অফিসে উপস্থিতি নিয়ে আয়কর কর্মকর্তাদের কঠোর নির্দেশনা

| মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:৫০ পূর্বাহ্ণ

কর কর্মকর্তা ও কর্মচারীদের সময়মত অফিসে হাজির হয়ে সকাল ৯টা থেকেই নিজেদের কাজ শুরুর নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডএনবিআর। সেই সঙ্গে একাধিক দায়িত্বে থাকা কোনো কর্মকর্তা নিজ কার্যালয়ে উপস্থিত না থাকলে সেই কার্যালয়ে তার অবস্থান সংক্রান্ত তথ্য কাগজে নোটিস আকারে লিখে দৃশ্যমান স্থানে ঝুলিয়ে রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল সোমবার এক অফিস আদেশে কর্মকর্তাকর্মচারীদের এমন কয়েকটি নির্দেশনা দিয়েছে এনবিআর। সেখানে বলা হয়, কর কমিশনার ও মহাপরিচালকরা তাদের অধীন অফিসসমূহের কর্মকর্তা বা কর্মচারীর অফিসে উপস্থিতির বিষয়টি দেখভাল করবেন। প্রয়োজনে বিধি অনুযায়ী ব্যবস্থা নেবেন। সার্কেল কর্মকর্তা তার অধীন অফিসগুলোর কর্মকর্তা বা কর্মচারীর কর্মস্থলে উপস্থিতির বিষয়টি তদারকির পাশাপাশি প্রয়োজনে বিধি অনুযায়ী ব্যবস্থা নেবেন। খবর বিডিনিউজের।

এনবিআর বলছে, কর্মস্থল ত্যাগ ও কর্মস্থলের বাইরে অবস্থানের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিধি মেনে চলতে হবে। সব স্তরের ঊর্ধ্বতন অফিস অধস্তন অফিসের ক্ষেত্রে এর প্রয়োগ নিশ্চিত করবে। কোনো কর্মকর্তা ছুটিতে থাকলে বা মিটিং বা অন্য কোনো কারণে অফিসের বাইরে থাকলে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি লিখে দৃশ্যমান জায়গায় ঝুলিয়ে রাখতে হবে।

কর কমিশনার আইনানুগ বাধ্যবাধকতা ও এনবিআরের লিখিত নির্দেশনা ব্যতীত অন্যান্য সকল ক্ষেত্রে উপ কর কমিশনার প্রণীত খসড়া কর আদেশ অনুমোদন করা থেকে বিরত থাকবেন। তিনি নিয়মিত সার্কেল ও রেঞ্জ অফিস পরিদর্শন করে সঠিকভাবে কর্মসম্পাদনের বিষয়ে নির্দেশনা দেবেন। সেইসঙ্গে রেঞ্জ কর্মকর্তা তার আওতাধীন সার্কেল অফিসগুলো ১৫ দিন পরপর পরিদর্শন করবেন।

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলী থেকে যুবকের ভাসমান লাশ উদ্ধার
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় মারা গেলেন আরও এক শ্রমিক