আগ্রাসী সোহানকে নিয়ে আশা কোচ ডমিঙ্গোর

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ৪ জুলাই, ২০২২ at ৯:০৫ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি ক্রিকেটে আগ্রাসী ব্যাটিং এর কোন বিকল্প নেই। কারন এখানে স্বল্প সময়ে এবং কম বল খেলে বেশি রান করতে হয়। তাই আগ্রাসনটা এখানে বড় বেশি প্রয়োজন। বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে নুরুল হাসান সোহানের মধ্যে সে আগ্রাসনটা দেখতে পান দলের কোচ রাসেল ডমিঙ্গো। যদিও ৩১ ম্যাচে ২৭ ইনিংস ব্যাট করার সুযোগ পেয়েও নিজেকে খুব বেশি মেলে ধরতে পারেননি সোহান। তার টি-টোয়েন্টি পরিসংখ্যান এখনও পর্যন্ত বড্ড সাদামাটা। তবে রাসেল ডমিঙ্গো চোখে পড়েছে সোহানের উপর। যে কিনা দলের দীর্ঘদিনের বড় এক শূন্যতা পূরণ করতে পারেন। টি-টোয়েন্টি ক্রিকেটে পেশির জোর আর উদ্ভাবনী শট খেলে খেলার মোড় ঘুরিয়ে দেওয়ার পাশাপাশি প্রতিপক্ষকে দুমড়ে-মুচড়ে দেওয়া ব্যাটসম্যানের খোঁজ অনেক দিন ধরেই চলছে বাংলাদেশ ক্রিকেটে। বিশেষ করে শেষ দিকে নেমে যিনি তুলতে পারবেন ঝড়। সোহানকে নিয়ে এখন সেই স্বপ্নই দেখছেন ডমিঙ্গো।
যদিও সোহানের পারফরম্যান্স এখনও পর্যন্ত মনে রাখার মত কিছু নয়। দেশের হয়ে এই সংস্করণে তার সর্বোচ্চ ইনিংসটি কেবল ৩০ রানের। সেটিও খেলেছিলেন সেই ২০১৬ সালে ক্যারিয়ারের দ্বিতীয় ইনিংসে। গত বছর দেশের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ এবং পরে বিশ্বকাপে টানা সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। যদিও কিপিংয়ে নিজের উপযোগিতা বেশ ভালভাবেই দেখাতে পেরেছেন । তবে ব্যাট হাতে ছিলেন টানা ব্যর্থ। বিশ্বকাপের পর পাকিস্তানের বিপক্ষে সিরিজে প্রথম ম্যাচে ২২ বলে ২৮ রানের ইনিংস খেলতে পারলেও ব্যর্থ হন তিনি পরের দুই ম্যাচে। পরে আর সুযোগ হয়নি আফগানিস্তানের বিপক্ষে সিরিজে খেলার।
এবার ওয়েস্ট ইন্ডিজ সফরে দলের ব্যাটিং ব্যর্থতার টেস্ট সিরিজে দুই টেস্টেই হাফ সেঞ্চুরি করেছেন। এরপর শনিবার টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেও তিনি উজ্জ্বল ব্যাট হাতে। খুব বড় কিছু অবশ্য করেননি। তবে ম্যাচের প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ অবদান রাখেন দলের হয়ে। বিপর্যয়ের মধ্যে তার ১৬ বলে ২৫ রানের ইনিংস দলকে একশ পার করায়। ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলার ওডিন স্মিথের এক ওভারে দুটি ছক্কাও মেরেছেন সোহান। ম্যাচ শেষে ডমিঙ্গো বললেন, এমন একজনকেই দরকার দলের। সোহান এই সংস্করণে আমাদের জন্য সত্যিই গুরুত্বপূর্ণ ক্রিকেটার হয়ে উঠতে পারে। পাওয়ারফুল ছেলে সে । ইনিংসের শেষ দিকে বিগ হিটার। নতুন মাত্রা যোগ করছে সে আমাদের জন্য। যদিও সে ভুল পথ বেছে নিয়ে আউট হয়েছে। তার জন্য এটা শিক্ষাও। তাকে ভালো ফর্মে দেখে ভালো লেগেছে। টেস্ট সিরিজ থেকে ফর্ম টি-টোয়েন্টিতে বয়ে এনেছে সে। তাই সোহানকে ঘিরেই ডমিঙ্গোর বড় আশা।

পূর্ববর্তী নিবন্ধসাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ শুরু ২৯ আগস্ট
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম আবাহনীকে হারিয়ে দিল শেখ জামাল