আগ্রাবাদে সড়ক অবরোধ করে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতনের দাবি । যানজটে যাত্রীদের দুর্ভোগ

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৭ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:২২ পূর্বাহ্ণ

বকেয়া বেতনের দাবিতে নগরের আগ্রাবাদে শেখ মুজিব সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে আকশা ফ্যাশন লিমিটেড নামক একটি কারখানার শ্রমিকরা। এতে সড়কজুড়ে কয়েক ঘণ্টা দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ফলে দুর্ভোগে পড়েন যাত্রীরা। গতকাল বৃহস্পতিবার নগরের আগ্রাবাদ শেখ মুজিব রোডস্থ এইচএনএস শোরুমের পাশে দুপুর ২টা থেকে বিক্ষোভ শুরু করে গার্মেন্টস শ্রমিকরা। পরে শিল্প পুলিশ এবং ডবলমুরিং থানা পুলিশের একটি টিম এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

জানা যায়, আকশা ফ্যাশন লিমিটেড নামক এই পোশাক কারখানায় প্রায় ২৫০ জন শ্রমিক কাজ করে। গত মাসের বেতন নির্দিষ্ট সময়ে পরিশোধ না করার কারণেই মূলত এই বিক্ষোভ শুরু হয়। এছাড়াও সময়মত বেতন পরিশোধ না করাসহ বিগত দুইতিন মাসের বেতন আটকে রাখার অভিযোগও রয়েছে কারখানাটির বিরুদ্ধে।

শ্রমিকদের অভিযোগ, গত আগস্টের বকেয়া বেতন চলতি সেপ্টেম্বরের ২৫ তারিখ পরিশোধ করার কথা থাকলেও কালক্ষেপণ করতে থাকে মালিকপক্ষ। সবশেষ ২৬ তারিখ বেতন দেওয়ার কথা বলে ব্যাংকিং লেনদেনের সমস্যা দেখায় প্রতিষ্ঠানটি। বেতন না দেওয়ায় বিক্ষোভ করেন বলে জানান তারা। এছাড়াও কিছু কিছু শ্রমিকদের বিগত তিনচার মাসের বেতন পরিশোধ না করারও অভিযোগ করেন তারা।

পুলিশ জানায়, বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করছিল শ্রমিকরা। এসময় তারা সড়কে চলাচলকারী যানবাহনগুলোকে বাধা দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। পরে খবর পেয়ে ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে পুলিশ। উভয়পক্ষকে বুঝিয়ে সমঝোতার চেষ্টা করছেন তারা। আকশা ফ্যাশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাশেদ ইউসুফ জানান, ব্যাংক থেকে টাকা উত্তোলনে সমস্যায় পড়তে হচ্ছে বিধায় শ্রমিকদের বেতন দিতে একটু দেরী হচ্ছে আমাদের। আশা করি, শীঘ্রই তাদের বেতন পরিশোধ করে দেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় সরকারি কাজে বাধা, ১০ জনের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধকক্সবাজারে জেলা প্রশাসকের গাড়ির সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষ, পথচারী শিশু নিহত