অপেক্ষা ছাড়াই জেটিতে নোঙর করছে জাহাজ

কোটি কোটি টাকার বৈদেশিক মুদ্রা সাশ্রয় বন্দরের ইমেজ বৃদ্ধি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৬ জানুয়ারি, ২০২২ at ৬:১০ পূর্বাহ্ণ

কন্টেনার হ্যান্ডলিংয়ে তাক লাগানো সফলতার পর বছরের শুরুতে দারুণ উচ্ছ্বাসে চট্টগ্রাম বন্দর। কন্টেনার ভ্যাসেল হ্যান্ডলিংয়ে প্রত্যাশিত গতিশীলতা বিরাজ করায় এই উচ্ছ্বাস দেখা দিয়েছে। গতকাল মোট পাঁচটি কন্টেনার জাহাজ চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছে একদিনের মাথায় বার্থিং পাচ্ছে। আজ বৃহস্পতিবার সকালেই ওই পাঁচটি জাহাজই জেটিতে নোঙর করবে। বিশ্বের খ্যাতনামা বহু বন্দরই যখন জাহাজ জটে দিশেহারা তখন চট্টগ্রাম বন্দরের এই গতিশীলতা বন্দরের ইমেজকে ভিন্ন উচ্চতায় নিয়ে যাচ্ছে।
সূত্র জানিয়েছে, দেশের আমদানি রপ্তানি বাণিজ্যের প্রবেশদ্বার চট্টগ্রাম বন্দরে কন্টেনার হ্যান্ডলিংয়ের পরিমান প্রত্যাশা ছাড়িয়ে গেছে। লক্ষ্যমাত্রার চেয়ে এক লাখ টিইইউএস-এর চেয়ে বেশি কন্টেনার হ্যান্ডলিং করেছে বন্দর। বছর শেষের এই প্রাপ্তিতে বন্দর কর্তৃপক্ষ বেশ উচ্ছ্বসিত। করোনকালেও বন্দরের এই অর্জন সকলের প্রশংসা কুড়িয়েছে। কন্টেনার হ্যান্ডলিং নিয়ে সন্তুষ্টির ধারাবাহিকতায় এবার জাহাজ হ্যান্ডলিংয়ের ক্ষেত্রেও সুবাতাস তৈরি করেছে। কোন ধরণের অপেক্ষা ছাড়া জাহাজ বার্থিং পাচ্ছে বন্দরে। বহির্নোঙরে পৌঁছার মাত্র ঘণ্টা কয়েক সময়ের মধ্যে জেটিতে ভিড়ে কন্টেনার খালাস শুরু করছে এক একটি জাহাজ। এতে বিদেশি কন্টেনার জাহাজের অবস্থানকাল কমে যাচ্ছে। সাশ্রয় হচ্ছে কোটি কোটি টাকার বৈদেশিক মুদ্রা। আমদানি রপ্তানি খাতে পরিবহন ব্যয় কমছে। তৈরি পোশাক খাতসহ রপ্তানিকারকদের কন্টেনার ট্রান্সশিপমেন্ট পোর্টে সময় মতো মাদার ভ্যাসেল ধরতে পারছে। এতে চট্টগ্রাম বন্দরের ইমেজ অন্য উচ্চতায় যাচ্ছে বলেও মন্তব্য করেছেন সংশ্লিষ্টরা। তারা বলেন, বিশ্বের বহু বন্দরই জাহাজ জটের কবলে নাকানি-চুকানি খাচ্ছে। সেখানে চট্টগ্রাম বন্দরে কাজের গতি এবং শৃঙ্খলা সকলকে বেশ আশাবাদী করে তুলেছে।
চট্টগ্রাম বন্দরের সচিব মোহাম্মদ ওমর ফারুক গতকাল বুধবার সকাল থেকে বিকেল সোয়া তিনটা পর্যন্ত একদিনে পাঁচটি কন্টেনার ভ্যাসেল চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে এসেছে। এই পাঁচটি জাহাজই আজ সকালে বন্দরের জেটিতে চলে আসবে। মাত্র ঘণ্টা কয়েক অপেক্ষা করে জাহাজগুলো জেটিতে বার্থিং পাচ্ছে বলেও মোহাম্মদ ওমর ফারুক উল্লেখ করেন।
বিজিএমইএ-এর প্রথম সহ সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, কোন অপেক্ষা না করে জেটিতে বার্থিং পাওয়া অনেক ভাগ্য এবং সন্তুষ্টির ব্যাপার। আমরা বেশ শঙ্কামুক্তভাবে রপ্তানি কার্যক্রম সম্পন্ন করতে পারছি। তিনি বন্দরের এই গতিশীলতা যাতে অব্যাহত থাকে তা নিশ্চিত করার জন্য বন্দর কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

পূর্ববর্তী নিবন্ধচকলেটের লোভ দেখিয়ে শিশু ধর্ষণ অভিযুক্ত আটক
পরবর্তী নিবন্ধরাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু