অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়নের দাবি

রাঙামাটিতে আন্তর্জাতিক আদিবাসী দিবসের সমাবেশে বক্তারা

রাঙামাটি প্রতিনিধি | মঙ্গলবার , ৯ আগস্ট, ২০২২ at ৫:৫৯ অপরাহ্ণ

অবিলম্বে পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবি জানিয়েছেন বাংলাদেশ আদিবাসী ফোরামের নেতারা। গত ২৪ বছর পার হয়ে গেলেও সরকার এখনো চুক্তির পূর্ণ বাস্তবায়ন করতে পারেনি।

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উদ্যোগে পার্বত্য জেলা রাঙামাটিতে আয়োজিত সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৯৯নং রাঙামাটি আসনের সাবেক সংসদ সদস্য উষাতন তালুকদার। উদ্বোধক হিসেবে ছিলেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য মাধবীলতা চাকমা, সাবেক জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নিরুপা দেওয়ান।

আজ মঙ্গলবার(৯ আগস্ট) সকালে রাঙামাটি পৌর চত্বরে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন আদিবাসী ফোরাম পার্বত্য অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা। শুভেচ্ছা বক্তব্য রাখেন আদিবাসী ফোরামের পার্বত্য শাখার সদস্য সচিব ইন্টু মনি তালুকদার।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য উষাতন তালুকদার বলেন, “আমরা দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব স্বীকার করে চুক্তি করেছি। বাংলাদেশের বিরুদ্ধাচরণ করার জন্য বা দেশের ক্ষতি করার জন্য জনসংহতি সমিতি কিছু করছে না।”

উষাতন তালুকদার বলেন, “পাহাড়ের মানুষ নিরাপদে নির্বিঘ্নে চলাফেরা করতে পারে না। চুক্তি বাস্তবায়ন হচ্ছে না বিধায় আজকে নানাবিধ সমস্যার সৃষ্টি হচ্ছে। সারাদেশের সংখ্যালঘুদের ওপর নির্যাতন চালানো হচ্ছে। মন্দির ভাঙা হচ্ছে, ঘরবাড়ি পুড়িয়ে দেয়া হচ্ছে।”

পার্বত্য চট্টগ্রাম আদিবাসী লেখক ফোরামের সাবেক সভাপতি শিশির চাকমা বলেন, “সম্প্রতি তথ্য মন্ত্রণালয় থেকে এক পরিপত্রে বলা হয়েছে আদিবাসীরা যাতে কোনো অনুষ্ঠানে আদিবাসী শব্দ চয়ন না করে। এটা অত্যন্ত লজ্জাজনক এবং বেদনার বিষয়। সরকার বর্তমানে যে বিষয় নিয়ে গুরুত্ব দেয়া দরকার সেসব বিষয়ে গুরুত্ব না দিয়ে বাংলাদেশের ৫০ লক্ষ আদিবাসীদের নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন।”

সাবেক জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নিরুপা দেওয়ান বলেন, “সরকার পরিপত্র জারি করেছে নিজেদেরকে আদিবাসী হিসেবে বলতে পারব না। আমি মনে করি এটা সংবিধান লংঘন কারণ সংবিধানেই আছে স্ব স্ব জাতিগোষ্ঠীর নিজস্ব মতামত ব্যক্ত করার অধিকার আছে।”

আলোচনা সভা শেষে রাঙামাটি পৌর চত্বর থেকে পাহাড়ের বিভিন্ন ক্ষুদ নৃগোষ্ঠীর মানুষ তাদের নিজস্ব পোশাক পরিধান করে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

শোভাযাত্রটি পৌর চত্বর থেকে শুরু হয়ে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। এর আগে পৌরসভা চত্বরে আদিবাসী দিবস উপলক্ষে ডিসপ্লে প্রদর্শন করা হয়।

পূর্ববর্তী নিবন্ধমীরসরাইয়ে ট্রাকের পেছনে বাসের ধাক্কা, চালক নিহত
পরবর্তী নিবন্ধকক্সবাজারে টর্চার সেলে পর্যটক নির্যাতনের ঘটনায় মামলা