আজ আন্তর্জাতিক প্রবীণ দিবস

প্রবীণদের কল্যাণে তথ্য-প্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিতের আহ্বান

আজাদী ডেস্ক | রবিবার , ১ অক্টোবর, ২০২৩ at ৪:৪১ পূর্বাহ্ণ

সর্বজনীন মানবাধিকার ঘোষণায় প্রবীণদের জন্যে প্রদত্ত প্রতিশ্রুতি পূরণে প্রজন্মের ভূমিকা’ স্লোগান নিয়ে বিশ্বের সব দেশের মতো বাংলাদেশেও আজ রোববার উদযাপিত হবে ৩৩তম আন্তর্জাতিক প্রবীণ দিবস। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল পৃথক বাণী দিয়েছেন। দিনটি পালন করতে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদফতর নানা কর্মসূচি নিয়েছে। প্রবীণদের কল্যাণে উন্নত ও আধুনিক তথ্যপ্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তার বাণীতে প্রবীণ নাগরিকগণ যাতে ডিজিটাল প্রযুক্তির সকল সুযোগসুবিধা ও প্রযুক্তিগত সাম্যতা অর্জন করতে পারেন, সে বিষয়ে সংশ্লিষ্টদের যথাযথ পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানান।

তিনি বলেন, তারুণ্যের উদ্যম ও প্রবীণের অভিজ্ঞতার সমন্বয়ে দেশের উন্নয়ন ত্বরান্বিত হয়। সভ্যতার অগ্রযাত্রায়ও প্রবীণদের অবদান অনস্বীকার্য। চিকিৎসা বিজ্ঞানের উৎকর্ষ ও আর্থসামাজিক অবস্থার উন্নতির কারণে বাংলাদেশে প্রবীণের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বার্ধক্যে নিঃসঙ্গতা ও একাকীত্বসহ বয়সজনিত বহুবিধ শারীরিক ও মানসিক সমস্যা দেখা দেয়। সমাজের সম্মানিত ও শ্রদ্ধেয় এই জনগোষ্ঠী যেন শেষ বয়সে সুন্দরভাবে জীবনযাপন করতে পারে সে জন্য সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি জনহিতৈষী সংগঠন ও বিত্তবান ব্যক্তিদের এগিয়ে আসা অত্যন্ত জরুরি। পাশাপাশি প্রবীণবান্ধব সমাজ গঠনে পারিবারিক ও সামাজিক মূল্যবোধের অবক্ষয় রোধেও কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। রাষ্ট্রপতি বিশ্বের প্রবীণদের সুস্বাস্থ্য, শান্তিময় ও মর্যাদাপূর্ণ জীবন কামনা এবং ‘আন্তর্জাতিক প্রবীণ দিবস ২০২৩’ উদ্যাপনের সফলতা কামনা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেছেন, আওয়ামী লীগ সরকার প্রবীণ নাগরিকদের প্রতি অত্যন্ত সংবেদন ও শ্রদ্ধাশীল। প্রবীণ নাগরিকদের অধিকার ও সুযোগসুবিধা সুরক্ষার জন্য সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, তাদের পারিবারিক ও সামাজিক মূল্যবোধ জাগ্রত করতে হবে। যাঁদের শ্রম, মেধা, অভিজ্ঞতা দেশ গড়ার ক্ষেত্রে অবদান রেখেছে, তাঁদের প্রতি দায়িত্ব পালন আজ সকলের নৈতিক দায়িত্ব। প্রবীণ নাগরিকদের মর্যাদা, অগ্রাধিকার ও অন্যান্য সুযোগসুবিধা প্রদানের ক্ষেত্রে সরকার অনন্য ভূমিকা পালন করেছে। প্রধানমন্ত্রী ‘আন্তর্জাতিক প্রবীণ দিবস ২০২৩’এর সার্বিক সাফল্য কামনা করেন।

এদিকে চট্টগ্রাম জেলা সমাজসেবা কার্যালয় ৩৩তম আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে আজ রোববার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। আজ সকাল সাড়ে ৯টায় সার্কিট হাউজে অনুষ্ঠানের উদ্বোধন ও র‌্যালির আয়োজন করা হয়েছে। সকাল ১০টায় অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও প্রবীণ সম্মাননা। এতে প্রধান অতিথি থাকবেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। বিশেষ অতিথি থাকবেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী।

পূর্ববর্তী নিবন্ধসরকার খালেদা জিয়ার স্বাস্থ্যের বিষয়ে যথেষ্ট আন্তরিক
পরবর্তী নিবন্ধনির্বাচিত সরকারই নির্বাচিত সরকারের কাছ থেকে ক্ষমতা নেবে