অপহরণ নাকি আত্মগোপন?

সৌদি আরবে ‘নিখোঁজ’ মানিককে ৬ মাস পর মোটেল সৈকত থেকে উদ্ধার

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৭ জানুয়ারি, ২০২৩ at ১০:২৪ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়ার মরিয়ম নগরের সৌদি আরব প্রবাসী মানিক হোসেন গত ৬ মাস ধরে সৌদি আরবে নিখোঁজ। লালখান বাজারে তার একটি ফ্ল্যাট রয়েছে। এই ফ্ল্যাটে থাকেন মানিকের স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলে। গত ৬ মাস ধরে মানিকের কোনো খোঁজখবর পায়নি তার পরিবার। নিজ থেকেও ছেলেমেয়ে ও স্ত্রীর খবর নেননি তিনি। ৬ মাস ধরে মানিক হোসেন নিজেই আত্মগোপনে ছিলেন নাকি তাকে অপহরণ করা হয়েছে? গতকাল সোমবার তাকে উদ্ধারের পরও দুই পক্ষের বক্তব্যে হিসাব মেলাতে পারছে না পুলিশ।

অপহৃত বা আত্মগোপনে থাকা সৌদি আরব প্রবাসী মানিক হোসেনকে গতকাল সোমবার দুপুরে স্টেশন রোড পর্যটন কর্পোরেশনের মোটেল সৈকত থেকে উদ্ধার করেছে খুলশী থানা পুলিশ। এ সময় পুলিশ আরো দুজনকে গ্রেপ্তার করেছে। পরিবারের অভিযোগ, মানিককে সৌদি আরব থেকে জিম্মি করে দেশে এনেহোটেলের রেখে তার ফ্ল্যাটটি রেজিস্ট্রি করে নেয়া হয়েছে। অপরদিকে পুলিশ হেফাজতে মানিক বলেছেন, তিনি দেনার দায়ে তার ফ্ল্যাটটি বিক্রি করে দিয়ে আত্মগোপন করেছিলেন। উভয়ের বক্তব্যে রীতিমতো ধাঁধায় পড়েছেন পুলিশ।

এই ব্যাপারে খুলশী থানার অফিসার ইনচার্জ (ওসি) সন্তোষ কুমার চাকমা আজাদীকে বলেন, আসলে মানিক হোসেন নামে যে ব্যক্তিকে অপহরণ করা হয়েছে বলে পরিবারের পক্ষ থেকে জিডি করা হয়েছে সেই ব্যক্তিকে আমরা উদ্ধার করে থানায় এনেছি। ঐ ব্যক্তি আমাদেরকে জানিয়েছেন, তিনি অপহৃত হননি। সৌদি আরবে থাকা অবস্থায় তার অনেকগুলো টাকা ঋণ হয়েছে। তখন তিনি তার শ্বশুরবাড়ির কাছে বারবার সহযোগিতা চেয়েছেন। তখন কারো সহযোগিতা না পেয়ে তিনি পরিবারের কারো সাথে যোগাযোগ না করে দেশে এসে তার লালখান বাজারের ফ্ল্যাটটি পাওনাদারের কাছে বিক্রি করে দিয়ে আত্মগোপন করে থাকে বলে আমাকে জানিয়েছে। কিন্তু তার কথাও আমরা মিলাতে পারছি না। একজন লোক সৌদি আরব থেকে দেশে আসলো। দেশে এসে পরিবারের সদস্যদের সাথে যোগাযোগ না করে তার নিজের ফ্ল্যাট বিক্রি করে দিয়ে আত্মগোপন করেছিলেন। আর সৌদি আরব থেকে আসার জন্য ফ্লাইট ভাড়া কে দিয়েছে? কে এনেছে? এখানে এসে আত্মগোপন করে থাকা, হোটেল ভাড়া দিয়ে কিভাবে হোটেলে আছেন? এসব বিষয়গুলোর আমরা হিসেব মিলাচ্ছি।

ওসি সন্তোষ কুমার চাকমা আরো বলেন, আমাদের কাছে মানিক হোসেনের পরিবারের পক্ষ থেকে গত রবিবার তাদেরকে হুমকিধমকি দেয়ার একটি জিডি করা হয়েছে। এই জিডির সূত্র ধরেই আমরা আজকে (সোমবার) মানিক হোসেনকে হোটেল থেকে উদ্ধার করেছি। তিনি আমাদের কাছে যে বক্তব্য দিয়েছেন তার সাথে পরিবারের অভিযোগগুলোর মিল নেই। তারপরও আমরা উভয়ের বক্তব্য শুনে বুঝতে পারব আসলে কী ঘটনা।

