অস্ত্র তৈরিতে মিয়ানমারকে সহায়তা করছে ১৩ দেশের কোম্পানি

| মঙ্গলবার , ১৭ জানুয়ারি, ২০২৩ at ১১:৫১ পূর্বাহ্ণ

মিয়ানমারের সামরিক বাহিনী নিজেদের জনগণের বিরুদ্ধে ব্যবহার করার জন্য বিভিন্ন ধরনের অস্ত্র তৈরি করছে আর অন্তত ১৩ দেশের কোম্পানি বিভিন্ন সরবরাহ যুগিয়ে তাদের সহযোগিতা করছে। পশ্চিমাদের নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা সত্ত্বেও যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ভারত ও জাপানের কোম্পানিগুলোও এ তালিকায় রয়েছে বলে জাতিসংঘের সাবেক একজন শীর্ষ কর্মকর্তা জানিয়েছে। মিয়ানমার বিষয়ক বিশেষ উপদেষ্টা পরিষদের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশে তৈরি এসব অস্ত্র সামরিক বাহিনীর বিরোধীতাকারীদের বিরুদ্ধে নৃশংসতা চালাতে ব্যবহার করা হচ্ছে। খবর বিডিনিউজের।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর থেকে মিয়ানমার সহিংসতায় আচ্ছন্ন হয়ে আছে। অভ্যুত্থানের মাধ্যমে দেশটির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়েছে। অভ্যুত্থান বিরোধীরা প্রান্তীয় নৃগোষ্ঠীগুলোর বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে যোগ দিয়ে সামরিক শাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছে। এমন পরিস্থিতিতেও জাতিসংঘের বেশ কয়েকটি সদস্য রাষ্ট্র এই সামরিক বাহিনীর কাছে অস্ত্র বিক্রি চালিয়ে যাচ্ছে বলে বিশেষ উপদেষ্টা পরিষদের ওই প্রতিবেদনে বলা হয়েছে, জানিয়েছে বিবিসি।

এতে বলা হয়েছে,একই ধরনের গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মিয়ানমারের সশস্ত্র বাহিনী দেশেই বিভিন্ন ধরনের অস্ত্র উৎপাদন করতে পারে আর সেগুলো বেসামরিকদের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। প্রতিবেদনে যেসব কোম্পানির নাম উল্লেখ করা হয়েছে তারা মিয়ানমারের সামরিক বাহিনীকে কাঁচামাল, প্রশিক্ষণ ও মেশিনপত্র সরবরাহ করে, এর ফলে যে অস্ত্রগুলো তৈরি হয় তা তাদের সীমান্ত রক্ষার কাজে ব্যবহার করা হয় না।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১৭.২৯ কোটি টাকা
পরবর্তী নিবন্ধভয়ঙ্কর অভিজ্ঞতা নেপালে বিমানসফর