অর্ধ লাখের বেশি নদী দখলকারীর তালিকা হয়েছে : নৌ প্রতিমন্ত্রী

| বৃহস্পতিবার , ২২ জুন, ২০২৩ at ৯:০৮ পূর্বাহ্ণ

জাতীয় নদী রক্ষা কমিশন দেশের ৫০ হাজারের বেশি অবৈধ নদী দখলকারীর পরিচয় প্রকাশ করেছে বলে জাতীয় সংসদে তথ্য দিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। গতকাল বুধবার সংসদের প্রশ্নোত্তরে সরকার দলীয় সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে এ তথ্য দেন তিনি। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। খবর বিডিনিউজের।

প্রতিমন্ত্রী জানান, ইতোমধ্যে সারাদেশের অবৈধ দখলদারের সমন্বিত খসড়া তালিকা প্রস্তুত করা হয়েছে এবং জেলাভিত্তিক দখলদারদের তালিকা নদী রক্ষা কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তাতে ৫০ হাজারের বেশি দখলদারের পরিচয় প্রকাশ করা হয়েছে। তিনি বলেন, বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা নদীসহ বিভিন্ন নদীর ‘উল্লেখযোগ্য সংখ্যক’ অবৈধ দখলদারকে উচ্ছেদ করে নদীগুলো অনেকটা দখলমুক্ত করা হয়েছে। বাকিদেরও উচ্ছেদে কাজ চলছে। এ পর্যন্ত ১৫ হাজারের বেশি অবৈধ দখলদারকে উচ্ছেদের তথ্য জেলা প্রশাসকরা কমিশনে পাঠিয়েছেন। নদীভিত্তিক অবৈধ দখলদারের তালিকা ও উচ্ছেদ সংক্রান্ত অগ্রগতির তালিকা প্রণয়নের কার্যক্রম শেষ পর্যায়ে। ৪৭টি জেলা থেকে তথ্য পাওয়া গেছে।

২০২১ সালে নদী রক্ষা কমিশনের বার্ষিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তখনকার চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার জানিয়েছিলেন, দেশের ৬৪ জেলায় সে সময় নদী দখলদারের সংখ্যা ছিল প্রায় ৬৩ হাজার।

পূর্ববর্তী নিবন্ধআর্থিক প্রতিষ্ঠানের চুক্তিভিত্তিক কর্মীদের প্রভিডেন্ড ফান্ড নয়
পরবর্তী নিবন্ধপূর্ণাঙ্গ ডিএনএ ল্যাব স্থাপনের প্রস্তাব