টাকাপয়সা পাওনাদার থাকলেও এতদিন ধরে তার ছেলেমেয়ে এবং পরিবারের সাথে যোগাযোগ না করে আত্মগোপন করে থাকাটা কেমন যেন মনে হচ্ছে। এখনো বিষয়টি আমাদের কাছে পরিষ্কার হয়নি। আমরা উভয়ের সাথে কথা বললে বুঝতে পারব।

সৌদি প্রবাসী মানিক হোসেনের ভায়েরা অ্যাডভোকেট ইসমাইল গণি আজাদীকে বলেন, মানিক হোসেন গত ৬ মাস ধরে সৌদি আরব থেকে নিখোঁজ। এই ৬ মাস ধরে আমরা তার কোন খোঁজ খবর পাচ্ছিনা। তিনিও পরিবারের সাথে কোনো ধরনের যোগযোগ করেননি। গত কিছু দিন আগে আমরা জানতে পারি মানিক হোসেন দেশে এসেছেন। দেশে এসে তিনি তার লালখান বাজারের ফ্ল্যাটটি বিক্রি করে দিয়েছেন এবং যারা কিনেছেন তাদের নামে নামজারীও হয়ে গেছে। আসলে এরা একটি বড় মাফিয়া চক্র। এই চক্রের সদস্যরা সৌদিয়ায়ও আছেদেশেও আছে। তারা সৌদি আরব থেকে মানিককে জিম্মি করে বিমানে দেশে এনে হোটেলে রেখে, ফ্ল্যাটটি রেজিস্ট্রি করেনামজারিও করে নিয়েছে।

যারা ফ্ল্যাটটি কিনেছেন বলে দাবি করেছেন তারা বেশ কিছুদিন ধরে মানিক হোসেনের স্ত্রীকে ফোন করে ফ্ল্যাটটি ছেড়ে দিতে হুমকি দেন। এসময় মানিক হোসেনের স্ত্রী তাদের কাছে জানতে চানতার স্বামীতো সৌদি আরবে। তিনি কবে দেশে আসলেন? এসময় অপহরণকারীরা জানান, মানিক হোসেন সৌদি আরব থেকে দেশে এসে ফ্ল্যাটটি আমাদের কাছে বিক্রি করে দিয়ে আবার চলে গেছে। এরপর অপহরণকারীরা লালখান বাজারে মানিক হোসেনের যেখানে ফ্ল্যাট আছেসেখানকার ফ্ল্যাট মালিক সমিতির কাছে মানিক হোসেনের ফ্ল্যাটটি কিনে নেয়ার কাগজপত্র দিয়ে যান। তাদের একজনের সাথে আমি কথা বললেতারা আমাকেও একই কথা বলেন এবং ফ্ল্যাটটি ছেড়ে দেয়ার জন্য হুমকি দেন। তাদের কথাবার্তায় আমার সন্দেহ হলে এই ব্যাপারে আমরা খুলশি থানায় জিডি করি। পুলিশ এই সূত্র ধরে আজ সোমবার (গতকাল) দুপুরে হোটেল সৈকত থেকে অপহৃত মানিক হোসেনকে উদ্ধার করে একই সাথে মনির মোল্লাসহ দুইজনকে গ্রেপ্তার করে। এই চক্রটি গত ডিসেম্বরে মানিক হোসেনকে সৌদি আরব থেকে জিম্মি করে দেশে এনেছে। দেশে এনে হোটেল সৈকতে রেখেছে। গত ৪ জানিয়ারি ফ্ল্যাটটি রেজিস্ট্রি করে নিয়েছে। মানিক হোসেনের ২ মেয়ে ও ১ ছেলে রয়েছে। মানিক হোসেনের গ্রামের বাড়ি রাঙ্গুনিয়ার মরিয়ম নগরে।

পূর্ববর্তী নিবন্ধখেলা নিয়ে তর্ক গড়াল খুনোখুনিতে, দুই যুবক নিহত
পরবর্তী নিবন্ধপুলিশের ভূমিকা তদন্তে তিন সদস্যের কমিটি