অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি, কারখানা বন্ধ

ডালের মিলসহ তিন প্রতিষ্ঠানকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৫ মার্চ, ২০২৪ at ৪:৪৯ পূর্বাহ্ণ

নগরীর চাক্তাইয়ে বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে ও ভেজাল বিরোধী অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। এ সময় অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরিসহ নানা অনিয়মের দায়ে তিনটি প্রতিষ্ঠানকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে এবং সতর্ক করা হয়েছে। গতকাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্তের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। প্রতীক দত্ত আজাদীকে বলেন, কয়েকটি সেমাই ও ডাল মিলে অভিযান চালিয়েছি। নানা অনিয়ম পাওয়া গেছে। এ জন্য তিনটি প্রতিষ্ঠানকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি। জেলা প্রশাসন সূত্র জানায়, তিন প্রতিষ্ঠানের মধ্যে অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি এবং আবাসিক ভবনের নিচতলায় চুল্লি বসিয়ে সেমাই তৈরির দায়ে ভবন মালিক মোহাম্মদ মিয়াকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি উক্ত সেমাই কারখানা বন্ধ করে দেয়া হয়। এরপর লাকী ডাল নামের একটি মিলে মানুষের খাবার অনুপযুক্ত ডাল ভাঙানো এবং প্যাকেট করার অভিযোগে ম্যানেজার সুজন চৌধুরীকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। পরবর্তীতে কামাল সওদাগরের ফ্যাক্টরিতে বসে ক্ষতিকর ক্রোমিয়াম যুক্ত ট্যানারির বর্জ্য পোল্ট্রি ফিড এবং মাছের খাদ্যের সাথে মেশানোর দায়ে ম্যানেজার মো. আবু তালেবকে ২ লাখ টাকা জরিমানা করা হয় এবং এ সকল বর্জ্য মিশ্রিত পোল্ট্রি ফিড আগামী ৩ দিনের মধ্যে ধ্বংসের নির্দেশ দেয়া হয়।

জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, এই ফ্যাক্টরিটি বাইরে থেকে তালাবদ্ধ ছিল। গোপন সূত্রে খবর পেয়ে তালা ভেঙে সেখানে প্রবেশ করেন অভিযান পরিচালনাকারী দল। অভিযানে সার্বিক সহযোগিতা করেন বাকলিয়া ফায়ার সার্ভিস এবং বাকলিয়া থানা পুলিশের উপপরিদর্শক সাহাব উদ্দিনের নেতৃত্বে একটি দল বলেও জানানো হয়েছে।

এ বিষয়ে জানতে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান আজাদীকে বলেন, পবিত্র রমজান মাসে অধিক মুনাফা লাভের আশায় যদি কেউ এসকল অসাধু কার্যক্রম চালায় তাদেরকে কোন ছাড় নাই। আমাদের গোয়েন্দা সংস্থাগুলো তৎপর রয়েছে। যেখানেই অভিযোগ পাওয়া যাবে সেখানেই ব্যবস্থা নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধবেয়াই ক্যান আচন…
পরবর্তী নিবন্ধজিম্মি জাহাজটির দায়িত্বে নতুন জলদস্যু দল