আজ ইতিহাস গড়তে যাচ্ছেন তিন নারী রেফারি

জার্মানি-কোস্টারিকা ম্যাচ

স্পোর্টস ডেস্ক | বৃহস্পতিবার , ১ ডিসেম্বর, ২০২২ at ৬:১১ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপে আজ বৃহস্পতিবার আল খোর স্টেডিয়ামে ই গ্রুপের জার্মানিকোস্টারিকা ম্যাচে রেফারিংয়ে দায়িত্ব পালন করবেন তিন নারী। ফিফার রেফারিং তালিকায় আছে ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট, ব্রাজিলের নেউজা ব্যাক ও মেক্সিকোর কারেন ডিয়াজ। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফিফা জানায়, এই ম্যাচে মূল রেফারি হিসেবে থাকবেন ৩৮ বছর বয়সী ফ্রাপার্ট। তার সহযোগি হিসেবে থাকবেন ব্যাক ও ডিয়াজ। প্রথম নারী রেফারি হিসেবে ছেলেদের বৈশ্বিক আসরে দায়িত্ব পালন করে ইতিহাসের পাতায় নাম লিখতে চলেছেন ফ্রাপার্ট। পুরুষ বিশ্বকাপ বাছাই ও চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচে প্রথম নারী রেফারি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন ফ্রাপার্ট। এবার বিশ্বকাপের মঞ্চে ইতিহাস গড়তে যাচ্ছেন তিনি। চলমান বিশ্বকাপে এক ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেছেন ফ্রাপার্ট। গত সপ্তাহে সি গ্রুপে পোল্যান্ড ও মেঙিকো ম্যাচে চতুর্থ অফিসিয়াল হিসেবে ছিলেন তিনি।

ফ্রান্সের এই নারী ফুটবলার জানিয়েছেন, তিনি কোনো ধরনের চাপ অনুভব করছেন না। তিনি এই ম্যাচটি তার জীবনের সেরা মুহুর্ত হিসেবে দেখছেন। তিনি বলেন, আমরাও যে পারি সেটাই বড় প্রমাণ। আমরা পুরুষদের পাশাপাশি রেফারিংয়ে নিজেদের ক্যারিয়ার গড়ে তুলেছি। আজ আমরাও বিশ্বকাপের ম্যাচ চালাতে যাচ্ছি। যা সত্যিই আমাদের পুলকিত করে। আমরা মাঠে তিনজন নারী খেলা পরিচালনা করব। আমরা এখানে নারী নই। আমরা রেফারি। আমরা নিজেদের যোগ্যতা প্রমাণ করেই এ পর্যন্ত এসেছি। এখন জীবনের সবচাইতে বড় অর্জনটা উপভোগ করার পালা। আমরা চাই নিজেদের সর্বোচ্চ দিয়ে ম্যাচটা পরিচালনা করে ইতিহাস রচনা করতে।

এবারের বিশ্বকাপে ৩৬ জনের রেফারি প্যানেলে মোট পাঁচজন নারী রেফারিকে রাখা হয়েছে। ফ্রাপার্টদের সাথে অন্য নারী রেফারিরা হলেন আফ্রিকার রুয়ান্ডার সালিমা মুকানসানগা ও জাপানের ইয়ামাশিয়াতা ইয়োশিমি।

পূর্ববর্তী নিবন্ধপলোগ্রাউন্ডের গণজোয়ার রাজপথ থেকে গলিতে উছলে পড়বে
পরবর্তী নিবন্ধফ্রান্সকে হারিয়েও বিদায় তিউনিসিয়ার