অভিযানের খবরে বাইরে তালা লাগিয়ে ভিতরে লুকিয়ে থাকেন ম্যানেজার!

বেশি দামে ডিম বিক্রি, দুটি আড়তকে জরিমানা

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৩ আগস্ট, ২০২৩ at ৫:৪৮ পূর্বাহ্ণ

ক্রয় মূল্য না থাকা ও বেশি দামে ডিম বিক্রির দায়ে নগরীতে ডিমের দুটি আড়তকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল শনিবার নগরীর পাহাড়তলী বাজারে অভিযানে গিয়ে প্রতিষ্ঠান দুটিকে জরিমানা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মো. ফয়েজ উল্যাহ।

এদিকে অভিযানের খবর শুনে জৈনপুর ট্রেডার্স নামে এক আড়তের মালিক বাইরে তালা লাগিয়ে পালিয়ে যান। তবে ভোক্তা অধিকারের টিম তালা ভেঙে ভেতরে প্রবেশ করেন। সেখানে আড়তের ম্যানেজার লুকিয়ে ছিলেন। পরে প্রতিষ্ঠানটির ডিম কেনাবেচায় দামের গরমিল পাওয়ায় ওই আড়তদারসহ দুই প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

সংশ্লিষ্টরা জানান, চট্টগ্রামের রিয়াজুদ্দিন বাজার ও পাহাড়তলী বাজারের পাইকারি ব্যবসায়ীরা পাবনা, টাঙ্গাইল, কিশোরগঞ্জ ও ঢাকা থেকে ডিম সংগ্রহ করেন। বিশেষ করে এই দুই বাজারের উপর চট্টগ্রামে ডিমের দাম নির্ভর করে।

এর প্রেক্ষিতে পাহাড়তলী বাজারের ডিমের আড়তে শনিবার অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে দেখা যায়আড়তেই প্রতি পিস ডিম বিক্রি হচ্ছিল ১২ টাকার বেশি দামে। আর খুচরা বাজারে প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছিল ১৮০ টাকায়। অভিযানে মূল্য তালিকা না থাকা ও ক্রয়বিক্রয় রশিদে গরমিল পাওয়ায় জান্নাত ট্রেডার্সকে ২০ হাজার টাকা ও জৈনপুর ট্রেডার্সকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযান ও জরিমানার তথ্য নিশ্চিত করেছেন ভোক্তা অধিকারের উপপরিচালক মো. ফয়েজ উল্যাহ। তিনি বলেন, ডিমের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় আমরা পাহাড়তলী বাজারের ডিমের আড়তে যাই। খবর পেয়ে এক আড়তদার তালা লাগিয়ে চলে যান।

তালা ভেঙে প্রবেশ করলে সেখানে ম্যানেজারকে পাওয়া যায়। তার উপস্থিতিতে ডিম কেনাবেচার রশিদ যাচাই করে গরমিল পাওয়া গেছে। মূল্য তালিকা না থাকা ও ক্রয়বিক্রয় রশিদে গরমিল পাওয়ায় দুটি আড়তকে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধসর্বোচ্চ উৎপাদনে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র
পরবর্তী নিবন্ধজলাবদ্ধ এলাকায় রিজার্ভারের পানি দূষিত হওয়ার শঙ্কা