অবশেষে যানজটমুক্ত হচ্ছে রাঙ্গুনিয়ার গোডাউন মোড় সরানো হল ২০ অবৈধ স্থাপনা

রাঙ্গুনিয়া প্রতিনিধি

| শনিবার , ২৯ জুন, ২০২৪ at ৪:৫৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামকাপ্তাই সড়কের রাঙ্গুনিয়ার গোডাউন অংশের চিরচেনা তীব্র যানজট অবশেষে নিরসন হতে যাচ্ছে। ইতিমধ্যেই এই সড়কের ২০টি অবৈধ স্থাপনা সরিয়ে নেয়া হয়েছে। সেখানে ২০০ মিটার দীর্ঘ ড্রেন নির্মাণ কাজ চলছে। রাঙ্গুনিয়ার সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপির বিশেষ উদ্যোগে উপজেলার চার ইউনিয়নের এই মিলনস্থল যানজটমুক্ত হচ্ছে বলে জানা যায়। এতে সন্তুষ্টি প্রকাশ করেছেন সাধারণ মানুষ। তবে অবৈধ সিএনজি স্টেশন উচ্ছেদ, মূল স্টেশন থেকে বাস কাউন্টার সরিয়ে নেয়ার দাবি জানান সাধারণ মানুষ।

জানা যায়, দীর্ঘদিন ধরে চট্টগ্রামকাপ্তাই সড়কের রাঙ্গুনিয়ার গোডাউন অংশে তীব্র যানজটে অতিষ্ট ছিলো সাধারণ মানুষ। ৫ মিনিটের এই অংশ পাড়ি দিতে গেলে নিশ্চিত দীর্ঘ যানজটে আটকে পড়তে হয়। বিশেষ করে অবৈধ স্থাপনা, যত্রতত্র যাত্রী উঠানামা, গাড়ি পার্কিং, মূল চত্বরে বাস কাউন্টারসহ নানা অব্যবস্থাপনা এই যানজটের অন্যতম প্রধান কারণ। এই নিয়ে দৈনিক আজাদীতে ইতিপূর্বে সংবাদ প্রকাশিত হয়। ফেসবুকেও এই নিয়ে ক্ষোভ প্রকাশ করে সরব ছিলো ভুক্তভোগীরা। তবে অবশেষে গোডাউন যানজট নিরসনে আশার সঞ্চার হয়েছে। সড়কের উত্তর পাশে খাদ্য গুদামের দেয়াল ঘেঁষে অবৈধ ২০টি স্থাপনা সরিয়ে নেয়া হচ্ছে। সেখানে ২০০ মিটার দীর্ঘ পানি যাতায়াতের ড্রেন নির্মাণ করবে সড়ক ও জনপদ বিভাগ। এছাড়া অবশিষ্ট অংশে সড়ক প্রশস্তকরণ কাজে ব্যবহৃত হবে। ফলে গোডাউনের যানজটের চিরচেনা চিত্র পালটে যাবে বলে প্রত্যাশা সাধারণ মানুষের।

অবৈধ স্থাপনা উচ্ছেদের ব্যাপারে মো. ইমরান কাদেরী নামে একজন বলেন, সরফভাটা প্রবেশ মুখে রাস্তার দুই পাশে সিএনজি গুলো সবার আগে সরানো দরকার। না হয় এর সুফল পুরোপুরি পাওয়া যাবে না। আসিফুর রহমান নামে অন্য একজন বলেন, ড্রেন হওয়ার পর তার উপর যেন আর নতুন করে স্থাপনা করা না হয় সেদিক নজর রাখতে হবে।

সড়ক ও জনপথ বিভাগের ওয়ার্ক সুপারভাইজার রাসেল দেওয়ান জানান, ইতিপূর্বে রাঙ্গুনিয়া পৌরসভা গেটে ৭০ মিটার এবং নূর জাহান ক্লাবের সামনে ৪৫ মিটার আরসিসি ড্রেন নির্মাণ করা হয়েছে। এবার গোডাউনে ২০০ মিটার আরসিসি ড্রেন নির্মাণ করা হচ্ছে। এরবাইরে মরিয়মনগর চৌমুহনী ব্রিজটাও নতুন করে করা হবে। এছাড়া কাপ্তাই রাস্তার মাথা থেকে রাঙ্গুনিয়া পৌরসভা পর্যন্ত সড়কের দুই পাশে বিভিন্ন প্যাকেজে ৫ ফুট করে ১০ ফুট প্রশস্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। এর বাইরে সড়কের শান্তিরহাট, গোচরা, গোডাউন, ইছাখালী, রোয়াজারহাটসহ বিভিন্ন বাজার এলাকায় সড়ক ১০ ফুটের চাইতে আরও বড় করা হবে।

এই ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রায়হান মেহবুব বলেন, ড্রেন নির্মাণে গোডাউন মোড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদে নোটিশ দিয়েছিলো সওজ কর্তৃপক্ষ। এছাড়া যানজট নিরসনে স্টেশনের সিএনজি চালিত অটোরিক্সা সরিয়ে নিতে নির্দেশনা দিয়েছে উপজেলা প্রশাসন। এর অংশ হিসেবে এবার মোড়ের ২০টি দোকান সরিয়ে নেয়া হচ্ছে। সড়ক প্রশস্ত করার পাশাপাশি এখানে ড্রেন নির্মাণ করা হবে। আশা করি গোডাউন মোড় এবার যানজটমুক্ত হবে।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ার আব্দুল কাদের জিলানী মাদ্রাসা সড়কের উন্নয়ন
পরবর্তী নিবন্ধচকরিয়ায় মাছ ধরার বোটে বিদ্যুৎস্পৃষ্ট, যুবকের মৃত্যু