আজ নয়, ভারত থেকে টিকা আসছে কাল

আজাদী ডেস্ক | বুধবার , ২০ জানুয়ারি, ২০২১ at ৬:৪১ পূর্বাহ্ণ

ভারত থেকে বাংলাদেশে আজ বুধবার নয়, কাল বৃহস্পতিবার টিকা আসবে। ভারতীয় কূটনৈতিক সূত্র গতকাল মঙ্গলবার এ কথা জানিয়েছে। এদিকে গতকাল দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরে সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ফ্লাইট শিডিউল অনুযায়ী ভারত থেকে বাংলাদেশে টিকা আসবে। সেটা বুধবারও হতে পারে, পরের দিনও হতে পারে। ফ্লাইট শিডিউল এখনো জানা যায়নি।
ঢাকা ও দিল্লির কূটনৈতিক সূত্রে জানা যায়, ভারত থেকে ২০ লাখ টিকা আসছে, তা ভারত সরকার উপহার হিসেবে বাংলাদেশের মানুষকে দিচ্ছে। তারা দ্রুততম সময়ে টিকা দেওয়ার সব ধরনের চেষ্টা চালাচ্ছে। গতকাল কূটনৈতিক সূত্রে বৃহস্পতিবার টিকা আসার কথা জানানো হল।
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নামে বাজারজাত করছে সেরাম ইনস্টিটিউট। গত শনিবার থেকে এই টিকা ভারতের মানুষকে দেওয়া শুরু হয়েছে। উপহারের বাইরে সেরামের কাছ থেকে টিকা কেনার জন্য বাংলাদেশ সরকার, বেঙ্মিকো ফার্মা ও সেরামের মধ্যে চুক্তিও আছে। এই চুক্তি অনুযায়ী, ২৫ জানুয়ারির মধ্যে ৫০ লাখ টিকা আসার কথা রয়েছে।
যেভাবে সংরক্ষণ হবে ভারত থেকে আসা টিকা : কাল ভারত থেকে আসছে সেরাম ইনস্টিটিউট সমন্বিত অঙফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার করোনাভাইরাসের টিকা। সরকার এসব টিকা সংরক্ষণের জন্য তিনটি বিকল্প জায়গা ঠিক করেছে। রাজধানীর মহাখালীতে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির প্রধান কার্যালয়, তেজগাঁওয়ে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির নিজস্ব সংরক্ষণাগার এবং তেজগাঁওয়ে কেন্দ্রীয় ওষুধাগারে টিকাগুলো সংরক্ষণ করা হতে পারে। গতকাল মঙ্গলবার সাংবাদিকদের ব্রিফিংকালে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এসব তথ্য জানান।
দেশের ২৯টি জেলায় ওয়াক ইন কুল আছে। ১৮টি জেলায় টিকা সংরক্ষণের জন্য ওয়াক ইন কুল তৈরি হচ্ছে। এছাড়া প্রতিটি জেলা ও উপজেলায় আইএলআর (হিমায়িত বাঙের মধ্যে টিকা সংরক্ষণের ব্যবস্থা) আছে। উপজেলায় আইএলআরে টিকা রাখা হবে। আলাদা হিমায়িত বাঙে টিকা পরিবহন করা হবে বলেও স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে।

পূর্ববর্তী নিবন্ধএইচএসসির ফলাফল তৈরি, প্রকাশ করতে সংসদে বিল
পরবর্তী নিবন্ধনিয়ম নেই তবুও…