অশুভশক্তিকে মোকাবেলা করে এগিয়ে যাওয়ার প্রত্যয়

বর্ষবরণ উৎসবে বর্ণিল আয়োজন

আজাদী ডেস্ক | রবিবার , ১৬ এপ্রিল, ২০২৩ at ৬:৩৭ পূর্বাহ্ণ

পহেলা বৈশাখে সারাদেশের মতো বর্ণিল উৎসবে মেতেছে চট্টগ্রামও। নতুন বাংলা বর্ষের প্রথম দিনের ভোরের আলো রাঙিয়ে দেয় নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনাকে। চট্টগ্রামের সর্বত্র ছিল বর্ষবরণের নানা আয়োজন। এতে আলোচনা সভায় বক্তারা অশুভশক্তিকে মোকাবেলা করে সামনের দিকে এগিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : চবির উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বাংলা নববর্ষ উদযাপন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল মঙ্গল শোভাযাত্রা, শুভেচ্ছা বক্তব্য, সাংস্কৃতিক অনুষ্ঠান, আবহমান গ্রামবাংলার ঐতিহ্য বলী খেলা, বউচি খেলা ও মোরগ লড়াই। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ‘স্মরণ’ চত্বর থেকে উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের নেতৃত্বে অনুষ্ঠিত হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রা শেষে বর্ষবরণ মূল মঞ্চ ‘মুক্ত মঞ্চ’ এ অনুষ্ঠিত হয় বর্ষবরণের সাংস্কৃতিক অনুষ্ঠান। জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান সূচিত হয়। শুভেচ্ছা বক্তব্য দেন, উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও উপউপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি শিক্ষার্থী পার্থ প্রতীম মহাজন ও নাহিদ নেওয়াজ। শেষে উপাচার্য গ্রাম বাংলার ঐতিহ্যবাহী আয়োজনসমূহে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

চট্টগ্রাম জেলা প্রশাসন : গত শুক্রবার শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে জেলা প্রশাসনের পক্ষ থেকে বের করা হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। এটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এছাড়া পহেলা বৈশাখকে স্বাগত জানিয়ে সিএমপি, জেলা শিল্পকলা একাডেমি, জেলা শিশু একাডেমি, চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, জাতিতাত্ত্বিক যাদুঘর, এলজিইডি ও বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। বাদ্যের তালে তালে গ্রামবাংলার প্রাচীন ঐতিহ্যের লোকজ উপকরণ পালকি, পুতুল, রঙিন প্ল্যাকার্ড মঙ্গল শোভাযাত্রায় যোগ করেছে অনন্য মাত্রা। বাংলা নববর্ষ উপলক্ষে সকাল সাড়ে ৯টায় শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় দলীয় নৃত্য, দলীয় ও একক সংগীত।

এ উপলক্ষে শিল্পকলা একাডেমিতে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) . প্রকাশ কান্তি চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) ফয়সাল মাহমুদ, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি প্রবীর কুমার রায়, জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, মুক্তিযোদ্ধা সংসদ মহানগর ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ, জেলা ইউনিট কমান্ডার (ভারপ্রাপ্ত) একেএম সরোয়ার কামাল। এসময় জেলা শিল্পকলা একাডেমি সংগীত দল, চট্টগ্রাম শিশু একাডেমি, ওড়িসী টেগোর অ্যান্ড ডান্স মুভমেন্ট সেন্টার, ঘুংঘুর নৃত্যকলা কেন্দ্র, সংগীত ভবনসহ অনেক সংগঠন সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন।

চট্টগ্রাম শিশু একাডেমি : বর্ষবরণ উপলক্ষে গত ১৪ এপ্রিল চট্টগ্রাম জেলা শিশু একাডেমির উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. মোছলেহ উদ্দিনের নেতৃত্বে বের করা মঙ্গল শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। একাডেমির লাইব্রেরিয়ান কুমকুম বড়ুয়া, ডাটা এন্ট্রি অপারেটর মো. আবদুল খালেকসহ প্রশিক্ষকপ্রশিক্ষণার্থী ও কর্মচারীগণ শোভাযাত্রায় অংশ নেন। এছাড়া পহেলা বৈশাখ উপলক্ষে শিক্ষার্থীদের নিয়ে চিত্রাংকন, দলীয় নৃত্য, একক ও দলীয় সংগীতের আয়োজন করেন শিশু একাডেমি। শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত পহেলা বৈশাখের অনুষ্ঠানে শিশু একাডেমির বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) . প্রকাশ কান্তি চৌধুরী ও সভাপতি চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

চুয়েট : চুয়েটে উৎসবমুখর পরিবেশে ও যথাযথ আড়ম্বরে বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ উদযাপিত হয়েছে। গত ১৪ এপ্রিল পহেলা বৈশাখ উপলক্ষ্যে ঙ্গল শোভাযাত্রা বের করা হয়। এতে নেতৃত্ব দেন চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। পরে প্রশাসনিক ভবনের নিচে র‌্যালিত্তোর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, চুয়েট উপাচার্য। বক্তব্য দেন, অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির, অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছান, অধ্যাপক ড. মো. রেজাউল করিম এবং অধ্যাপক ড. জামাল উদ্দিন আহাম্মদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপপরিচালক (তথ্য ও প্রকাশনা) মোহাম্মদ ফজলুর রহমান।

রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ : রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের বাংলা বর্ষবরণের অনুষ্ঠান গত শুক্রবার অনুষ্ঠিত হয়। চেরাগি পাহাড়ের নন্দন চত্বরে বিশ্ব ভরা প্রণ শীর্ষক পঞ্চকবির গান কবিতা ও নৃত্যে নতুন বছরকে বরণ করা হয়। এতে কথামালায় অংশ সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, ডা. একিউএম সিরাজুল ইসলাম ও ফুলকির সর্বাধ্যক্ষ শীলা মোমেন। সঞ্চালনা করেন অনির্বাণ ভট্টাচার্য।

সম্মেলক গান ও নৃত্যের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে আবৃত্তিতে অংশ নেন প্রবীর পাল, সঞ্জয় পাল, সুপ্রিয়া চৌধুরী ও কমল। পরিষদের সদস্যসচিব রবীন্দ্রসংগীত শিল্পী শ্রেয়সী রায়ের সংগীত পরিচালনায় একক ও সম্মেলক গানে অংশ নেন আইরিন সাহা, অপর্ণা, তন্বী, এলড্রিন, শুভ্রতা, সিমি, শর্মিলা, শ্রাবণী, তুলি, ডলি সাহা প্রমুখ। নৃত্য পরিবেশন করে স্কুল অব ক্লাসিকাল অ্যান্ড ফোক ডান্স ও সুরাঙ্গন বিদ্যাপীঠ।

মহিলা কলেজ, চট্টগ্রাম : মহিলা কলেজ চট্টগ্রামে বাংলা নববর্ষ উদ্‌যাপিত হয়েছে। কলেজ প্রাঙ্গণে জাতীয় সঙ্গীত ও এসো হে বৈশাখ গান পরিবেশনের মাধ্যমে শুরু হয় বর্ষবরণের অনুষ্ঠান। কলেজ অধ্যক্ষ সোহানা শরমিন তালুকদার বিগত বছরের গ্লানি, পুরাতন স্মৃতি, দুঃখবেদনা, অসুন্দর ও অশুভকে ভুলে গিয়ে নতুন প্রত্যয়ে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছন।

ইডিইউ : ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয় বাংলা নববর্ষ। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইডিউর স্কুল অব ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মো. নাজিম উদ্দিন। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি এবং প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন, স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মোহাম্মদ রকিবুল কবির এবং প্রক্টর মো. আসাদুজ্জামান।

ইউসেপ, চট্টগ্রাম : ইউসেপ চট্টগ্রাম অঞ্চল পরিচালিত ইউসেপ আমবাগান টিভিইটি ইনস্টিটিউট এবং ইউসেপ আমবাগান টেকনিক্যাল স্কুল, ইউসেপ মতিঝর্ণা টেকনিক্যাল স্কুল, ইউসেপ পাহাড়তলী টেকনিক্যাল স্কুল, ইউসেপ আমির হোসেন দোভাষ টেকনিক্যাল স্কুল, ইউসেপ টেকনিক্যাল স্কুল, ইউসেপ চর চাক্তাই টেকনিক্যাল স্কুল, এ কে খান ইউসেপ টেকনিক্যাল স্কুল এবং ইউসেপ মাবিয়া রশিদিয়া টেকনিক্যাল স্কুলে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বাংলা নববর্ষ উদযাপন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল প্রতিটি বিদ্যালয়ে সকালে জাতীয় সঙ্গিত পরিবেশনার সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, আলোচনাসভা, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান। নগরীর আমবাগানস্থ ইউসেপ আমবাগান টিভিইটি ইনস্টিটিউট সেমিনার কক্ষে প্রতিষ্ঠানের হেড অব টিভিইটি ইনস্টিটিউট নাজমুল হোসেন মুকুলের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন ইউসেপ চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক প্রকৌশলী জয় প্রকাশ বড়ূয়া। বক্তব্য দেন, মো. ছায়েদুল হক, রোজিনা বেগম, রাশেদুল ইসলাম, লুৎফুন্নুহার বেগম, টিংকু বড়ুয়া, মাঈন উদ্দিন, মো. খানুউজ্জামান, মেরিনা জাহান, অনামিকা গুহ, নয়নতারা চাকমা প্রমুখ।

চন্দনাইশ: চন্দনাইশ প্রতিনিধি জানান, চন্দনাইশ উপজেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে বাংলা বর্ষবরণ অনুষ্ঠান পালন করা হয়। গত শুক্রবার সকালে এ উপলক্ষে চট্টগ্রাম১৪ আসনের সংসদ সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। পরে কাশেম মাহাবুব উচ্চ বিদ্যালয় হল রুমে আলোচনা সভা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে নজরুল ইসলাম চৌধুরী এমপি বলেন, বাংলা নববর্ষ বাঙালি জাতির ঐতিহ্যের ধারক ও বাহক। বাঙালির ঐতিহ্য, কৃষ্টি, সংস্কৃতি ফুটে ওঠে বর্ষবরণের মধ্যদিয়ে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পৌর মেয়র মাহাবুবুল আলম খোকা, সহকারী কমিশনার (ভূমি) জিমরান মোহাম্মদ সায়েক, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন প্রমুখ। অনুষ্ঠানে দোহাজারী জামিজুরী বালিকা উচ্চ বিদ্যালয়সহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা গান, নৃত্য, যেমন খুশি তেমন সাজসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ মহিলা সমিতি শিশু সদনের ইফতার মাহফিল
পরবর্তী নিবন্ধপটিয়াকে চট্টগ্রামের প্রথম স্মার্ট উপজেলা হিসেবে গড়ে তোলা হবে