অসহনীয় গরম আজও ঝড়বৃষ্টির আভাস নেই

আজাদী ডেস্ক | শুক্রবার , ১৪ এপ্রিল, ২০২৩ at ৪:৪৬ পূর্বাহ্ণ

সপ্তাহ ধরে টানা তাপপ্রবাহের মধ্যে চৈত্রের শেষ দিন গতকাল বৃহস্পতিবার চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ওঠে ৪১ ডিগ্রি সেলসিয়াসে, যা এ মৌসুমের সর্বোচ্চ বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। এদিন চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা যদি ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ওঠে, আবহাওয়াবিদরা তাকে মৃদু তাপপ্রবাহ বলেন। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ ধরা হয়।

আবহাওয়া অফিস বলছে, রংপুর বিভাগ ছাড়া দেশের বাকি সব বিভাগে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে; কোথাও কোথাও তা তীব্র মাত্রা পেয়েছে। দেশের অন্যান্য অঞ্চলের পাশাপাশি চট্টগ্রামেও আরও অন্তত দুদিন তাপমাত্রা সামান্য বাড়ার প্রবণতা থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। এ সময়ে দখিনা বাতাস নেই, বাতাসে আর্দ্রতা কম, মানে জলীয় বাষ্পও তেমন নেই। যার কারণে তাপমাত্রা ধীরে ধীরে বাড়ছে এবং অসহনীয় গরমও অনুভূত হচ্ছে। ১৬ এপ্রিলের দিকে হালকা ঝড়বৃষ্টির আভাস রয়েছে। তবে ২৪ এপ্রিলের দিকে বৃষ্টির প্রবণতা বাড়বে।

আজ পহেলা বৈশাখে বাংলা নতুন বছরকে বরণ করে নেবে দেশ। গ্রীষ্মের প্রথম দিন কালবৈশখাখী বা বজ্রবৃষ্টির আভাস নেই। ফলে নববর্ষে আরও একটি উষ্ণ দিনের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবার মৌসুমের উষ্ণতম দিন গেছে। আজ শুক্রবারও মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ থাকবে।

পূর্ববর্তী নিবন্ধবিদ্যুতের আলো পৌঁছাল কুতুবদিয়ায়
পরবর্তী নিবন্ধস্ত্রীকে খুন করে পানির ট্যাঙ্কে লুকিয়ে পালায় স্বামী