আইন নিজের হাতে তুলে নেবেন না

জাতির উদ্দেশে ভাষণে প্রধান উপদেষ্টা।। আমাদের সফল হতেই হবে ।। মন খুলে আমাদের সমালোচনা করুন ।। কারখানা খোলা রাখুন, সমস্যার স্থায়ী সমাধান হবে ।। ত্রুটিপূর্ণ শিক্ষাক্রম পরিবর্তন করা হয়েছে

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:৫৫ পূর্বাহ্ণ

গণতান্ত্রিক দেশের রূপরেখা বাস্তবায়নে আইন নিজের হাতে তুলে না নেওয়ার আহ্বান জানিয়ে প্রধান উপদ্‌ষ্েটা সবাইকে সতর্ক করে বলেছেন, কেউ আইন নিজের হাতে তুলে নিয়ে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করলে তাকে শাস্তি পেতে হবে। গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় দায়িত্ব নেওয়ার এক মাস তিন দিন পর জাতির উদ্দেশে ভাষণে তিনি বলেন, কেউ আইন নিজের হাতে তুলে নেবেন না। আইন নিজের হাতে তুলে নিয়ে কেউ সমাজে বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করলে আমরা তাকে অবশ্যই শাস্তির আওতায় নিয়ে আসব। তার এই ভাষণ সম্প্রচার মাধ্যমে একযোগে প্রচার করা হয়।

বাংলাদেশকে সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হিসেবে তুলে ধরে প্রধান উপদেষ্টা বলেন, ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট হয় এমন কোনো কাজ কেউ কোনোভাবেই করবেন না। স্বৈরাচারমুক্ত দেশ গড়তে এবং গণতান্ত্রিক দেশের জন্য তিনি আইন মেনে চলার আহ্বান জানিয়ে বলেন, আপনাদের আমাদের সন্তানদের জন্য একটি গণতান্ত্রিক বাংলাদেশের রূপরেখা তৈরি করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। আর যেন আমাদের কোনো স্বৈরাচারের হাতে পড়তে না হয়, আমরা যাতে বলতে পারি আমরা একটি গণতান্ত্রিক দেশে বসবাস করি, আমরা যাতে সকলেই দাবি করতে পারি যে এই দেশটি আমাদের, আমরা সেই লক্ষ্যেই কাজ করছি। খবর বিডিনিউজের।

৩৩ মিনিটের ভাষণে মুহাম্মদ ইউনূস একই সঙ্গে সব অন্যায়ের প্রতিকারের প্রতিশ্রুতিও দিয়েছেন। বলেছেন, আমরা আমাদের দায়িত্বকালে যথাসম্ভব সব সমস্যা সমাধানের চেষ্টা করব। তিনি বলেন, আমাদের সরকারের প্রথম মাস কাটল। দ্বিতীয় মাস থেকে আমরা নতুন বাংলাদেশ গড়ার ভিত্তি হিসেবে নতুন শ্রমিকমালিক সম্পর্কের সূচনা করতে চাই। এটা দেশের সবার কাম্য। দেশের নতুন প্রজন্ম নির্ভয়ে যেন তাদের ভবিষ্যৎ নিয়ে এগিয়ে যেতে পারে আমরা সেই লক্ষ্যে কাজ করছি।

আমাদের সফল হতেই হবে : প্রধান উপদেষ্টা বলেন, আমাদের কাজ বড় কঠিন, কিন্তু জাতি হিসেবে এবার ব্যর্থ হওয়ার কোনো অবকাশ আমাদের নেই। আমাদের সফল হতেই হবে। দেশবাসীর সহযোগিতার হাত ধরে এই সাফল্য আসবে এমন দৃঢ় আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, আপনাদের সহযোগিতার কারণেই সাফল্য আসবে। আমাদের কাজ হবে আপনার, আমার স্বপ্নকে বাস্তবে রূপায়িত করা

