অস্ট্রেলিয়ার ষষ্ঠ নাকি ভারতের তৃতীয়?

বিশ্বকাপ ক্রিকেটের মেগা ফাইনাল আজ

নজরুল ইসলাম | রবিবার , ১৯ নভেম্বর, ২০২৩ at ৫:৪০ পূর্বাহ্ণ

গুজরাটের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়াম বিশ্বের সবচাইতে বড় ক্রিকেট স্টেডিয়াম। যে স্টেডিয়ামে গত ৫ অক্টোবর যাত্রা শুরু করেছিল এবারের বিশ্বকাপ ক্রিকেট। প্রায় দেড় মাসেরও বেশি সময় ভারতের দশটি রাজ্য ঘুরে বিশ্বকাপ শেষ হচ্ছে সেই নরেন্দ্র মোদি স্টেডিয়ামেই। যেখানে আজকের মহা ফাইনালে মুখোমুখি হবে সবচাইতে বেশি পাঁচ বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং দুইবারের চ্যাম্পিয়ন স্বাগতিক ভারত। এবারের বিশ্বকাপে ভারত একেবারে অপ্রতিরোধ্য, অজেয় এবং শতভাগ জয় নিয়ে দাপটের সাথে এগিয়ে যাওয়া দল। এক যুগ পর আবারো বিশ্বকাপ জয়ের হাতছানি ভারতের সামনে। রোহিত শর্মার সামনে বড় সুযোগ কপিল দেব এবং মহেন্দ্র সিং ধোনির পাশে বসার।

অপরদিকে বিশ্বকাপ জেতাটা যেন একেবারে ডালভাত অজিদের কাছে। কারণ পাঁচপাঁচটি ট্রফি তারা এরই মধ্যে নিজেদের ঘরে নিয়ে গেছে। এবার ষষ্ঠ ট্রফিটা নিয়ে যাওয়ার পালা। তাই এলান বর্ডার, স্টিভ ওয়াহ, রিকি পন্টিংদের পাশে বসার সুযোগ আজ প্যাট কামিন্সের সামনে। তবে ফায়সালাটা হবে মাঠেই। যেখানে ভারতের এগারো জন লড়াকু সৈনিকের পাশাপাশি এক লাখ বিশ হাজার দর্শকের সাথেও লড়তে হবে অস্ট্রেলিয়াকে। গুজরাটের আহমেদাবাদ থেকে নীল ঢেউ আজ আঁচড়ে পড়বে সুদূর মেলবোর্ন পর্যন্ত। যে দলই জিতুক ক্রিকেট বিশ্ব আজ একটি মেগা ফাইনাল উপভোগ করবে তাতে কোনো সন্দেহ নেই।

এবারের বিশ্বকাপের শুরুটা দু’দলের দুই রকম। নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল তারাই। আর প্রথম দেখাতেই অস্ট্রেলিয়াকে মাটিতে নামিয়ে আনে ভারত। সেই যে ভারতের জয়রথ ছুটল, আর থামেনি। বলা যায় থামানো যায়নি। অপরদিকে ভারতের কাছে হেরে বিশ্বকাপ শুরু করা অস্ট্রেলিয়া পরের ম্যাচেও হেরে বসে। অনেকেই তো অস্ট্রেলিয়ার শেষ ওখানেই ধরে বসেছিল। কিন্তু দলটা যখন অস্ট্রেলিয়া তখন অনুমানটা একটু ভেবেচিন্তেই করতে হয়। টানা দুই ম্যাচে হেরে সেই যে তেতে উঠে আর থামাতে পারেনি কেউ। দুর্দান্ত গতিতে চলে এল ফাইনাল অবধি। যেখানে তাদের সামনে আবার অপ্রতিরোধ্য ভারত। দলটি কি ব্যাটে, কি বলে দুর্বার গতিতে ছুটছে। এখন মিলিয়ন ডলারের প্রশ্নকে কাকে থামাবে? ভারত অস্ট্রেলিয়াকে, নাকি অস্ট্রেলিয়া ভারতকে? টানা দশ ম্যাচে অপরাজিত ভারত যদি থামে তাহলে সেটা হবে তাদের জন্য বড় দুঃখের। ট্রফি তো হাতছাড়া হবেই, সেই সাথে করা হবে না বিশ্বকাপের এক আসরে টানা ১১ ম্যাচ জেতার রেকর্ডটাও।

এবারের বিশ্বকাপের আলোচনাতে সবার আগে আসবে দলগুলোর ব্যাটিং। যেখানে ভারতের সামনে নেই কেউই। ব্যাটিংবান্ধব উইকেট পেয়ে রানের বন্যা বইয়ে দিচ্ছেন ব্যাটাররা। সেখানে সবার চাইতে এগিয়ে বিরাট কোহলি, রোহিত শর্মা, শুভমান গিল, কে এল রাহুল, শ্রেয়াশ আইয়ার এমনকি সুরিয়া কুমার যাদবও। কম যাবেন কেন ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, ট্রেভিস হেডরা। আর আফগানদের বিপক্ষে গ্লেন ম্যাক্সওয়েল যা করে দেখিয়েছেন তা তো ক্রিকেটের এক রূপকথা হয়েই থাকবে।

এদিকে বল হাতে রীতিমত আগুন ঝরাচ্ছেন মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, জাসপ্রিত বুমরারা। মোহাম্মদ শামি তো প্রথম চার ম্যাচ না খেলেও সবচাইতে বেশি উইকেটের মালিক। জবাব দিতে প্রস্তুত মিচেল স্টার্ক, জস হ্যাজেলউড, প্যাট কামিন্সরাও।

অজি স্পিনার এডাম ঝাম্পা এখন পর্যন্ত বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটধারী হলেও ঘূর্ণি জাদুতে কিছুটা এগিয়ে থাকবে ভারতই। কারণ রবীন্দ্র জাদেজা আর কুলদিপ যাদব যে নাচিয়ে ছাড়ছেন প্রতিপক্ষ ব্যাটারদের। অবশ্য এডাম ঝাম্পার পাশাপাশি ট্রেভিস হেড, স্টয়নিচরাও কম যান না। তাই ভারতকে প্রথম পরাজয়ের স্বাদ দিতে যেমন সব পরিকল্পনা নিয়ে অপেক্ষা করছে অস্ট্রেলিয়া তেমনি ভারত যেন কোনোমতেই পরাজয় মানতে চায় না।

ফেভারিট হিসেবে এবারের বিশ্বকাপে আসা দু’দলই এখন বিশ্বকাপের ফাইনালে। যেখানে ভারতের লক্ষ্য তৃতীয় ট্রফি জেতা আর অস্ট্রেলিয়ার মিশন হেক্সা। ২০১৫ সালের পর অস্ট্রেলিয়া যেমন আরেকটি বিশ্বকাপের জন্য হন্য হয়ে ছুটছে তেমনি ভারতের অপেক্ষাটা আরো দীর্ঘ। ২০১১ সালের পর যে আর ট্রফি জেতা হয়নি তাদের। তাই তৃঞ্চায় কাতর দুই দলের কার হাতে উঠে এবারের বিশ্বকাপ ট্রফি সেটা দেখতেই এখন অধীর অপেক্ষা ক্রিকেট প্রেমীদের।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধপুকুরে অন্তঃসত্ত্বা গৃহবধূর মরদেহ