আইনজীবী এবং মানবাধিকার কর্মী একে অপরের পরিপূরক

সংবর্ধনা অনুষ্ঠানে শাহাদাত

| মঙ্গলবার , ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ at ৫:১৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, আইনজীবী এবং মানবাধিকার কর্মী একে অপরের পরিপূরক। এ দুই প্রতিষ্ঠান এক সাথে কাজ করতে পারলে দেশে আইনের সুশাসন, মানবাধিকার এবং ভোটাধিকার প্রতিষ্ঠা সময়ের ব্যাপার মাত্র।

তিনি গতকাল সোমবার সকালে আন্তর্জাতিক মানবাধিকার কমিশন চট্টগ্রাম বিভাগ, মহানগর, উত্তর ও দক্ষিণ শাখার যৌথ উদ্যোগে নবনির্বাচিত চট্টগ্রাম আইনজীবী সমিতির সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, আজ আমরা যাদেরকে সংবর্ধিত করছি তাদেরই সহকর্মীরা সমাজে মাথা উঁচু করে ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছে বিধায় এক ঝাঁক মেধাবী ও দেশপ্রেমিক আইনজ্ঞদের নির্বাচিত করতে পেরেছে। চট্টগ্রাম আইনজীবী সমিতি দেশের জনগণের কাছে সেই উচ্চতায় পৌঁছাতে সক্ষম হয়েছে, যা দেশের জনগণের প্রত্যাশা ছিল।

তিনি আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় এই দুই প্রতিষ্ঠানকে একযোগে এগিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

আন্তর্জাতিক মানবাধিকার কমিশন বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট এম এ হাশেম রাজুর সভাপতিত্বে ও আইএইচআরসির চট্টগ্রাম বিভাগের সদস্যসচিব এস এম কামরুল ইসলাম এবং উত্তরের সদস্য সচিব আওরঙ্গজেব খান সম্রাটের যৌথ পরিচালনায় এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

সংবর্ধনার জবাবে চট্টগ্রাম আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি এডভোকেট মুহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী বলেন, স্বাধীন বাংলাদেশের গণতন্ত্র, আইনের সুশাসন প্রতিষ্ঠার সংগ্রামে দুই নেত্রী লড়াই করার এক পর্যায়ে স্বৈরাচার সরকার তাদেরকে কারাগারে নিক্ষেপ করে সেই কঠিন সংকটকালে গণতন্ত্রের মুক্তির জন্য প্রখ্যাত আইনজীবী ব্যারিস্টার রফিকুল হক আইনী লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন। আজ সেই ধারাবাহিকতা আমরা রক্ষা করতে পারলেই দেশে আইনের সুশাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠা লাভ করবে। অনুষ্ঠানের সংবর্ধিত অতিথি এডভোকেট মোহাম্মদ আশরাফ চৌধুরী রাজ্জাক বলেন, আজ আমরা সংবর্ধিত নির্বাচিত আইনজীবীরা গর্ববোধ করছি। আন্তর্জাতিক কমিশন চট্টগ্রাম বিভাগ কর্তৃক আমাদেরকে যে সম্মাননা প্রদান করে আইনের সুশাসন প্রতিষ্ঠায় হাতকে শক্তিশালী করার জন্য কৃতজ্ঞতা জানাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট এনামুল হক, সাবেক সিনিয়র সহসভাপতি এডভোকেট মো. সেকান্দর চৌধুরী, লিগ্যাল এইড কমিটির আহ্বায়ক এডভোকেট মুফিজুল হক ভুঁইয়া, এম এ ফয়েজ ভুঁইয়া, প্রফেসর এস এম জাকরিয়া, মনিরুল ইসলাম ইউসুফ, সমিতিরি সিনিয়র সহসভাপতি এডভোকেট মো. আবদুল কাদের, সহ সাধারণ সম্পাদক কাসেম কামাল, ছিদ্দিকুল ফরহাদ চৌধুরী, জসিম উদ্দিন চৌধুরী, আইএইচআরসির চট্টগ্রাম বিভাগের কোঅডিনেটর আমির হোসেন খান, তাহেরা আকতার শারমিন, আবদুর রহিম, ইঞ্জিনিয়ার আবু তৈয়ব, নুরুল আবছার তৌহিদ সৈয়দ মোস্তফা আলম মাসুম, এডভোকেট কাজী মো. আশরাফুল হক আনছারী, আহমেদ কবীর প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসৈকতের ঝাউবন থেকে অস্ত্রসহ ১২ ছিনতাইকারী আটক
পরবর্তী নিবন্ধরাজস্ব নীতির সাথে সমন্বয় করে মুদ্রানীতি করা হলে অর্থনীতির জন্য ফলপ্রসূ হবে