আগামী বছর থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা

প্রজ্ঞাপন জারি

| রবিবার , ১৬ এপ্রিল, ২০২৩ at ৫:৩৫ পূর্বাহ্ণ

আগামী ২০২৩২৪ শিক্ষাবর্ষ থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেওয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) দায়িত্ব দেওয়া হয়েছে। গতকাল শনিবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়। একইসঙ্গে ২০২২২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। খবর বাংলানিউজের।

আদেশে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলরের অভিপ্রায় অনুযায়ী বিগত সময়ে যেসব পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত ছিল তাদের অংশগ্রহণে ২০২২২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে দায়িত্ব দেওয়া হলো। একইসঙ্গে ২০২৩২৪ শিক্ষাবর্ষ থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেওয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে ইউজিসিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

জানা যায়, সম্প্রতি জবিইবি ও বশেমুরবিপ্রবির একাডেমিক কাউন্সিল গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিশ্ববিদ্যালয়গুলোকে গুচ্ছে থাকার আহ্বান জানালেও শিক্ষক সমিতির তীব্র বাধায় সেই আহ্বান কোনো কাজে দেয়নি। এ অবস্থায় ভর্তি প্রক্রিয়াও শুরু করতে পারছে না গুচ্ছভুক্ত অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো। ফলে গুচ্ছ ভর্তি প্রক্রিয়া নিয়ে যে জটিলতা সৃষ্টি হয়েছে সেটি শিক্ষা মন্ত্রণালয় কিংবা ইউজিসি সমাধান করতে পারছে না। মন্ত্রণালয় ও ইউজিসি দফায় দফায় বৈঠক করেও কোনো সুরাহা করতে না পারায় বিষয়টি রাষ্ট্রপতির মাধ্যমেই সমাধানের উদ্যোগ নেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচন্দনাইশে ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে চেয়ার ছোড়াছুড়ি
পরবর্তী নিবন্ধসন্দ্বীপ উপজেলায় আ. লীগের মনোনয়ন পেলেন মাঈন উদ্দীন মিশন