মন খুলে আমাদের সমালোচনা করুন : ফ্যাসিবাদী সরকার পতনের পর সংবাদমাধ্যম ও মত প্রকাশের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করার কথা তুলে ধরে মুহাম্মদ ইউনূস সবাইকে মন খুলে সমালোচনা করার আহ্বান জানিয়েছে। তিনি বলেছেন, সংবাদমাধ্যম ও মত প্রকাশের পূর্ণ স্বাধীনতা ইতোমধ্যে নিশ্চিত করা হয়েছে। আমরা সবাইকে বলে দিয়েছি, আপনারা মন খুলে আমাদের সমালোচনা করেন। আমরা সবার মতামতের প্রতি শ্রদ্ধাশীল।

তিনি বলেন, মিডিয়া যাতে কোনো রকম বাধা বিপত্তি ছাড়া নির্বিঘ্নে তাদের কাজ করতে পারে সেজন্য একটি মিডিয়া কমিশন গঠন করা সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে। তিনি বলেন, যেসব কমিশন সরকারসহ অন্য সবাইকে জবাবদিহিতার আওতায় আনতে পারে তাদের পুনর্গঠন ও সংস্কারের উদ্যোগ নেওয়া হবে, যাতে তারা আরও শক্তিশালী হয়, জনকল্যাণে কাজ করে।

ডিজিটাল নিরাপত্তা আইনে মিথ্যা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহারের কথা জানান ইউনূস। সাইবার নিরাপত্তা আইনসহ বাংলাদেশে বিদ্যমান সকল কালো আইনের তালিকা করা হয়েছে। অতি সত্বর এ সকল কালো আইন বাতিল ও প্রযোজ্য ক্ষেত্রে সংশোধন করা হবে। সাংবাদিক সাগররুনি হত্যাকাণ্ডসহ বহুল আলোচিত পাঁচটি হত্যাকাণ্ডের তদন্ত ও বিচার অগ্রাধিকার ভিত্তিতে ও দ্রুততম সময়ে নিষ্পত্তির জন্য সহায়তা প্রদান করার কথাও বলেন তিনি।

কারখানা খোলা রাখুন, সমস্যার স্থায়ী সমাধান হবে : শ্রমিক ও মালিক উভয় পক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে শ্রমিকদের সমস্যার স্থায়ী সমাধান করার কথা তুলে ধরে প্রধান উপদেষ্টা শ্রমিকদের কারখানা চালু রাখার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, মালিকশ্রমিক উভয় পক্ষের সঙ্গে আলাপ করে এসব সমস্যার সমাধান আমরা অবশ্যই বের করব। আপনারা কারখানা খোলা রাখুন। অর্থনীতির চাকা সচল রাখুন। দেশের অর্থনীতিকে সোজা হয়ে দাঁড়াতে দিন। আমরা আপনাদের সমস্যার স্থায়ী সমাধান বের করার জন্য সর্বশক্তি প্রয়োগ করব।

তিনি বলেন, আমরা আমাদের দায়িত্বকালে যথাসম্ভব সব সমস্যা সমাধানের চেষ্টা করব। তৈরি পোশাক ও ওষুধ শিল্প এলাকায় শ্রমিকদের কাজ বন্ধ রাখতে বাধ্য করার কথা তুলে ধরে তিনি বলেন, এটা আমাদের অর্থনীতিতে যে নেতিবাচক প্রভাব ফেলবে সেটা মোটেই কাম্য নয়। এমনিতেই ছাত্রশ্রমিক জনতার বিপ্লবের পর যে অর্থনীতি আমরা পেয়েছি সেটা নিয়ম নীতিবিহীন দ্রুত ক্ষীয়মাণ একটা অর্থনীতি। প্রাতিষ্ঠানিক কাঠামো প্রায় ধ্বংসপ্রাপ্ত। বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানীতে গিয়ে ঠেকেছে। আমরা এই অর্থনীতিতে প্রাণ সঞ্চারের চেষ্টা করছি। আমাদের উদ্যোগে সাড়াও পাচ্ছি। ঠিক এই সময়ে আমাদের শিল্প কারখানাগুলো বন্ধ হয়ে গেলে, অকার্যকর হয়ে গেলে দেশের অর্থনীতিতে বিরাট আঘাত পড়বে। সেটা কিছুতেই কারও কাম্য হতে পারে না।

