‘আখতারুজ্জমান বাবুর মতো বহুমাত্রিক নেতা বিরল’

বিভিন্নস্থানে আলোচনা সভা ও দোয়া মাহফিল

| শনিবার , ৫ নভেম্বর, ২০২২ at ৬:৪৯ পূর্বাহ্ণ

আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আখতারুজ্জমান চৌধুরী বাবুর ১০ম মৃত্যুবার্ষিকী নানা আয়োজনে পালন করা হয়। কর্মসূচিতে ছিল দোয়া মাহফিল, আলোচনা সভা, কবরে শ্রদ্ধাঞ্জলি। সভায় বক্তারা বলেন, আখতারুজ্জমান চৌধুরী বাবু বিভিন্ন স্বৈরাচারী সরকারের হুমকি-ধমকি এবং মন্ত্রীত্বের প্রলোভন সত্ত্বেও কখনও আওয়ামী লীগ ছেড়ে যাননি। তাঁর মতো বহুমাত্রিক নেতা বর্তমানে বিরল।
নজরুল ইসলাম চৌধুরী এমপি : আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য আখতারুজ্জমান চৌধুরী বাবুর ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পনের মধ্যদিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরী এমপি। এ সময় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সিটি মেয়র : সিটি কর্পোরেশরে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী গতকাল শুক্রবার সকালে আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য, সাংসদ ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম জননেতা আখতারুজ্জাান চৌধুরী বাবুর ১০ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আনোয়ারা হাইলধর ইউনিয়নে তাঁর পারিবারিক কবরস্থানে ফুলেল শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ করে মরহুমের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মুনাজাত করেন। শ্রদ্ধা নিবেদনকালে সিটি মেয়রের সাথে উপস্থিত ছিলেন-চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, আওয়ামী লীগ নেতা তৌহিদুল আনোয়ার, মহানগর যুবলীগের সাবেক যুগ্ম আহবায়ক দেলোয়ার হোসেন খোকা, চসিক কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব প্রমুখ।
দক্ষিণ জেলা আওয়ামী লীগ : চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে জননেতা আখতারুজ্জামান চৌধুরী বাবুর স্মরণ সভা গতকাল আন্দরকিল্লাস্থ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। স্মরণ সভায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, আখতারুজ্জামান চৌধুরী বাবু ছিলেন দল ও জনগণের জন্য নিবেদিত প্রাণ। আলোচনা সভা শেষে আনোয়ারা হাইলধর গ্রামের বাড়িতে মরহুমের কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। স্মরণ সভায় জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মোতাহেরুল ইসলামমের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মো. ইদ্রিস, সাংগঠনিক সম্পাদক এডভোকেট জহির উদ্দিন, প্রদীপ দাশ, মোসলেহ উদ্দিন মনসুর, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক বোরহান উদ্দিন মোহাম্মদ এমরান, তথ্য ও গবেষণা সম্পাদক আবদুল কাদের সুজন, শ্রম বিষয়ক সম্পাদক খোরশেদ আলম, জেলা আওয়ামী লীগ সদস্য সৈয়দুল মোস্তফা চৌধুরী রাজু, মোস্তাক আহমদ আঙুর, জেলা কৃষক লীগ সভাপতি আতিকুর রহমান, পটিয়া উপজেলা আওয়ামী লীগ সাবেক সাধারণ সম্পাদক নাছির উদ্দিন, জেলা যুবলীগ নেতা মাঈন উদ্দিন চৌধুরী, জেলা ছাত্রলীগ নেতা মোহাম্মদ রিয়াদ প্রমুখ।
সাবেক মেয়র মনজুর আলম : আলহাজ্ব হোসনে আরা মনজুর ওয়েলফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনায় ও সাবেক মেয়র এম মনজুর আলমের উদ্যোগে গতকাল বাদ জুমা উত্তর কাট্টলীস্থ আলহাজ্ব মোস্তফা হাকিম কলেজ চত্বরে মুক্তিযোদ্ধের অন্যতম সংগঠক আখতারুজ্জাান চৌধুরী বাবুর ১০ম মৃত্যুবার্ষিকী পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিটি কর্পোরেশনের সাবেক মেয়র, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মেমোরিয়াল ফাউন্ডেশন, মোস্তফা হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন ও আলহাজ্ব হোসনে আরা মনজুর ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিষ্ঠাতা এম মনজুর আলম। বিশেষ অতিথি ছিলেন, মোস্তফা হাকিম গ্রুপ ও আলহাজ্ব হোসনে আরা মনজুর ওয়েলফেয়ার ট্রাস্টের পরিচালক মোহাম্মদ সাইফুল আলম। অনুষ্ঠানে