‘অল সোলস ডে’ পালন মোমের আলোয় মৃত স্বজনকে স্মরণ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩ নভেম্বর, ২০২২ at ৬:০৮ পূর্বাহ্ণ

মৃত স্বজনদের আত্মার শান্তি কামনায় পুরো বিশ্বের মতো গতকাল বুধবার চট্টগ্রামেও খ্রিষ্ট ধর্মাবলম্বীদের ‘অল সোলস ডে’ পালিত হয়েছে। সন্ধ্যা নামার সাথে সাথে স্বজনদের সমাধিতে মোমবাতি জ্বানানোর পাশাপাশি ফুলের পাপড়ি এবং পবিত্র জল ছড়িয়ে আত্মার শান্তি কামনা করা হয়। এই সময় স্বজনদের জন্য অনেকেই স্মৃতিকাতর হয়ে উঠেন।
অল সোলস ডে উপলক্ষে গতকাল পাথরঘাটা গীর্জায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। এতে নগরীর খ্রিষ্ট ধর্মাবলম্বীরা যোগ দেন। মৃত আত্মীয় স্বজনদের আত্মার শান্তি এবং তাদের স্বর্গ লাভের প্রার্থনায় গডের কাছে আকুতি জানানো হয়। বাংলা ও ইংরেজি কয়্যার দলের কণ্ঠে ধর্মীয় গান অন্যরকমের এক আধ্যাত্মিক আবহ তৈরি করে। চট্টগ্রাম ধর্ম প্রদেশের বিশপের পৌরহিত্যে অল সোলস ডে’র প্রার্থনা পরিচালনা করেন ফাদাররা। প্রার্থনার সময় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে বিশপ, ফাদার, ব্রাদার, সিস্টাররা খ্রিষ্ট প্রসাদ বিতরণ করেন।
এ দিনটি উপলক্ষে গত কয়েকদিন ধরে গির্জা সংলগ্ন কবরগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করে ঝকঝকে করে তোলা হয়েছে। স্বজনদের পাশাপাশি গির্জা কর্তৃপক্ষও কবর পরিষ্কার করার কাজ সম্পন্ন করে। বিশেষ করে দুনিয়ায় যাদের কেউ নেই তাদের কবরগুলো গির্জা কর্তৃপক্ষ পরিষ্কার করার ব্যবস্থা করে।
সন্ধ্যায় পাথরঘাটা গির্জা সংলগ্ন কবরস্থানে প্রজ্জ্বলিত হয় হাজারো মোমবাতি। দেশের নানা স্থান এবং বিদেশ থেকেও ছুটে আসা অসংখ্য মানুষ নিজেদের মৃত স্বজনের জন্য মোমবাতি প্রজ্জ্বলন করেন।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় খুনসহ ৪ মামলার আসামি গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধমিলেনিয়াম পাবলিক স্কুল অ্যান্ড কলেজে পুরস্কার বিতরণ