শ্রমিকদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে মালিক পক্ষের প্রতিও আহ্বান জানান প্রধান উপদেষ্টা। বলেন, মালিক পক্ষের কাছে আমাদের আবেদন, আপনারা শ্রমিকদের সঙ্গে বোঝাপড়া করুন। কারখানা সচল রাখুন। অর্থনীতির দুর্বল স্বাস্থ্যকে সবল করে তুলুন। শ্রমিকদের উদ্দেশে বলেন, শ্রমিক ভাইবোনদের অনেক দুঃখ আছে। কিন্তু সেই দুঃখ প্রকাশ করতে গিয়ে আপনাদের মূল জীবিকাই বন্ধ হওয়ার উপক্রম হলে সেটা ঠিক হবে না। দেশের অর্থনীতি ধ্বংসপ্রাপ্ত হলে সেটা ঠিক হবে না। মালিকমালিক উভয় পক্ষের সঙ্গে আলাপ করে এসব সমস্যার সমাধান আমরা অবশ্যই বের করব।

ওষুধ ও তৈরি পোশাক শিল্পকে দেশের গৌরব হিসেবে বর্ণনা করে মুহাম্মদ ইউনূস বলেন, এর মাধ্যমে আমাদের শ্রমিক ভাইবোনেরা ও তাদের কর্মকুশলতা বিশ্বকে মুগ্ধ করেছে। এর সাফল্য এখন থমকে আছে। আমরা এই দুই শিল্পকে তাদের সম্ভাব্য শীর্ষে নিয়ে যেতে চাই। দুর্বল করার তো প্রশ্ন উঠেই না। এই দুই শিল্পের কোথায় কোথায় বাধা আছে, সমস্যা আছে সেগুলো চিহ্নিত করে তাকে বাধা মুক্ত করতে চাই। আমরা বিদেশি ক্রেতাদের একত্রিত করে তাদের সহযোগিতা চাইব যেন বাংলাদেশের এই শিল্প দুটি বিশ্বের অন্যান্য দেশের চাইতে বেশি আস্থাযোগ্য হয়ে গড়ে উঠতে পারে। সবকিছুই সম্ভব যদি আমরা শ্রমিকমালিক সম্পর্কটা একটা নির্ভরযোগ্য, আনন্দদায়ক করে গড়ে তুলতে পারি।

ত্রুটিপূর্ণ শিক্ষাক্রম পরিবর্তন করা হয়েছে : মুহাম্মদ ইউনূস বলেছেন, আওয়ামী লীগ সরকার ত্রুটিপূর্ণ যে শিক্ষাক্রমের বাস্তবায়ন শুরু করেছিল, তার পরিবর্তন করা হয়েছে এবং শিক্ষাক্ষেত্রে সংস্কার অব্যাহত থাকবে। তিনি শিক্ষাক্রমের পাশাপাশি পাঠ্যবইয়েও পরিবর্তন আনার পরিকল্পনা তুলে ধরেছেন।

প্রধান উপদেষ্টা বলেন, আমাদের তরুণ প্রজন্মের ভবিষ্যৎ যেন উজ্জ্বল হয়, সেটা নিশ্চিত করতে শিক্ষা ব্যবস্থার দিকে আমাদের পূর্ণ নজর রয়েছে। ইতোমধ্যে প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বর্তমানের ত্রুটিপূর্ণ শিক্ষাক্রম পরিবর্তন করা হয়েছে। বই সংশোধন এবং পরিমার্জনের কাজ শেষ পর্যায়ে আছে। এ সংস্কারের কাজ অব্যাহত থাকবে।

প্রধান উপদেষ্টা তার ভাষণে বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর উচ্চ প্রশাসনিক পদগুলো পূরণ করে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করার কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পরিচালনা বোর্ডে দখলদারত্বের রাজনীতি বন্ধ করার ব্যবস্থাও নেওয়া হয়েছে। আমাদের প্রথম মাসে দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং উপউপাচার্য মহোদয় পদত্যাগ করেছেন। উচ্চ শিক্ষার ক্ষেত্রে এটি বিরাট শূন্যতার সৃষ্টি করেছে। প্রথম মাসে আমরা ক্রমাগতভাবে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সবার কাছে গ্রহণযোগ্য এমন উপাচার্য এবং উপউপাচার্য নিয়োগ দেয়ার কাজ শুরু করেছি। এর ফলে সকল সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে নতুন উদ্যমে কাজ শুরু করার পরিবেশ সৃষ্টি হয়েছে।