বাবুর আত্মার মাগফিরাত কামনায় মিলাদ মাহফিল, দোয়া-মুনাজাত ও তাঁর বর্ণাঢ্য জীবন, স্মৃতি ও অবদানের উপর আলোচনা করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মোস্তফা হাকিম গ্রুপের পরিচালক নিজামুল আলম রাজু, মোহাম্মদ সারওয়ার আলম, মোহাম্মদ ফারুক আজম, মোহাম্মদ সাইফুল আলম, মোহাম্মদ সাহিদুল আলম, বাদশা আলম, লোকমান আলী, শিক্ষক মোহাম্মদ আব্দুস সাত্তার, নেছার আহাম্মদ প্রমুখ। পরে অনুষ্ঠানে তৈয়বিয়া জামে মসজিদের খতিব ও জামিয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া মাদ্রাসার আরবী প্রভাষক সৈয়দ ইউনুছ রজবী আখতারুজ্জাান চৌধুরী বাবুর স্মরণে মিলাদ, দোয়া ও মোনাজাত পরিচালনা করেন।
আখতারুজ্জামান চৌধুরী বাবু স্মরণ পর্যদ : মরহুম জননেতা আখতারুজ্জামান চৌধুরী বাবুর ১০ম মৃত্যুবার্ষিকী স্মরণে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল গতকাল ৪ নভেম্বর বাদ আসর নগরীর কদম মোবারক শাহী মজসিদে অনুষ্ঠিত হয়। জননেতা আখতারুজ্জামান চৌধুরী বাবু স্মরণ পর্যদের সভাপতি, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক আবু সুফিয়ানের সভাপতিত্বে ও সদস্য সচিব সাংবাদিক হেলাল উদ্দীন চৌধুরীর পরিচালনায় এতে বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণজেলা আওয়ামীলীগের সাবেক রাষ্ট্রদূত এস এম আবুল কালাম, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের নির্বাচিত সাধারণ সম্পাদক রেজাউল করিম আজাদ, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। এতে উপস্থিত ছিলেন সাবেক কাউন্সিলর এড. এম. এ .নাসের দক্ষিণজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আবদুল কাদের সুজন, সদস্য এ.কে. আজাদ চৌধুরী, দক্ষিণজেলা যুবলীগের সাবেক সভাপতি আ. ম. ম টিপু সুলতান চৌধুরী, মাস্টার সিরাজুল ইসলাম, চৌধুরী আবুল কালাম, সাংবাদিক জামাল উদ্দীন ইউছুফ, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ সভাপতি এরশাদুর রহমান চৌধুরী, আওয়ামীলীগ নেতা এস, এম, হাসান, এম, এ, সোবহান, এম, এ মোনায়েম, জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক কুতুব উদ্দীন আজাদ, সাংস্কৃতিক সংগঠক মোঃ লিপটন, আসিফ ইকবাল, ইমরান জুয়েল, যুবলীগ নেতা মোঃ আবু তাহের, জয়নাল আবেদীন, ছাত্রলীগ নেতা আবু ছালেক তালুকদার, মনজুর আলম মেহেদী প্রমুখ। দোয়া ও মুনাজাত পরিচালনা করেন কদম মোবারক শাহী জামে মসজিদের খতিব অধ্যক্ষ মাওলানা বদিউল আলম রিজভী। সংক্ষিপ্ত বক্তব্যে বক্তারা বলেন, গণমানুষের নেতা আখতারুজ্জামান চৌধুরী চট্টগ্রামবাসীর হৃদয়ে আমৃত্যু বেঁচে থাকবে তাঁর মহতি কর্ম ও কল্যাণ কাজের জন্য। তিনি সবসময় দেশের মানুষের জন্য অকাতরে দান করে গেছেন। ৭৫ পরবর্তী বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর বাংলাদেশ আওয়ামী লীগের কঠিন দুঃসময়ে তিনি দলের জন্য অকাতরে পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা করেছেন। আজীবন বঙ্গবন্ধুর আদর্শে কাজ করে গেছেন।
জাতীয় মহিলা সংস্থা : চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষকলীগের উদ্যোগে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আখতারুজ্জামান চৌধুরী বাবুর ১০ম মৃত্যুবার্ষিকী স্মরণে গতকাল আনোয়ারা হাইলধরস্থ মরহুমের কবরে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি, সাবেক সংসদ সদস্য চেমন আরা তৈয়ব।
এসময় উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক নিলুফার জাহান বেবী, সাতকানিয়া উপজেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি হাসিনা মমতাজ, চন্দনাইশ উপজেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহনাজ বেগম, পটিয়া মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাজেদা বেগম, মহিলা আওয়ামীলীগনেত্রী হামিদা বেগম, পারভিন হাবিব, সাজিয়া বেগম, শামীমা বেগম, স্বপ্না দত্ত, এমরানা করিম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধসৎ উপার্জন ও হালাল খাবার ইবাদত কবুলের পূর্বশর্ত
পরবর্তী নিবন্ধরাজবন বিহার চীবর দানে লাখো পুণ্যার্থীর সমাগম