আইরিশদের বিপক্ষে বিশ্বকাপ শুরু আজ ভারতের

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ৫ জুন, ২০২৪ at ৯:১৪ পূর্বাহ্ণ

এবারের টিটোয়েন্টি বিশ্বকাপে সবচাইতে ফেভারিট দল হিসেবে দেখা হচ্ছে ভারতকে। রোহিতকোহলিদের দলকে অনেকেই রাখছে চ্যাম্পিয়নের তালিকায়। সদ্য আইপিএল শেষ করে রোহিতরা এখন যুক্তরাষ্ট্রে। যেখানে আজ বিশ্বকাপ মিশন শুরু করবে তারা। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। টেস্ট পরিবারের নবীন সদস্য আইরিশরা টিটোয়েন্টিতেও বেশ পারদর্শী। তাই ভারতের সাথে টেক্কা দিতে প্রস্তুত আয়ারল্যান্ড। টিটোয়েন্টি বিশ্বকাপে দীর্ঘ ১৫ বছর মুখোমুখি হতে যাচ্ছে ভারত ও আয়ারল্যান্ড। ২০০৯ সালে টিটোয়েন্টি বিশ্বকাপে সর্বশেষ দেখা হয়েছিলো দু’দলের। সে ম্যাচটিতে আইরিশদের ৮ উইকেটে হারিয়েছিল ভারত। তবে বিশ্বকাপের মঞ্চে দ্বিতীয় সাক্ষাৎকে জয় দিয়ে উদযাপন করতে চায় উভয় দলই। নিউইয়র্কে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে খেলতে নামবে দু’দল।

২০০৯ সালের পর ছয়টি বিশ্বকাপ চলে গেলেও সংক্ষিপ্ত ভার্সনের মেগা ইভেন্টে দেখা হয়নি তাদের। ২০০৯ সালের বিশ্বকাপের পর অবশ্য তিন দফায় আয়ারল্যান্ড সফরে ৬টি টিটোয়েন্টি খেলেছে ভারত। সবগুলোতেই জয় পেয়েছে টিম ইন্ডিয়া। তাই আইরিশদের বিপক্ষে এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে শতভাগ জয় আছে ভারতের। আয়ারল্যান্ডের বিপক্ষে শতভাগ জয়ের রেকর্ড অব্যাহত রাখার মিশন ভারতের। আজ তাই ফেবারিট হিসেবেই মাঠে নামবে উপমহাদেশের দলটি। ভারতের কোচ রাহুল দ্রাবিড় বলেন আয়ারল্যান্ডের বিপক্ষে আমাদের রেকর্ড ভালো। এমন রেকর্ডকে আরও শক্ত করতে চাই আমরা। জয়ের জন্য মাঠে নামবে দল। বিশ্বকাপে সবসময়ই ভালো ক্রিকেট খেলে আয়ারল্যান্ড। গত বিশ্বকাপের বড় দুই দলকে হারিয়েছে তারা। এজন্য এই ম্যাচটি নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে। প্রতিপক্ষকে কোন সুযোগ দেওয়া যাবে না। পুরো ম্যাচেই আধিপত্য বিস্তার করে খেলতে হবে ভারতকে। আয়ারল্যান্ড ম্যাচের আগে যুক্তরাষ্ট্রের মাটিতে ভারতের অনুশীলন ব্যবস্থা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন দ্রাবিড়। কোন মাঠ বা ইনডোরে নয়, ভারতকে অনুশীলন করতে হচ্ছে পাবলিক পার্কে। বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্রের এমন আয়োজনে ক্ষোভ প্রকাশ করে দ্রাবিড় বলেন বিশ্বকাপের অবশ্যই আপনার বড় স্টেডিয়াম বা ক্রিকেট স্টেডিয়াম থাকতে হবে। কিন্তু আমাদের পাবলিক পার্কে অনুশীলন করতে হচ্ছে। পার্কে ক্রিকেটের অনুশীলন করাটা অদ্ভুত ব্যাপার। এটা বিশ্বকাপের মত আসরে একেবারেই বেমানান। বিশ্বকাপের আগে একটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলেছে ভারত। বাংলাদেশের বিপক্ষে ঐ ম্যাচে ব্যাটিংবোলিং প্রস্তুতি বেশ ভালোভাবেই সেরেছে টিম ইন্ডিয়া। এর আগে দু’মাস আইপিএল নিয়েই ব্যস্ত সময় পার করেছে এ বছর মাত্র ১টি টিটোয়েন্টি সিরিজ খেলা ভারত। গত জানুয়ারিতে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ৩০ ব্যবধানে জিতেছিলো ভারত।

এদিকে চলতি বছর দু’টি দ্বিপাক্ষিক ও একটি ত্রিদেশীয় সিরিজে অংশ নিয়ে আফগানিস্তান ও পাকিস্তানের কাছে তিন ম্যাচের সিরিজ ২১ ব্যবধানে হারলেও, নেদারল্যান্ডস ও স্কটল্যান্ডকে নিয়ে হওয়া ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয় আইরিশরা। ২০০৯ থেকে সবগুলো বিশ্বকাপে খেলেছে আয়ারল্যান্ড। এরমধ্যে ২০২২ সালে সর্বশেষ আসরেই সবচেয়ে বেশি ৩ ম্যাচ জিতেছিলো তারা। গ্রুপ পর্বে দুই ম্যাচ ও সুপার টুয়েলভে ১টি ম্যাচ জিতেছিলো আইরিশরা। এরমধ্যে গ্রুপ পর্বে ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটে এবং সুপার টুয়েলভে ইংল্যান্ডকে বৃষ্টি আইনে ৫ রানে হারায় তারা। আগের বিশ্বকাপের সাফল্যকে এবার ছাড়িয়ে যাবার স্বপ্ন দেখছে আয়ারল্যান্ড। অধিনায়ক পল স্টার্লিং বলেন গত বিশ্বকাপে আমাদের পারফরমেন্স খুবই ভালো ছিলো। দুই বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডকে হারিয়েছিলাম আমরা। এবার আগের বিশ্বকাপের সাফল্যকে ছাড়িয়ে যেতে চাই। এই বিশ্বকাপেও আবারও বিশ্বকে চমকে দিতে চাই।

পূর্ববর্তী নিবন্ধতাসকিনকে নিয়ে আশা বাড়লেও শরিফুলকে পাওয়ার সম্ভাবনা ক্ষীণ
পরবর্তী নিবন্ধশিরোপা জিতে এক মওসুম পরেই আবারো প্রিমিয়ারে রাইজিং জুনিয়র