অসামপ্রদায়িক চেতনায় উদ্ভাসিত হোক তারুণ্য

জামালখানে সমপ্রীতি উৎসব

আজাদী প্রতিবেদন | শনিবার , ৩০ অক্টোবর, ২০২১ at ১০:৪০ পূর্বাহ্ণ

মুক্তিযুদ্ধের চেতনা ছিল, বাংলাদেশ হবে সব ধরনের বৈষম্যমুক্ত, অন্যায়, অবিচার, শোষণমুক্ত এবং অসামপ্রদায়িক সামাজিক ন্যায় বিচারভিত্তিক দেশ।
১৯৭১ সালে এই দেশ আমাদের তরুণদের রক্তে সিক্ত হয়েই জন্ম নিয়েছিল এবং সেই চেতনার সঙ্গে কোনো আপস নেই। অনেক কারণেই তরুণরা আমাদের দেশের জন্য এক অসীম শক্তি। সেই শক্তি দেশের উন্নয়নের জন্য, সঠিক পথে দেশকে এগিয়ে নেওয়ার জন্য। আমাদের তরুণ সমাজ মুক্তিযুদ্ধের চেতনাকে অবশ্যই রক্ষা করবে। তরুণ প্রজন্ম একটি সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখে যেখানে দল-মত-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষের গণতান্ত্রিক অধিকার এবং মত প্রকাশের অধিকার সংরক্ষিত থাকবে, রাজনৈতিক দলগুলো ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে দেশকে প্রাধান্য দেবে, মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে একটি বৈষম্যহীন বাংলাদেশ গড়ে তুলবে এ প্রত্যাশায় দেশপ্রেম এবং অসাম্প্রদায়িক চেতনা তারুণ্যের মাঝে ছড়িয়ে দেওয়ার মানসে গতকাল শুক্রবার বিকেল চারটায় নগরীর খাস্তগীর স্কুলের সামনে অনুষ্ঠিত হয়েছে ওপেন এয়ার কনসার্ট। জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমনের উদ্যোগে আয়োজিত কনসার্টে অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, মানবাধিকার কর্মী এডভোকেট রানা দাশগুপ্ত এবং নগরীর বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরগণ।
ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন এ সম্পর্কে আজাদীকে বলেন, বর্তমানে একটি সংঘবদ্ধ চক্র চট্টগ্রামসহ দেশজুড়ে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে দিতে ব্যস্ত। এ অবস্থায় আমরা চাইছি অসামপ্রদায়িক চেতনায় উদ্ভাসিত হোক তারুণ্য। এ তারুণ্যই পারবে বাংলাদেশ থেকে সাম্প্রদায়িকতার বিষদাঁত উপড়ে ফেলতে। ‘উচ্ছ্বাসে আনন্দে সমপ্রীতিতে জামালখান’ স্লোগানে তাই এই কনসার্টের আয়োজন। এ কনসার্টের শিরোনাম দিয়েছি ‘সমপ্রীতি উৎসব’। অনুষ্ঠানের শুরুটা হয় একটু ভিন্ন আঙ্গিকে। কোরআন, গীতা, বাইবেল, ত্রিপিটক পাঠের পর চার ধর্মের চারজন প্রতিনিধি শান্তির প্রতীক কবুতর উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন। কনসার্টে গান পরিবেশন করে দ্য ডিজায়ার, তিরন্দাজ, সাসটেইন এবং ইলেকট্রিকেল ফোর্স ব্যান্ড।

পূর্ববর্তী নিবন্ধবস্তাবন্দি লাশটি কার চালকের, থাকতেন আগ্রাবাদে
পরবর্তী নিবন্ধবিয়ের প্রলোভনে কিশোরীকে অপহরণ