আগ্রাবাদ সার্কেলের ৩ কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে দুদকের মামলা

ভূমি করের ২৬ লক্ষ টাকা আত্মসাৎ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৮ নভেম্বর, ২০২১ at ৫:৩৬ পূর্বাহ্ণ

ভূমি উন্নয়ন করের ২৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে আগ্রাবাদ সার্কেলের দক্ষিণ পাহাড়তলী ভূমি অফিসের তিন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
দক্ষিণ পাহাড়তলী ভূমি অফিসের তহশিলদার (ভূমি সহকারী কর্মকর্তা) শাহাদাৎ হোসেন, অফিস সহায়ক মো. এমদাদ হোসেন এবং অস্থায়ী অফিস সহায়ক মো. আমিনুল ইসলাম মিলে ভূমি করের আদায়কৃত টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে ভুয়া চালান তৈরি করে তারা আত্মসাৎ করেছেন। তারা গত ২০২০-২০২১ অর্থবছরে ১৪টি চালানের বিপরীতে ২৫ লক্ষ ৫৭ হাজার ১৫৬ টাকা আত্মসাৎ করে বলে জেলা প্রশাসনের তদন্তে প্রকাশ পায়। এ ঘটনার পর সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে গত ১৪ নভেম্বর বিকেলে অভিযুক্ত তহশিলদার শাহাদাত হোসেন ও অফিস সহায়ক এমদাদ হোসেনকে আটক করে লিখিত অভিযোগ দিয়ে কোতোয়ালী থানায় সোপর্দ করে জেলা প্রশাসনের কর্মকর্তারা। সংগঠিত অপরাধটি দুদকের সিডিউলভুক্ত হওয়ায় কোতোয়ালী থানা পুলিশ অভিযোগটি সাধারণ ডায়েরি হিসেবে এন্ট্রি করে দুদকে প্রেরণ করে। গত সোমবার দুই আসামিকে আদালত কারাগারে পাঠানোর আদেশ দেন।
পরবর্তীতে দুদক প্রধান কার্যালয়ের অনুমোদন নিয়ে গত মঙ্গলবার বিকেলে দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয় (সজেকা-১) এ তহশিলদার শাহাদাত হোসেন, অফিস সহায়ক এমদাদ হোসেন এবং অস্থায়ী অফিস সহায়ক মো. আমিনুল ইসলামকে আসামি করে মামলা দায়ের করে একই কার্যালয়ে সংযুক্ত উপপরিচালক মো. আবু সাঈদ। মামলায় দণ্ডবিধির ৪০৯, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি দমন প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ করা হয়।
আটক তহশিলদার শাহাদাৎ হোসেন সর্বশেষ কাট্টলী ভূমি অফিসে কর্মরত ছিলেন।
দুদক প্রধান কার্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ও উপ-পরিচালক আরিফ সাদিক চৌধুরী গতকাল বুধবার সন্ধ্যায় মামলার বিষয়টি নিশ্চিত করেন। আসামিদের মধ্যে শাহাদাৎ হোসেন সাতকানিয়ার চরখাগরিয়া গ্রামের মৃত হারুনের ছেলে, এমদাদ হোসেন নগরীর ডবলমুরিং থানাধীন মনছুরাবাদ এলাকার মৃত আবুল হোসেনের ছেলে এবং আমিনুল ইসলাম চন্দনাইশ পৌরসভার ২নং ওয়ার্ডের আবু মুছলেমের ছেলে।

পূর্ববর্তী নিবন্ধচর কেটে কর্ণফুলীর গতিপথ ঠিক রাখার চেষ্টা
পরবর্তী নিবন্ধআর পরীক্ষা দেওয়া হলো না কামালের