অসম্পূর্ণ স্লুইচ গেট দিয়ে ঢোকে জোয়ারের পানি

শটগানধারীকে প্রতিরোধ করে খালে দেওয়া বাঁধ কাটল এলাকাবাসী পতেঙ্গার সবজি ভান্ডারে ব্যাপক ক্ষতি

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৬ অক্টোবর, ২০২২ at ৫:০০ পূর্বাহ্ণ

অসম্পূর্ণ একটি স্লুইচ গেট কাল হলো চট্টগ্রামের অর্গানিক সবজি ভাণ্ডারখ্যাত পতেঙ্গার কৃষি জমির জন্য। ওই স্লুইচ গেট দিয়ে ঢুকে পড়া জোয়ারের পানি কয়েক কোটি টাকার ফসলের ক্ষেত নষ্ট করেছে। পানি নিষ্কাশনের খালে বাঁধ দেওয়ার কারণে জলাবদ্ধতা সৃষ্টি হয়। পরে বিক্ষুদ্ধ এলাকাবাসী স্বউদ্যোগে খালের বাঁধ কেটে দিয়ে পানি নিষ্কাশনের পথ করেছে। এলাকাবাসীর এই উদ্যোগ বন্দুকের নলের মুখে বন্ধ করতে গিয়ে স্থানীয় এক অস্ত্রধারী জনতার রোষানলে পড়তে যাচ্ছিলেন। পরে তিনি সটকে পড়ে নিজেকে রক্ষা করেছেন।
পতেঙ্গা এলাকার কয়েক হাজার একর জমিতে অর্গানিক পদ্ধতিতে সবজি চাষ হয়। টমেটো, সিম, ফুলকপি, বাঁধাকপি, মুলাসহ নানা শীতকালীন সবজিতে ভরে উঠে মাঠ। বেড়িবাঁধের এ পাড়ের এসব ভূমিতে এবারও প্রচুর চাষাবাদ করা হয়েছে। কিন্তু ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সৃষ্ট জোয়ারের পানি পুরো এলাকার ফসলের ক্ষতি করেছে।
পতেঙ্গা-ফৌজদারহাট রিং রোডের ওই অঞ্চলের পানি নিষ্কাশন এবং জোয়ারের পানি ঠেকাতে বেড়িবাঁধে স্লুইচ গেট নির্মাণ করা হয়েছে। এর মধ্যে অসম্পুর্ণ একটি স্লুইচ গেটের ভিতর দিয়ে ড্রেজিংয়ের মাটি ভরাটের পাইপ আনা হয়েছে। ওই স্লুইচ গেটে জোয়ার ঠেকানোর কোনো গেট লাগানো হয়নি। মাটি ভরাটের কাজ শেষ হলে ড্রেজিংয়ের পাইপ তুলে নেয়ার পর লোহার গেট লাগানো হবে, যাতে জোয়ারের সময় পানি লোকালয়ে প্রবেশ করতে না পারে।
সোমবার রাতে জোয়ারের সময় উক্ত স্লুইচ গেটের ভিতরে যেখানে ড্রেজিংয়ের পাইপ রয়েছে সেখান দিয়ে পানি ঢোকে লোকালয়ে। এতে কোটি কোটি টাকার ক্ষেত চলে যায় নোনা পানির নিচে।
এলাকাবাসী খোঁজ করতে গিয়ে দেখে, ড্রেজিংয়ের পাইপ লাগানো স্থান দিয়ে প্রচুর পানি ঢুকলেও জোয়ার কমে যাওয়ার পর ওখান দিয়ে পানি নামছে না। পানি নামার খালে স্থানীয় জিয়াউদ্দীন নামে এক ব্যক্তি বাঁধ দিয়ে রেখেছেন।
গতকাল সকালে এলাকার বেশ কিছু মানুষ কোদাল নিয়ে বাঁধ কাটার উদ্যোগ নেয়। কিন্তু ওই সময় বন্দুক হাতে তেড়ে আসেন জিয়াউদ্দিন। নিজের লাইসেন্স করা শটগান দিয়ে তিনি এলাকাবাসীকে গুলি করার হুমকি দেন। এতে এলাকার মানুষ আরো ক্ষেপে যায়। এক পর্যায়ে তাকে ধাওয়া করার উদ্যোগ নেয়। পরিস্থিতি বুঝতে পেরে জিয়াউদ্দিন চলে যান। এলাকাবাসী খালের বাঁধটি কেটে পানি সরে যাওয়ার পথ করে দেন।
এ ব্যাপারে ৩৭ নং উত্তর মধ্যম হালিশহর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ আবদুল মান্নান বলেন, অসমাপ্ত স্লুইচ গেটের ভিতর ড্রেজিংয়ের মাটি আনার জন্য পাইপ স্থাপন করা হয়েছে। এতে পাইপের বাইরেও খোলামেলা একটি পথ রয়েছে। এ পথ দিয়ে পানি ঢুকে পুরো এলাকা তলিয়ে গেছে। জিয়াউদ্দীন নামের এক ব্যক্তি খালে বাঁধ দিয়ে পানি নিষ্কাশনের পথ বন্ধ করে রাখায় পরিস্থিতির অবনতি ঘটে। এলাকাবাসী বাঁধ কেটে দেয়ার পর পানি নামতে শুরু করেছে। ওই লোক লাইসেন্স করা অস্ত্র নিয়ে তেড়ে এসেছিল। তবে এলাকাবাসী তাকে ধাওয়া করার উদ্যোগ নিলে সে পিছু হটে। অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ঘটেনি। তবে পুরো এলাকার কোটি কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধলণ্ডভণ্ড কক্সবাজার সৈকত
পরবর্তী নিবন্ধমীরসরাইয়ে ড্রেজার ডুবে ৮ শ্রমিক নিখোঁজ