অ্যাপসে খুঁজে পেল যাত্রীর টাকা ও ব্যাগ

‘আমার গাড়ি নিরাপদ’

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৭ জানুয়ারি, ২০২২ at ৮:০১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ্‌ মোহাম্মদ তানভীরের উদ্যোগ ‘আমার গাড়ি নিরাপদ’ এর সুফল পেতে শুরু করেছে জনগণ। এই অ্যাপস এবং সিএমপি ট্রাফিক পশ্চিম বিভাগের সার্জেন্ট পুলক দেব ও সৈকত নাথের সহযোগিতায় সিএনজি টেক্সিতে ফেলে আসা মানিব্যাগ কয়েক ঘণ্টার মধ্যে ফিরে পেলেন যাত্রী মো. মুনির। মানিব্যাগে ছিল ১২ হাজার টাকা এবং ৭টি ডেবিট ও ক্রেডিট কার্ড।

যাত্রী মো. মুনির আজাদীকে জানান গত ২৫ জানুয়ারি সকাল সাড়ে দশটার দিকে তিনি বাসা থেকে বের হয়ে তার অফিসে যাওয়ার জন্য সুগন্ধা আবাসিক এলাকা থেকে সিএনজি টেঙিতে উঠেন এবং ফতেয়াবাদে নেমে যান। দুর্ভাগ্যবশত তার মানিব্যাগটা গাড়িতেই ফেলে আসেন। দুপুরে বাসায় ফিরতে গিয়ে টের পান তার মানিব্যাগ নেই। দিশেহারা তখন তিনি। কারণ মানিব্যাগে তার মূল্যবান সব ডকুমেন্টস, ডেবিড ও ক্রেডিট কার্ড এবং নগদ ১২ হাজার টাকা ছিল।

তিনি তার এক বন্ধুকে ফোন করলে সে বন্ধুটি পরামর্শ দেন সিসিটিভি ফুটেজ চেক করে গাড়ির নম্বর শনাক্ত করতে। মুনির বাসায় এসে ফুটেজ চেক করে গাড়ির নম্বরটি ওই বন্ধুকে দেন। বন্ধুটি সার্জেন্ট সৈকত নাথকে বিষয়টি অবহিত করলে তিনি ট্রাফিকপশ্চিম বিভাগের সার্জেন্ট পুলক দেবকে ঘটনাটি জানান।

সার্জেন্ট পুলক দেব বলেন, বিষয়টি জানার পর আমি ‘আমার গাড়ি নিরাপদ’ অ্যাপস ব্যবহার করে চালকের পুরো ডিটেইল বের করি এবং চালককে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে আসি। কিন্তু চালক জানায়, সে ব্যাগটি নেয়নি। চালক আরও জানায়, মুনিরকে নামিয়ে দেওয়ার পর তার টেঙিতে আরও দুইজন যাত্রী উঠে এবং এদেরকে খুলশীতে নামিয়ে দেয়। চালকের কথা শুনে সার্জেন্ট পুলক দেব ও ভুক্তভোগী মুনির চালককে সাথে নিয়ে ওই জায়াগায় যান। সার্জেন্ট পুলক দেব লোকগুলোর নম্বর নিয়ে যোগাযোগ করেন। জিজ্ঞাসাবাদে তারা জানান, মানিব্যাগটি সিএনজি টেঙিতে পরে থাকা অবস্থায় পেয়েছেন তারা। মানিব্যাগটি সার্জেন্ট পুলক দেবের হাতে তারা তুলে দেন। মানিব্যাগে ১২ হাজার টাকা এবং ৭টি ডেবিট ও ক্রেডিট কার্ড রক্ষিত অবস্থায় ছিল। টাকাসহ সব জিনিসপত্র মুনিরের হাতে তুলে দেওয়া হয়।

মো. মুনির ট্রাফিক পশ্চিম বিভাগের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, জানি এটা সবার কাছে অবাক লাগার কথা, ঠিক তেমনি আমারও খুব অবাক লেগেছিল। কারণ মোবাইল হারিয়ে গেলে পাওয়া যায় কিন্তু গাড়িতে মানিব্যাগ ফেলে এসে সেটা আবার ফেরত পাবো এবং কোন কিছু খোওয়া যাওয়া ছাড়া এটা অবিশ্বাস্য একটা মানিব্যাগ হারালে যে পাওয়া যায় এইটা আমাকে খুব অবাক করে দিয়েছে। প্রমাণ হলো যে ‘আমার গাড়ি নিরাপদ’ অ্যাপসটি অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করেছে।

এই বিষয়ে ডিসি ট্রাফিক পশ্চিম মো. তারেক আহম্মেদ যাত্রী সাধারণের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সিএনজি টেঙিতে উঠার আগে যেন গাড়ির নম্বরটা সংগ্রহে রাখেন। এতে সকলেই উপকৃত হবেন তথা নিরাপদ থাকবেন।

পূর্ববর্তী নিবন্ধপাঁচ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত
পরবর্তী নিবন্ধ‘ডোপ টেস্টে’ চাকরি খুইয়েছেন ৩৭ পুলিশ সদস্য