আইসিইউতে বৃষ্টির পানি, সেবা বন্ধ

রোগীদের এইচডিইউতে স্থানান্তর

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২২ সেপ্টেম্বর, ২০২০ at ১০:১২ পূর্বাহ্ণ

আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট) কক্ষে বৃষ্টির পানি ঢুকে পড়ায় চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসিইউ সেবা রোববার থেকে বন্ধ রাখতে হয়েছে। আইসিইউর রোগীদের স্থানান্তর করতে হয়েছে পার্শ্ববর্তী এইচডিইউ (হাই ডিপেন্ডেন্সি কেয়ার ইউনিট) কক্ষে। ছাদের সিলিং ছুঁয়ে বৃষ্টি ঢুকে পড়ায় রোববার বেশ কয়টি আইসিইউ শয্যা, মনিটরসহ বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম ভিজে যায়। যার কারণে আইসিইউ-তে থাকা রোগীদের সরিয়ে ফেলতে হয়েছে বলে নিশ্চিত করেছেন জেনারেল হাসপাতালের করোনা টিমের ফোকাল পারসন ডা. আব্দুর রব মাসুম। তিনি বলেন, রোগীদের আমরা রোববারই এইচডিও-তে স্থানান্তর করেছি। তবে এইচডিও-তে শয্যা বেশি না থাকায় ৭ জনের বেশি রোগীকে সেখানে রাখা সম্ভব হচ্ছেনা।
সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, বৃষ্টির পানির কারণে রোগীদের সরানোর পর থেকেই আইসিইউ সেবা বন্ধ রয়েছে হাসপাতালটিতে। ফলে হাসপাতালটির দশটি আইসিইউ শয্যার সবকয়টিই এখন রোগী শূন্য। ছাদ ছুঁয়ে পানি কিভাবে পড়ছে তা পরীক্ষা-নিরীক্ষাপূর্বক সংস্কার কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত এ সেবা চালুর সুযোগ থাকছেনা।
যদিও মঙ্গলবার (আজ) থেকে সংস্কার কাজ শুরুর কথা জানিয়েছেন হাসপাতালের করোনা টিমের ফোকাল পারসন ডা. আব্দুর রব মাসুম। ২/৩ দিনের মধ্যে সংস্কার কাজ শেষ হবে আশা করে এরপরই পুনরায় আইসিইউ সেবা চালুর আশাবাদ ব্যক্ত করেছেন ডা. আব্দুর রব। এদিকে, আইসিইউ থেকে স্থানান্তর করা হলেও সেন্ট্রাল অক্সিজেন, হাই ফ্লো অক্সিজেন সাপোর্টসহ আইসিইউর অধিকাংশ সুবিধা রোগীরা এইচডিও-তেও পাচ্ছেন বলে জানিয়েছেন হাসপাতালটির আরএমও ডা. জামাল মোস্তফা। প্রসঙ্গত, করোনা রোগীদের চিকিৎসা কার্যক্রম শুরুর পর নতুন করে দশটি আইসিইউ শয্যা স্থাপন করা হয়েছে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে। যদিও দীর্ঘদিন পড়ে থাকা আরো ৮টি আইসিইউ শয্যা স্থাপনের কাজ শুরু হলেও ৪/৫ মাসেও তা শেষ হয়নি। বাকি ৮টি আইসিইউ স্থাপনের কাজ শেষ হলে চট্টগ্রামে সরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের মধ্যে এই হাসপাতালই হবে সর্বোচ্চ সংখ্যক (১৮টি) আইসিইউ সমৃদ্ধ হাসপাতাল।

পূর্ববর্তী নিবন্ধপেঁয়াজের ঝাঁজের মধ্যেই হঠাৎ অস্থির পাম অয়েলের বাজার
পরবর্তী নিবন্ধদেশে অ্যান্টিজেন র‌্যাপিড টেস্টের অনুমতি