অবৈধ দখলদারকে সরিয়ে জায়গা বুঝিয়ে দেয়া হল মূল মালিককে

জারি মামলা

রাঙ্গুনিয়া প্রতিনিধি | শুক্রবার , ৫ জুলাই, ২০২৪ at ৭:১৯ পূর্বাহ্ণ

একটি জারি মামলার প্রেক্ষিতে রাঙ্গুনিয়ায় উচ্ছেদ অভিযান পরিচালনা করে অবৈধ দখলদারকে সরিয়ে মূল মালিককে জায়গা বুঝিয়ে দিয়েছে আদালত। গত বুধবার উপজেলার লালানগর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ঘাগড়া খিল মোগল গোয়াজপাড়া এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়।

সরেজমিনে দেখা যায়, এদিন দুপুর ১২টার দিকে এই উচ্ছেদ অভিযান চলছে। এসময় দখলে থাকা একটি বসতঘর ভেঙে প্রায় ৮ শতাংশ জায়গা উদ্ধার করা হয়। অভিযানে উপস্থিত ছিলেন রাঙ্গুনিয়া সিনিয়র জজ আদালতের নাজির মামুনুর রশীদ এবং জারিকারক শাহ আলম। এ সময় আদালতকে সহযোগিতা করে রাঙ্গুনিয়া থানা পুলিশ।

আদালত সূত্রে জানা যায়, দলিল সূত্রে জায়গাটির মূল মালিক মৃত শিষ মুনসুরী। কিন্তু দীর্ঘদিন যাবত জায়গাটি দখলে ছিল মো. হারুন নামে এক ব্যক্তি। এ নিয়ে ২০০৮ সালে মৃত শিষ মুনসুরীর স্ত্রী মাবিয়া বেগম বাদী হয়ে মামলা করেন। ২০২৩ সালের ১২ সেপ্টেম্বর আদালতের চূড়ান্ত রায়ে মৃত শিষ মুনসুরী জায়গার প্রকৃত মালিক বলে স্বীকৃতি পান। চলতি বছরে আবার জায়গা উদ্ধারের জন্য জারি মামলা করা হয়। এই মামলা অনুসারে আজ উচ্ছেদ অভিযান চালানো হয়েছে।

মৃত শিষ মুনসুরীর ছেলে মো. জাকারিয়া জানান, প্রভাব দেখিয়ে প্রায় ১২১৩ বছর যাবত হারুন জায়গাটি দখলে রেখেছিলেন। আদালত এবং স্থানীয়ভাবে আমরা তাদের জায়গাটি ছেড়ে দেওয়ার জন্য বলেছিলাম। কিন্তু তারা জায়গাটি দখলে রেখে বসবাস করে আসছিলেন। পরে আদালত থেকে চতুর্থ বার রায় পাওয়ার পর উচ্ছেদের জন্য আবেদন করলে আদালত আমাদের দলিলকৃত জায়গা বুঝিয়ে দেয়।

রাঙ্গুনিয়া সিনিয়র জজ আদালতের নাজির মামুনুর রশীদ জানান, আদালতের নির্দেশে অবৈধভাবে দখলকৃত জায়গাটিতে থাকা একটি বসতঘর ও ধানের গোলা উচ্ছেদ করে মূল মালিককে বুঝিয়ে দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে দক্ষ জনশক্তি গড়ে তুলতে কাজ করবে কোরিয়া
পরবর্তী নিবন্ধইউনূসের জামিনের মেয়াদ বাড়ল