে হারিয়েছে ওমান।
শক্তি, সামর্থ্য, র‌্যাংকিং সবদিক থেকেই বাংলাদেশের চাইতে এগিয়ে ভারত। দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা শক্তি ভারতের সাথে বাংলাদেশের র‌্যাংকিংয়ের ফারাক ৭৯। তবে আফগানিস্তানের বিপক্ষে দারুন ড্র করা ম্যাচের পর বাংলাদেশ দল এখন বেশ আত্নবিশ্বাসী। আফগান ম্যাচের পর সংগত কারনেই বাংলাদেশের লক্ষ্য এবার জয় তুলে নেওয়া। যদিও কাজটা বেশ কঠিন সেটা ভালই জানা কোচ জেমি ডে এর।
তবে নিজেদের সেরাটা দিয়ে খেলতে পারলে জয় পাওয়াটা কঠিন হবে না বলে মনে করেন বাংলাদেশ দলের এই ইংলিশ কোচ। আগের ম্যাচে দারুন এক গোল করে আফগানদের কাছ থেকে এক পয়েন্ট নেওয়া তপু বর্মনও মনে করেন ভারতের কাছ থেকেও পয়েন্ট কেড়ে নেওয়া সম্ভব। আফগানদের বিপক্ষে প্রথমার্ধে ভাল খেলতে না পাররেও খেলার শেষ দিকে প্রতিপক্ষকে যেভাবে চেপে ধরেছিল তা সত্যি প্রশংসনীয়। তাই ভারতের বিপক্ষে ম্যাচে কেমন খেলতে হবে তারও একটি পরিকল্পনা করে ফেলেছেন জেমি ডে।
এখন খেলোয়াড়রা সেটা মাঠে প্রতিফলন ঘটাতে পারলেই আজ ফুটবলে আরো একটি সুখের দিন হতে পারে বাংলাদেশের জন্য। বিশ্বকাপ বাছাই পর্বের এই তিনটি ম্যাচ হওয়ার কথা ছিল বাংলাদেশেই। করোনার কারণে ম্যাচ তিনটি অনুষ্ঠিত হচ্ছে ২০২২ বিশ্বকাপের ভেন্যু কাতারে।

পূর্ববর্তী নিবন্ধপ্রকাশিত সংবাদের প্রতিবাদ
পরবর্তী নিবন্ধঢাকা তৃতীয় বিভাগ ফুটবল সুপার লিগে চট্টগ্রামের কল্লোল সংঘ