অভিনেতা মাসুম আজিজ আর নেই

| মঙ্গলবার , ১৮ অক্টোবর, ২০২২ at ৫:০৭ পূর্বাহ্ণ

ক্যান্সার আর রেহাই দিল না, একটি বছর রোগে শোকে ভুগে চিরবিদায় নিলেন একুশে পদকজয়ী অভিনেতা মাসুম আজিজ। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় চার দিন আগে ঢাকার স্কয়ার হাসপাতালে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছিল এই অভিনেতাকে। গতকাল সোমবার বিকাল সাড়ে ৩টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন বলে জানান সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। একাধারে অভিনেতা, নাট্যকার ও নির্দেশক মাসুম আজিজ মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে তিনি চার দশকের বেশি সময় ধরে নিয়মিত অভিনয় করছেন। তার বয়স হয়েছিল ৭০ বছর। খবর বিডিনিউজ ও বাংলানিউজের।
মাসুম আজিজের মৃত্যুতে গভীর প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার পৃথক শোক বার্তায় রাষ্ট্রপতি মরহুম মাসুম আজিজের রূহের মাগফিরাত কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। অপর এক শোক বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অভিনয়ের মাধ্যমেই স্মরণীয় হয়ে থাকবেন গুণী শিল্পী মাসুম আজিজ। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদও শোক জানিয়েছেন।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, রাতে স্কয়ার হাসপাতালের হিমঘরে রাখা হবে মাসুম আজিজের লাশ। আজ মঙ্গলবার সকাল ৭টার দিকে রামপুরা, বনশ্রীর বাসায় নেওয়া হবে। এরপর সকাল ১১টায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে মাসুম আজিজের কফিন। বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে জানাজার পর লাশ নিয়ে যাওয়া হবে পাবনায়। সেখানে পৈত্রিক কবরস্থানে মাসুম আজিজের দাফন হবে। ১৯৫২ সালে পাবনায় মাসুম আজিজের জন্ম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি থিয়েটারে সক্রিয় হন। প্রথম টেলিভিশন নাটকে অভিনয় করেন ১৯৮৫ সালে। ‘ঘানি’, ‘এই তো প্রেম’. ‘গহীনে শব্দ’, ‘গাড়িওয়ালা’সহ বেশ কয়েকটি চলচ্চিত্রেও অভিনয় করেছেন তিনি। মাসুম আজিজ একজন নাট্য নির্মাতা ও চলচ্চিত্রকার হিসাবেও পরিচিত। সরকারি অনুদানে তার পরিচালিত সিনেমা ‘সনাতন গল্প’ মুক্তি পায় ২০১৮ সালে। মঞ্চে মাসুম আজিজের রচনা ও নির্দেশনায় সবশেষে নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’। ঢাকা পদাতিক এ নাটকটি নিয়মিত মঞ্চায়ন করছে। অভিনয়ে অবদানের জন্য ২০২২ সালে একুশে পদক পান মাসুম আজিজ; ‘ঘানি’ সিনেমায় শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা হিসাবে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধটানেলের কারণে বন্দর সেন্টারের গুরুত্ব বাড়ছে
পরবর্তী নিবন্ধরুমা-রোয়াংছড়ি ভ্রমণে নিষেধাজ্ঞা