অফশোর ব্যাংকিংয়ে সৌদি বিনিয়োগ চায় বাংলাদেশ

রিয়াদে পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক

| মঙ্গলবার , ২ জুলাই, ২০২৪ at ১০:৪১ পূর্বাহ্ণ

দেশের অফশোর ব্যাংকিং ব্যবস্থায় বিনিয়োগ করতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। গতকাল রিয়াদে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। ওই বৈঠকের তথ্য জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বৈঠকে বাংলাদেশে, বিশেষত বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এবং দেশের অফশোর ব্যাংকিং ব্যবস্থায় সৌদি বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়।’ খবর বিডিনিউজের।

আইনি কাঠামোর মধ্য দিয়ে দেশে অফশোর ব্যাংকিংয়ের সুযোগ তৈরি করে গত মার্চে একটি বিল পাস করেছে জাতীয় সংসদ। এ ব্যবস্থায় প্রচলিত ব্যাংকিংয়ের বাইরে পৃথক ব্যবস্থায় আমানত গ্রহণ ও ঋণ দেওয়ার দুই কার্যক্রমই বৈদেশিক উৎস থেকে আসে ও বিদেশি গ্রাহকদের দেওয়া হয়। ওই আইনে বলা হয়েছে, অফশোর ব্যাংকিংয়ে বিদেশের বিভিন্ন উৎস এবং অনুমোদিত বিশেষায়িত অঞ্চলে পরিচালিত শতভাগ বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠান ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত উৎস থেকে বৈদেশিক মুদ্রায় তহবিল নেওয়া যাবে। এ আইনে বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সময়ে দেওয়া নির্দেশনা অনুযায়ী অনিবাসী বা ক্ষেত্রমত বাংলাদেশে নিবাসী ব্যক্তির সঙ্গে পরিচালিত ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করা যাবে।

এদিকে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৈঠকের খবর দিয়ে বলা হয়, ‘বৈঠকে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার আলোচনা হয়েছে। বিশেষ করে রাজনৈতিক ক্ষেত্রে এবং দুই ভ্রাতৃপ্রতীম দেশের কাছে উদ্বেগজনক বিষয়ে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সমন্বয় জোরদারের বিষয়ে কথা হয়েছে।’বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে বাংলাদেশসৌদি আরব যৌথ ব্যবসায়িক পরিষদকে (জয়েন্ট বিজনেস কাউন্সিলজেবিসি) দুদেশের বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে তাদের কার্যক্রম আরও গতিশীল করার বিষয়ে জোর দেওয়া হয়। সৌদি আরব থেকে তেল আমদানির ক্ষেত্রে বাংলাদেশের বিশেষ সুবিধাপ্রাপ্তির বিষয়েও দুই পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে আলোচনা করেছেন বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে। সেখানে বলা হয়, সৌদি আরবে বাংলাদেশি জনশক্তি রপ্তানিতে আরো স্বচ্ছতা আনা এবং স্বার্থান্বেষী মহলের শ্রমিক হয়রানি বন্ধে একটি যৌথ টাস্কফোর্স গঠনের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়।পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ সৌদি আরবে ব্যবসারত বাংলাদেশি প্রবাসীদের রেজিস্ট্রেশনের বিশেষ সুযোগ দেওয়ার অনুরোধ জানান।

পূর্ববর্তী নিবন্ধসার্বভৌমত্ব কোথায় যাবে, বিএনপিকে কাদেরের প্রশ্ন
পরবর্তী নিবন্ধ৭৮৬