মুহাম্মদ ইউনূস বলেন, আওয়ামী মতাদর্শী না হওয়ার কারণে ২৮ থেকে ৪২তম বিসিএস পর্যন্ত সরকারি কর্মকমিশনের সুপারিশকৃত অনেক প্রার্থী নিয়োগ বঞ্চিত হয়েছেন। ৮ আগস্টের পরে ২৫৯ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। মাঠ প্রশাসনকে জনবান্ধব, দুর্নীতিমুক্ত ও জবাবদিহিমূলকভাবে গড়ে তোলার জন্য সব ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।

সরকারি কর্মচারীদের প্রতি বছর বাধ্যতামূলকভাবে সম্পদ বিবরণী দাখিলের নির্দেশও দিয়েছেন প্রধান উপদেষ্টা। তিনি বলেছেন, নতুন জনপ্রশাসন কাঠামোকে দাঁড় করানোই অন্তর্বর্তী সরকারের প্রথম মাসের বড় অর্জন। ধ্বংস হয়ে পড়া একটা জনপ্রশাসনকে নিয়ে যাত্রা শুরু করেছি আমরা। মন্ত্রণালয়গুলোর উচ্চতম পদে যারা নিয়োজিত ছিলেন, তারা অনেকে দায়িত্ব ছেড়ে চলে গেছেন কিংবা পদে থাকলেও সহকর্মীদের চাপের মুখে কাজ করতে পারছিলেন না। বাধ্য হয়ে পদত্যাগ করেছেন। আর যারা ১৬ বছরের স্বৈরাচারী শাসনের আমলে পদত্যাগে বাধ্য হয়েছিলেন কিংবা দায়িত্ববিহীন অবস্থায় একই পদে থেকে যেতে বাধ্য হয়েছেন, তাদের সবার কথা বিবেচনায় নিয়ে জনপ্রশাসনকে নতুন করে দাঁড় করানোই ছিল আমাদের কঠিনতম সময়। আবার সকল সমস্য সমাধান করে একটি নতুন জনপ্রশাসন কাঠামো দাঁড় করাতে পেরেছিএটাই আমাদের প্রথম মাসের সবচাইতে বড় অর্জন। আমার বিশ্বাস এই জনপ্রশাসন জনগণের ইচ্ছা পূরণে সর্বোচ্চ অবদান রাখতে পারবে।

দায়িত্ব নেওয়ার এক মাসের মাথায় তৃতীয় দফায় জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন মুহাম্মদ ইউনূস। ছাত্রজনতার প্রবল আন্দোলনে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ ছেড়ে ভারতে চলে যান শেখ হাসিনা। এর মধ্য দিয়ে আওয়ামী লীগ সরকারের ১৫ বছরের শাসনের অবসান ঘটে। সরকার পতনের তিন দিন পর ৮ আগস্ট মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ বঙ্গভবনে শপথ গ্রহণ করেন। সেদিনেই জাতির উদ্দেশে প্রথম ভাষণ দেন ইউনূস। এর ১৭ দিন পর জাতির উদ্দেশে দ্বিতীয় দফায় ভাষণ দেন প্রধান উপদেষ্টা। দায়িত্ব নেওয়ার পর দুই সপ্তাহ না যেতেই দেশের দক্ষিণপূর্ব অঞ্চলে নজিরবিহীন বন্যার ধাক্কা সামলাতে হয় সরকারকে। তার মধ্যেই ২৫ আগস্ট দ্বিতীয় দফা ভাষণ দেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধষষ্ঠ-নবমে ৭০ নম্বরের বার্ষিক পরীক্ষা, থাকছে শিখনকালীন মূল্যায়নও
পরবর্তী নিবন্ধবন্যার্তদের জন্যে বাঁশখালী স্বেচ্ছাসেবক দলের অর্থ সহায়তার চেক