অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালে সপ্তাহব্যাপী কর্মসূচি

বিশ্ব হাত স্বাস্থ্যবিধি দিবস

| শনিবার , ৬ মে, ২০২৩ at ৬:৫৯ পূর্বাহ্ণ

 

প্রতি বছর বিশ্ব হাত স্বাস্থ্যবিধি দিবসটি ৫ মে পালিত হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা। সংক্রমণ প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্বব্যাপী প্রচারণার জন্য এই বছর প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘জীবন বাঁচান, আপনার হাত পরিস্কার করুন এবং সকলকে উদ্বুদ্ধ করতে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসুন’। অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের সিইও ড. আনানথ এন রাও বলেছেন, হাসপাতালের বোর্ড অফ ডিরেক্টরস এবং প্রশাসন অন্যান্য চিকিৎসা প্রতিষ্ঠান ও বিভিন্ন সংস্থা সমূহের সাথে সমন্বয় করে স্বাস্থ্যসেবা কর্মী এবং সকল নাগরিকদের মধ্যে ভালভাবে হাতের পরিচ্ছন্নতা অর্জনের এই গুরুত্বপূর্ণ বিষয়টি সফল করার লক্ষ্যে সহযোগীতা করছেন। এছাড়াও এ উপলক্ষে চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার এবং অন্যান্যদের উপস্থিতিতে অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের নিজস্ব “সংক্রমণ নিয়ন্ত্রণ ম্যানুয়াল” এর মোড়ক উন্মোচন এর পরিকল্পনা করা হয়েছে। বিশ্ব হাত স্বাস্থ্যবিধি দিবস উপলক্ষ্যে অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের সিএমও ডা. প্রকাশ কে এন ও ইনফেকশন প্রিভেনশন এন্ড কন্ট্রোল কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. আকরাম হোসেন বলেন, হাসপাতালে জীবাণু সংক্রমণ প্রতিরোধে এবং এন্টিবায়োটিকে ধ্বংস না হওয়া জীবাণু আশেপাশের পরিবেশে ছড়িয়ে না পরার জন্য সকলের সমন্বিত উদ্যোগ নিতে হবে।

আজ ৬ মে হাসপাতাল মিলনায়তনে, সকল স্বাস্থ্য সেবা প্রদানকারীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে, “হাসপাতালে উন্নত গুণগত পরিষেবা নিশ্চিত করতে সংক্রমণ প্রতিরোধ কর্মসূচীর গুরুত্ব” বিষয়ের উপর সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন ইনফেকশন প্রিভেনশন এন্ড কন্ট্রোল কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. আকরাম হোসেন। সেমিনারে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম মেডিকেল কলেজ এর অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার। ৭ মে রোববার দিন ব্যাপী প্রধান নার্সিং কর্মকর্তা শান্তা আর সাহু এর নেতৃত্বে স্বাস্থ্য কর্মীদেরকে সঠিক নিয়মে হাত ধোয়া ও হাসপাতাল বর্জ্য ব্যবস্থাপনার উপর প্রশিক্ষণ দেয়া হবে।

৮ মে দুপুরে হাসপাতাল মিলনায়তনে, হাসপাতাল থেকে সৃষ্ট সংক্রমণ প্রতিরোধে সমন্বিত ব্যবস্থাপনা বিষয়ের উপর সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন শিশু রোগ বিশেষজ্ঞ ডা. ফয়সাল আহমেদ। এরপর সংক্রমণ প্রতিরোধের উপর বিভিন্ন বিষয়ের উপর প্রশ্ন উত্তর পর্ব ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ৯ মে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এতে উপস্থিত থাকবেন হাসপাতালের সকল স্বাস্থ্যকর্মী, সিইও ড. আনানথ এন রাও, সিএমও ডা. প্রকাশ কে এন।

পূর্ববর্তী নিবন্ধদেশ গঠনে ছাত্রসেনার কর্মীদের ভূমিকা রাখতে হবে
পরবর্তী নিবন্ধরাউজানে ব্যবসায়ীদের মাঝে পাটের ব্যাগ বিতরণ